প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক হলেন মিরসরাইয়ের ফেরদৌস খাঁন

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের যুগ্ম সচিব থেকে প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (ডিজি) পদে পদোন্নতি পেয়েছেন চট্টগ্রামের মিরসরাই উপজেলার কৃতি সন্তান আবু সালেহ মোঃ ফেরদৌস খাঁন।

এর আগে তিনি ঢাকা জেলা প্রশাসক, কুড়িগ্রাম জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন।

তিনি মিরসরাই উপজেলার ৭ নং কাটাছরা ইউনিয়নের নিবৃত পল্লীতে এক অতিসাধারণ পরিবারে জন্মগ্রহণ করেন। উপজেলার ঐতিহ্যবাহি ধুমঘাট হাজী চাঁন মিঞা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মরহুম আবুল বশরের বড় ছেলে। আব্দুছ ছাত্তার ভুঁইয়ার হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষাজীবন শুরু করেন।

এরপর ৩য় শ্রেণী পর্যন্ত পড়াশোর পর দুর্গাপুর সরকারী বিদ্যালয়ে চতুর্থ শ্রেণীতে ভর্তি করা হয়। ওখান থেকে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে দুর্গাপুর এন সি উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়ে ১৯৮৬ সালে বিজ্ঞান বিভাগ হতে প্রথম বিভাগে কৃতিত্বের সাথে উত্তির্ণ হন। পরবর্তীতে মেঝো চাচা অধ্যাপক আবুল কাশেমের চাকুরীর সুবাধে সীতাকুন্ড ডিগ্রী কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হন এবং কৃতিত্তের সাথে উত্তির্ণ হন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী বিষয়ে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরবর্তিতে অধ্যাপক মোজাফফর আহম্মদের অনুরোধে চট্টগ্রামের নেছারিয়া আলিয়া মাদরাসায় চাকুরি জীবন শুরু করেন। স্বল্প সময়ের বিরতীতে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগ ডিজিএফআইতে সহকারি পরিচালক পদে যোগদান করে কর্মরত থাকা অবস্থায় ১৮ তম বিসিএস এ প্রশাসন ক্যাডারে নিয়োগের সুপারিশ প্রাপ্ত হন।

চাকুরি কালীন সময়ে তিনি যুক্তরাজ্য থেকে লিডারশিপে উচ্চতর ডিগ্রী অর্জন করেন। তিনি বিভিন্ন সময়ে সরকারের মন্ত্রী পরিষদ বিভাগসহ বিভিন্ন জায়গায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ব্যক্তি জীবনে তিনি অত্যন্ত সদালাপী, বিনয়ী ও কর্মঠ একজন সফল ব্যক্তিত্তের অধিকারী।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*