আবুতোরাবে স্বাধীনতা মেলায় স্মৃতি চারণে মুক্তিযোদ্ধারা- “আমরা স্বাধীনতা পেয়েছি, কিন্তু ৪৬ বছর পরও মুক্তি পাইনি”

মুহাম্মদ ফিরোজ মাহমুদ…
মিরসরাইয়ে আবুতোরাব উচ্চ বিদ্যালয় মাঠে মহান স্বাধীনতা মেলার ১১ম দিনের প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আব্দুস সালাম।

মিরসরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও স্বাধীনতা মেলা কমিটির চেয়ারম্যান শেখ আতাউর রহমানের সভাপতিত্বে ও ইছাখালী ইউনিয়নের চেয়ারম্যান নুরুল মোস্তফার সঞ্চালনায় এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শাহাব উদ্দিন, চট্টগ্রাম জেলা ইউনিটের সাংগঠনিক সম্পাদক জামাল উল্লাহ, চট্টগ্রাম উত্তর জেলা সহকারী কমান্ডার এম আলা উদ্দিন, মিরসরাই উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার কবির আহম্মদ, মায়ানী ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার আনিসুর রহমান, মঘাদিয়া ইউনিয়ন মুক্তিযোদ্ধার কমান্ডার হাজ্বী নুর হোসেন প্রমুখ। এসময় জেলা উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, আমরা ছাত্রসমাজ সেদিন বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে মুক্তিযোদ্ধে অংশগ্রহন করেছি। মাত্র ৯ মাসের যুদ্ধে সেই পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে ৫৬ হাজার বর্গ-মাইলের সাড়ে ৭ কোটি মানুষের একটা আভাস ভূমি আমরা উপহার দিয়েছিলাম। আমরা স্বাধীনতা পেয়েছি, কিন্তু আমরা মুক্তি পাইনাই! দেশ স্বাধীন করেছি কিন্তু বঙ্গবন্ধুর সোনার বাংলা উপহার দিতে পারি নাই।

মাত্র তিন বছরের মাথায় এক উচ্চ বিলাশী ক্ষমতা লোভী বিশ্বাস ঘাতক কিছু সেনা সদস্য স্বপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে ৩০ বছর তারা এই বাংলার রক্তাক্ত ভূমিতে আগাছার জন্ম দিয়েছিলো। কিন্তু শেষ রক্ষা হয়নাই। বাংলার মাটিতে তাদের বিচার হচ্ছে এবং হবেই। এসময় বক্তারা নতুন প্রজন্মকে অনুরোধ করে বলেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে আগামী দিনগুলোকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষে কাজ করার আহ্বান জানান।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*