আন্তর্জাতিক মাতৃভাষা দিবস : এক বিরল অর্জন

ড. গুলশান আরা…

আমরা আবেগতাড়িত জাতি। আমাদের আবেগের প্রাপ্তিও গগনস্পর্শী যা নিয়ে আমাদের গৌরবের শেষ নেই। প্রথম আবেগ ভাষা নিয়ে, প্রিয়তম মাতৃভাষা নিয়ে। যে ভাষা ভুলিয়ে দিতে চলেছিল গভীর ষড়যন্ত্র, তা আমরা গুঁড়িয়ে মিশিয়ে দিয়েছি ধূলির সাথে। ভাষা আন্দোলন, ভাষাশহীদ, শহীদ মিনার, আন্তর্জাতিক মাতৃভাষা- এ শব্দগুলো উচ্চারণের সাথে সাথে আমাদের মনে আনন্দ-বেদনার এক আশ্চর্য শিহরণ বয়ে যায়, যেন কোনো অলৌকিক আবেগে তাড়িত হই আমরা।
১৯৫২ সালের ভাষা আন্দোলন আজ আর কারো অজানা নয়, ভাষা আন্দোলনের পথ ধরে এলো দুর্লভ স্বাধীনতা, তার কথাও হৃদয়ের রক্তক্ষরণে লেখা প্রতিটি বাংলাদেশীর অন্তরে। এ দুই মহান প্রাপ্তির পর যে প্রাপ্তি শুধু দেশে নয়, সারা বিশ্বে আমাদের পরিচিত করে দিলো সেই গৌরবোজ্জ্বল প্রাপ্তি সম্বন্ধে আমরা বিশেষ কিছু জানি না অথচ এ সম্বন্ধেও আমাদের স্বচ্ছ ধারণা খুবই জরুরি। আমি আসলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে জানার কথা বলছি। যেহেতু এটি একটি ঐতিহাসিক ব্যাপার, তাই এ ব্যাপারে ইনিয়ে-বিনিয়ে বলার কিছু নেই।
আমরা এই ঘটনা সম্বন্ধে জানব যারা এই পাওনা আদায়ে সরাসরি যুক্ত ছিলেন তাদের কাছ থেকে। তাহলে বিস্তারিত বিবরণ পাওয়া যাবে। জানা যাবে এই বিরল প্রাপ্তির সাথে কারা কিভাবে অবদান রেখেছেন।
অমর একুশে সুবর্ণ জয়ন্তী সংখ্যা ২০০২-এ দৈনিক জনকণ্ঠ পত্রিকায় সৈয়দ মুয়াজ্জেম আলীর ‘মাতৃভাষা দিবস কিভাবে অর্জিত হয়েছিল’ নামে একটি লেখা প্রকাশিত হয়। সৈয়দ মুয়াজ্জেম আলী ছিলেন ১৯৯৯ সালে ফ্রান্সে বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রদূত এবং ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। তার ওই লেখা থেকে এ ব্যাপারে আমরা জানতে পারি, কিভাবে আমাদের অতি গর্বের একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হলো। তিনি লিখেছেনÑ গোড়াতে ‘মাদার ল্যাঙ্গুয়েজ লাভারস অব দ্য ওয়ার্ল্ড’ নামে কানাডাস্থ একটি বহু ভাষাভিত্তিক গ্রুপ একুশ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করার একটি প্রস্তাব জাতিসঙ্ঘ মহাসচিবের কাছে পেশ করেছিল। জাতিসঙ্ঘ মহাসচিবের কার্যালয় তাদের এ ব্যাপারে ইউনেস্কোর সাথে যোগাযোগ করতে বলে। ভাষাসংক্রান্ত ইস্যু বিবেচনার জন্য ইউনেস্কোই হচ্ছে জাতিসঙ্ঘের সবচেয়ে উপযুক্ত সংস্থা। তদনুযায়ী গ্রুপের সভাপতি রফিকুল ইসলাম প্যারিসে ইউনেস্কো সদর দফতরের সাথে যোগাযোগ করেন। কিন্তু ইউনেস্কো বা জাতিসঙ্ঘ উভয়েই হলো আন্তঃসরকারি সংস্থা এবং সে হিসেবে তারা কোনো বেসরকারি সংস্থা বা ব্যক্তির কাছ থেকে কোনো প্রস্তাব গ্রহণ করতে পারে না কিংবা সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়ারও