বঙ্গবন্ধু শিল্পনগরে সামুদা ফুড প্রোডাক্টস এর কারখানা কাজের উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেছেন, এক সময় পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা চর আর লোনা পানিতে এখন কর্মযজ্ঞ চলছে। মাত্র ৪ বছরের ব্যবধানে আমরা দৃশ্যপট বদলে দিয়েছি। শুধু শিল্প স্থাপন করেই বেজা ক্ষান্ত নয়, এ বিশাল আয়তনের শিল্প নগরের জন্য খাতভিত্তিক প্রয়োজনীয় দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে বেজা বিভিন্ন প্রশিক্ষণ সংস্থার সাথে নিয়মিত কাজ করছে। তিনি বলেন, বঙ্গবন্ধু শিল্পনগরে চলছে অসম্ভবকে সম্ভব করে তোলার এক নিরন্তর সংগ্রাম। শিল্প সৃষ্টিতে প্রয়োজনীয় সকল অবকাঠামো ইতোমধ্যেই ব্যাপকভাবে দৃশ্যমান হয়েছে। শীঘ্রই বিশ্ব ব্যাংকের ‘প্রাইড প্রকল্প’র মাধ্যমে বঙ্গবন্ধু শিল্পনগরে কমিউনিটি ভিত্তিক আবাসনের জন্য প্রয়োজনীয় সকল স্থাপনা নির্মাণ করা হবে। শুক্রবার (৮ জানুয়ারি) সকালে বঙ্গবন্ধু শিল্পনগরে টি কে গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেড শিল্প প্রতিষ্ঠানের ভিত্তি প্রস্তর স্থাপন ও নিরাপদ কর্মক্ষেত্র এবং শ্রম ব্যবস্থা উন্নয়ন বিষয়ে বঙ্গবন্ধু শিল্পনগরের বিনিয়োগকারী, কর্মকর্তা এবং কর্মরত শ্রমিকদের জন্য তিন দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেডের বিনিয়োগ প্রস্তাব থেকে জানা যায়, ৬০ (ষাট) একর জমিতে ২০৫.২৮ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের কেমিক্যাল ইন্ডাস্ট্রি, ভোগ্য পণ্য ও ফুড প্রসেসিং প্লান্ট স্থাপনের পরিকল্পনা করেছে। উল্লেখিত শিল্পে প্রায় ২০০০ জনের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা যাচ্ছে।

প্রতিষ্ঠান সূত্র জানায়, প্র¯াÍবিত কারখানায় তিনটি ইউনিট গড়ে তোলা হবে এডিবল রিফাইনারি, কস্টিক সোডা ইউনিট ও সিড ক্রাসিং ইউনিট।

ইতোপূর্বে টি কে গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান মডার্ন সিনটেক্স লিমিটেড বঙ্গবন্ধু শিল্প নগরে ২০ একর জমি লিজ নেয়। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে সেখানে শিল্প স্থাপনের কাজ শুরু করেছে। শিল্প স্থাপিত হলে এর মাধ্যমে দৈনিক ৫০০টন পলিয়েস্টার ফিলামেন্ট ইয়ার্ন, স্ট্যাপল (পিএসএফ) ফাইবার ও পিইটি চিপস উৎপাদন করা সম্ভব হবে। আনুমানিক ১২৬০ কোটি টাকার এ প্রকল্পে সহ¯্রাধিক লোকের কর্মসংস্থান হবে।

এদিকে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের আওতাধীন সাপোর্ট টু ক্যাপাসিটি বিল্ডিং অব বেজা প্রল্পের উদ্যোগে প্রশিক্ষণটির আয়োজন করা হয়। প্রশিক্ষণে প্রায় ৮০জন কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিককে দুটো ভাগে বিভক্ত করে নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। কোর্সটি হিসেবে পরিচালনা করেন সাপোর্ট টু ক্যাপাসিটি বিল্ডিং অব বেজা প্রকল্পের প্রকল্প পরিচালক এবং সরকারের অতিরিক্ত সচিব মোঃ আলী আহসান।
এসময় সামুদা ফুড প্রোডাক্ট এর ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তফা হায়দার, পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুবল চাকমাসহ বেজার বিভিন্ন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*