আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করলেন মিরসরাইয়ের ড. তিলক

নিজস্ব প্রতিনিধি

বিশ্বের ৪০ টির বেশী দেশের সমন্বয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন মিরসরাইয়ের সন্তান ড. তিলক চন্দ্র নাথ।

‘জি –২০ সাক্ষাৎ: পোস্ট-কোভিড -১৯-এর জন্য আন্তর্জাতিক সহযোগিতা’ শীর্ষক এই সম্মেলনটির আয়োজন করেছেন (Silk Road Institute and Hangang) নেটওয়ার্ক। দুই দিন (জুলাই 14- জুলাই 15) ব্যাপী অণুষ্ঠিত সম্মেলনে বিশ্বের ৪০টিরও বেশী দেশের ৪৮ জন তরুণ অংশগ্রহন করেন।

জানা গেছে, প্রতিবছর নিউ সিল্ক রোড ইনস্টিটিউট কোরিয়া’র সাথে সাধারণত চীন এবং প্রজাতন্ত্র কোরিয়ায় এই সম্মেলনটি অনুষ্ঠিত হয় । সম্মেলনে তরুণ বিশ্ব নেতাদের আন্তর্জাতিক সম্প্রদায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়। এছাড়া তরুণ বুদ্ধিজীবীদের জন্য নতুন সম্পর্ক এবং যোগাযোগের প্রবাহকে উৎসাহিত করার সুযোগ সৃষ্টি করে।

চলমান মহামারী করোনা ভাইরাসের কারণে এবারের সম্মেলনটি ডিজিটাল মাধ্যমে অনুষ্ঠিত হয়। সম্মেলনে ‘ স্বাস্থ্য সঙ্কট এবং সম্ভাব্য বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কট’ নিয়েই আলোচনা সাজানো হয়েছে।
অংশগ্রহনকারীরা ভার্চূয়ালী অংশ গ্রহন করে বিশ্বব্যাপী চলমান সমস্যা নিয়ে আলোচনা এবং সমস্যা সমাধানের জন্য বিভিন্ন প্রস্তাব পেশ করেন। এই সম্মেলনে বিভিন্নজনের আলোচনায় উঠে আসা সমস্যা এবং সমাধানের প্রস্তাবগুলি নিয়ে গ্রন্থ প্রকাশিত হবে । বিশ্বের তরুন নেতাদের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন, আফ্রিকান ইউনিয়ন, খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লুএইচও) এর প্রতিনিধিরাও সভায় অংশ নিয়েছেন।

সম্মেলনে অংশগ্রহন সম্পর্কে ড. তিলক চন্দ্র নাথ বলেন, এমন একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্মেলনে আমার দেশের প্রতিনিধিত্ব করতে পেরে আমি সত্যিই আনন্দিত এবং গর্বিত। এই সম্মেলন থেকে অর্জিত জ্ঞান আমার দেশের শিক্ষা এবং স্বাস্থ্য ক্ষেত্রে কাজ লাগাতে পারবো।

প্রসঙ্গত: মিরসরাই সদর ইউনিয়নের সন্তান ড. তিলক চন্দ্র নাথ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি কোরিয়ার চুংবুক বিশ্ববিদ্যালয়ে পাবলিক হেলথ বিষয়ে পিএইচডি করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*