তাদের কোনো ক্ষমতা নেই। সুতরাং তারা তাকে যেকোনো সদস্য দেশের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করার পরামর্শ দেয়। রফিকুল ইসলাম আমার এবং ইউনেস্কো সচিবালয়ের তৎকালীন সিনিয়র কর্মকর্তা তোজাম্মেল টনি হকের সাথে যোগাযোগ করেন। আমরা দু’জনই তাদের এ ব্যাপারে প্রভূত উৎসাহ যোগাই এবং আমাদের সরকারের সাথে কিভাবে যোগাযোগ করতে হবে বুঝিয়ে দেই।
আমাদের ইউনেস্কো জাতীয় কমিশন এবং শিক্ষা মন্ত্রণালয় প্রস্তাবটি আনুষ্ঠানিকভাবে প্রক্রিয়াকরণ করে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পেশ করলে তিনি তৎক্ষণাৎ তা অনুমোদন করেন। এরপর প্রস্তাবটি ১৯৯৯ সালের সেপ্টেম্বরের শেষ দিকে সরকারিভাবে ইউনেস্কো সচিবালয়ে পাঠানো হয়। ইউনেস্কো সচিবালয় অবশ্য প্রস্তাবটি খসড়া প্রস্তাবনার আকারে ১৯৯৯ সালের ২৬ অক্টোবর অর্থাৎ সাধারণ সম্মেলন শুরু করার ঠিক আগে প্রচার বা বিলি করে। আর আমাদের খসড়া প্রস্তাবটির ওপর মন্তব্য করতে গিয়ে তারা দুটো বিষয়ের উল্লেখ করেন। তারা পরামর্শ দেন যে আমাদের খসড়া প্রস্তাবটির সম্ভাব্যতা সমীক্ষা চালাতে হবে এবং সমীক্ষার সুপারিশমালা অ্যাডভাইজার কমিটি অন লিগুয়িস্টিক পুরালিজম অ্যান্ড মাল্টি লিগুয়াল এডুকেশনের মাধ্যমে ইউনেস্কো নির্বাহী বোর্ডের কাছে পেশ করতে হবে। ইউনেস্কোর গুরুতর বাজেট সমস্যার পরিপ্রেক্ষিতে তারা পরামর্শ দেন যে, প্রস্তাবটির অর্থবিষয়ক দিকগুলো সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে।
ইউনেস্কো সচিবালয়ের বক্তব্য বা ব্যাখ্যা গ্রহণ না করে আমি টনি হকের সাথে পরামর্শ করি। আমরা দুজনে একত্রে ইউনেস্কোর তৎকালীন ডেপুটি ডিরেক্টর জেনারেল কলিন পাওয়ারের সাথে দেখা করি এবং তাকে বুঝিয়ে বলি যে আমাদের খসড়া প্রস্তাবে যে বিষয়টির ওপর প্রধান জোর দেয়া হয়েছে তা হচ্ছে পৃথিবীর বুক থেকে দ্রুত বিলীয়মান মাতৃভাষাকে রক্ষা করা ও টিকিয়ে রাখার লক্ষ্যে বৃহত্তর সচেতনতা গড়ে তোলা। সুতরাং ইউনেস্কো সচিবালয়ের পরামর্শ মতো আমরা যদি সম্ভাব্যতা সমীক্ষা করতে যাই এবং তার ভিত্তিতে প্রস্তাবটি ইউনেস্কো নির্বাহী বোর্ড ও ভাষা বিভাগের মাধ্যমে পেশ করা হয় তাহলে উদ্যোগটি কমপক্ষে দুই বছর পিছিয়ে যাবে এবং ইত্যবসরে আরো অনেক ভাষা হারিয়ে যাবে। বাজেটে অর্থ বরাদ্দের ব্যাপারে আমরা তাকে আশ্বাস দেই যে, আমাদের খসড়া প্রস্তাবটি বাস্তবায়নের জন্য ইউনেস্কোর বাড়তি কোনো বাজেটের প্রয়োজন হবে না। কারণ প্রতিটি সদস্য দেশই এই দিবস পালনের জন্য তাদের নিজ নিজ কর্মসূচি প্রণয়ন করবে। অস্ট্রেলীয় নাগরিক পাওয়ার বিষয়টি গুরুত্ব সম্পর্কে পূর্ণ ওয়াকিবহাল ছিলেন। আমাদের সাথে আলোচনার পর তিনি খসড়া প্রস্তাবে উল্লিখিত মন্তব্য প্রত্যাহারে রাজি হন এবং প্রস্তাবটি সাধারণ সম্মেলনের দ্বিতীয় কমিশনের বিবেচনার জন্য পাঠিয়ে দেন। আমি কমিশনের চেয়ারম্যান স্লোভাকিয়ার জে বুলমারের সাথেও দেখা করি এবং আমাদের খসড়া প্রস্তাবটি কমিশনে আলোচনার জন্য উত্থাপন করতে তার প্রতি আহ্বান জানাই।
