করোনার নতুন ৬ উপসর্গ!

করোনাভাইরাস নিয়ে এবার নয়া সতর্কবার্তা দিলো মার্কিন সংস্থা ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি)। তারা জানিয়েছে জ্বর, কাশি, গলাব্যথা এবং শ্বাসকষ্ট ছাড়াও আরো বেশ কিছু নতুন উপসর্গ দেখা গেছে করোনা আক্রান্তদের দেহে। যেসব উপসর্গকে আগে করোনার প্রাথমিক উপসর্গ ভাবা হতো এখন সেই তালিকায় জুড়েছে আরো নতুন কিছু নাম।

নতুন ছ’টি উপসর্গ কী কী?

শীত করা, শীতের কাঁপুনি দেয়া, মাংসপেশিতে ব্যথা, মাথাব্যথা, স্বাদ বা ঘ্রাণশক্তি হারানো, বুকে ব্যথা, ঠোঁট নীলচে হয়ে যাওয়া। এছাড়াও সিডিসির পক্ষ থেকে বলা হয়, নাক দিয়ে পানি গড়িয়ে পড়লেও তাকে কোভিড-১৯ ভাইরাসের উপসর্গ হিসেবে ধরা হবে। ২ থেকে ১৪ দিনের মধ্যেই দেখা যাবে এই উপসর্গগুলো।

মার্কিন স্বাস্থ্য সংস্থাটির পক্ষ থেকে এও বলা হয়েছে যে করোনাভাইরাসের কোনো লক্ষণ দেখা দিলে সতর্কতা অবলম্বন করা উচিত এবং তাৎক্ষণিক চিকিৎসা করা উচিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মতে সর্বাধিক সাধারণ লক্ষণগুলো হচ্ছে জ্বর, শুকনো কাশি এবং ক্লান্তি। সঙ্গে গলা ব্যথা ও ডায়ারিয়ার মতো উপসর্গও থাকবে।

হু-এর সতর্কবার্তায় বলা হয়েছে, “এই লক্ষণগুলো সাধারণত হালকা হয় এবং ধীরে ধীরে শুরু হয়। কিছু লোক সংক্রামিত হয় তবে তাদের মধ্যে খুব হালকা লক্ষণ থাকে। যে কেউ কোভিড -১৯ আক্রান্ত হতে পারে এবং গুরুতর অসুস্থ হতে পারে যেকোনো সময়।”
সূত্র : ইন্ডিয়া এক্সপ্রেস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*