আমাদের খসড়া প্রস্তাবে মাতৃভাষা সংরক্ষণের প্রয়োজনীয়তার ওপর বিশেষ জোর দেয়া হয়েছিল। এতে কোনো সদস্য দেশের বাহ্যত কোনো সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু বাস্তবে অনেক ইউরোপীয় ও অন্যান্য দেশের বহু ভাষাভাষী লোকের সমাজ রয়েছে এবং মাতৃভাষার ইস্যুটা এসব দেশে অত্যন্ত স্পর্শকাতর একটা ইস্যু। এই দেশগুলোর কোনো কোনোটি ইউনেস্কোর বাজেটে প্রধান অর্থ জোগানদাতা। এই দেশগুলোর দুশ্চিন্তা ছিল মাতৃভাষা দিবস ঘোষিত হলে তাদের নিজ নিজ দেশে নতুন করে অসন্তোষ দেখা দিতে পারে। আমি নিজে এই দেশগুলোর স্থায়ী প্রতিনিধিদের সাথে দেখা করে তাদের বুঝিয়েছি আমাদের উদ্যোগের মূল লক্ষ্য হচ্ছে ভাষাকে রক্ষা করা। আমরা এই ঐতিহাসিক বাস্তবতার ওপরও বিশেষ জোর দিয়েছি ভাষাগত ভেদাভেদের জন্য যুদ্ধ বাধে না, বাধে অসহিষ্ণুতা থেকে। পরস্পরের মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল হলে জাতীয় এবং আন্তর্জাতিক সংহতি বরং জোরদার হবে।
বাংলাদেশের সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচকে সাদেক ১৯৯৯ সালের ২৫ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত ইউনেস্কো সাধারণ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। তার সাধারণ বিবৃতিতে অন্যান্য বিষয়ের মধ্যে তিনি মাতৃভাষার গুরুত্বটা বিশেষভাবে তুলে ধরেছিলেন। আমরা অন্যান্য দেশের সমর্থন আদায়ের জন্য যেসব দেশের শিক্ষামন্ত্রীর সঙ্গে তার বৈঠকের ব্যবস্থা করেছিলাম। আমাদের জোর ও ব্যাপক উদ্যোগের ফলেই আমরা বিভিন্ন মহাদেশের ২৮টি দেশের সমর্থন আদায় করতে সক্ষম হই। কিন্তু তারপরও কিছু কিছু দেশের আন্তর্জাতিক উদ্বেগের ব্যাপারটা অনুভব করা গিয়েছিল।
এদিকে ২ নভেম্বর ইউনেস্কো সদর দফতরে অনুষ্ঠিত হয় সংস্কৃতিমন্ত্রীদের সম্মেলন। এতে সারা বিশ্বের প্রায় ৫৫ জন সংস্কৃতিমন্ত্রী অংশগ্রহণ করেন। সরকার আমাকে ওই সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার নির্দেশ দিয়েছিল। আমি পরিস্থিতির পূর্ণ সদ্ব্যবহার করি। অনেক দেশের সংস্কৃতিবিষয়ক মন্ত্রীদের সাথে দেখা করি এবং ব্যক্তিগতভাবে আমাদের প্রস্তাবের প্রতি তাদের সরকারের সমর্থন চাই।
ভাষা ইস্যুটির ব্যাপারে অতি মাত্রায় স্পর্শকাতরতার কারণে কোনো কোনো বন্ধু দেশের প্রতিনিধি আমাদের পরামর্শ দিয়েছিল যে খসড়া প্রস্তাবটি পেশ করার সময় সর্বাধিক মাত্রায় সমর্থন আদায়ের উদ্দেশ্যে আমরা যেন বৃহত্তর প্রেক্ষাপট তুলে ধরি। আমাদের বড় ভয়টা ছিল এ নিয়ে একজন প্রতিনিধিও যদি প্রস্তাবটির সম্ভাব্যতা সমীক্ষা চালাতে বলেন, কিংবা প্রস্তাবটি ভাষাবিষয়ক কমিটি ও নির্বাহী বোর্ডের মাধ্যমে পেশ করতে বলেন, তাহলে সে ব্যাপারে তাদের নিবৃত্ত করা অতি মাত্রায় কঠিন হয়ে পড়বে।
অবশেষে ১২ নভেম্বর আমাকে দ্বিতীয় কমিশনে খসড়া প্রস্তাবটি পেশ করার সুযোগ দেয়া হয়। লবিং প্রক্রিয়ায় তিনি সরাসরি যুক্ত ছিলেন না বা বহুপক্ষীয় কূটনীতির সঙ্গে যিনি পরিচিত নন তার কাছে ব্যাপারটা সহজ কার্যোদ্ধার বলে মনে হতে পারে। তবে আমরা যারা এ বিষয়ে অক্লান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছিলাম তাদের কাছে এটা এক অসাধারণ অর্জন ও স্বস্তিদায়ক ঘটনা বলে মনে হয়েছে। পরিশেষে ১৭ নভেম্বর সাধারণ সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে খসড়া প্রস্তাবটি আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়। আমাদের দেশ ও জাতির জন্য বাস্তবিকই এ এক ঐতিহাসিক অর্জন ২১ ফেব্রুয়ারি, আমাদের মহান শহীদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবসরূপে ঘোষিত হয়েছে। পরবর্তীকালে ইউনেস্কোর বর্তমান মহাপরিচালক বাইচিরো মাতসুরা ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি ইউনেস্কো সদর দফতরে বক্তৃতা-বিবৃতি, বাংলা সঙ্গীতানুষ্ঠান এবং ভাষার ওপর গ্রন্থ প্রদর্শনীর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে দিবসটি চালু করেন।
প্রস্তাবটির মূল উদ্যোক্তা মাদার ল্যাগুয়েজ লার্ভাস অব দ্য ওয়ার্ল্ড জাতির অভিনন্দন ও প্রশংসা পাওয়ার যোগ্য। সরকার সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম ও অপর সদস্য আবদুস সালামকে একুশে পদকের জন্য মনোনীত করেছিল। বাংলাদেশের এই দুই নাগরিককে একুশে পদক দিয়ে বাস্তবিকই যথার্থভাবে সম্মানিত করা হয়েছে। আমি ব্যক্তিগতভাবে এই পদক্ষেপ সমর্থন করেছিলাম এবং তাদের উদ্যোগের যাতে পূর্ণ স্বীকৃতি মেলে এবং যথাযথ মর্যাদা দেয়া হয় তার জন্য জোর সুপারিশ করেছিলাম। টনি হক, কলিন পাওয়ার, জে বুলমার, কাউন্সিলের ইখতিয়ার মোমেন চৌধুরী, ফার্স্ট সেক্রেটারি মোস্তাফিজুর রহমান, অধ্যাপক কফিল উদ্দীন আহমেদ, মোহাম্মদ মইনুদ্দীন এবং অন্য আর যারা এই প্রস্তাবটিকে বাস্তবে রূপ দিয়েছিলেন তাদের অমূল্য অবদানেরও উল্লেখ থাকা প্রয়োজন।
সৈয়দ মুয়াজ্জেম আলীর লেখা পড়ে আমরা অনুধাবন করলাম, আমাদের এই অর্জনটিও বহু প্রচেষ্টায় অর্জিত হয়েছে। আসলে কোনো কিছুই সহজলভ্য নয়, ত্যাগ তিতিক্ষার মাধ্যমে মহৎ এবং দুর্লভকে লাভ করতে হয়। বিরাট এই সব অর্জনকে যেন আমরা ভুলে না যাই বরং যথাযথভাবে মূল্যায়ন করি সেটিই হোক সবার অঙ্গীকার।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*