আর মাত্র ১ লাখ টাকায় বাঁচতে পারে একটি জীবন

সাইফ মিশুঃ

বত্রিশ বছর বয়সী নারীর জীবন মানেই সংসার। স্বামী আর সন্তান-সন্তুতি নিয়েই দিন পার হবার কথা। অথচ সেই বয়সে এক কঠিন সংগ্রামে লিপি আক্তার। তার লড়াইটা মরণব্যাধি ক্যান্সারের বিরুদ্ধে। পৃথিবীতে আপন বলতে একমাত্র মা। এক লিপির দেহে তাই দুজনের প্রাণ! আর, দুটো প্রাণ বাঁচাতে লিপি হয়ে ওঠেন অদম্য সংগ্রামী-সাহসিনী।
চট্টগ্রামের মিরসরাই পৌরসদরের বাসিন্দা লিপি আক্তার জন্মের আগেই হারিয়েছেন পিতাকে। যখন বয়স ১২ বছর, তখন পৃথিবী ছেড়ে চলে যান একমাত্র বড় ভাইটিও। জীবনের চাকা সচল রাখতে মাকে নিয়ে লিপি চলে যান চট্টগ্রাম শহরে। সেই কিশোর বয়সেই চাকরি নেন একটি পোশাক কারখানায়। সেই থেকে শুরু লিপির জীবন সংগ্রাম। সবকিছু ভালোই কাটছিলো। হঠাৎ তার জীবন এলোমেলো করে দেয় একটি রোগÑ যার নাম কোলন ক্যান্সার।
ক্যান্সারে আক্রান্ত হয়ে একদমই ভেঙে পড়েন তিনি। নিজেকে নিয়ে নয়, চিন্তায় ব্যাকুল হন মায়ের কি হবে তা-ই ভেবে। কারণ, পোশাক কারখানায় চাকরি করে ক্যান্সারের চিকিৎসা করার সাধ্য তার নেই। জীবনের আশা ছেড়েই দিয়েছিলেন। তখন তাকে পথ দেখাতে হাজির হয়ে যান কিছু মানবদরদি; যাদের শ্রমে-ঘামে এবং অর্থে লিপি নতুন জীবন ফিরে পাবার আশা দেখতে শুরু করেন।
লিপি আক্তারের ক্যান্সার এবং চিকিৎসা শুরুর কাহিনি শুনে চমকে উঠতে হয়। জীবনে মা ছাড়া যার কেউই নেই, সেই লিপি পেয়ে গেলেন অগণিত ‘ভাইবোন’। এই ভাইবোনেরা স্কুল-কলেজে, হাটে-বাজারে ঘুরে ঘুরে লিপির চিকিৎসার তহবিল জোগান। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে লেখালেখি করে এবং তরুণদের নিয়ে দল গঠনসহ সামগ্রিক কাজগুলোয় নেতৃত্ব দেন ঢাকায় বসবাসকারী সংবাদকর্মী জয়নাল আবেদীন। হার না মানা লিপি আক্তারের জীবনকাহিনি ছাপা হয় দৈনিক চট্টগ্রাম মঞ্চ পত্রিকায়ও। ওই খবরের সূত্র ধরে অনেকেই এগিয়ে আসেন তার চিকিৎসায়।
লিপি আক্তারের ক্যান্সার চিকিৎসার উদ্যোক্তা সাংবাদিক জয়নাল আবেদীন জানান, ভারতের ভেলোরে ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজ হাসপাতালে লিপির বড় ধরনের অস্ত্রোপচার হয়েছে দু’বার। এরপর আটটি কেমোথেরাপি দেওয়া হয়েছে। প্রয়োজনীয় সব ধরনের চিকিৎসা, পরীক্ষা-নীরিক্ষা হয়েছে। গত এক বছরে লিপির চিকিৎসায় প্রায় নয় লাখ টাকা ব্যয় হয়েছে। সম্পূর্ণ অর্থই দেশের এবং প্রবাসে থাকা বাংলাদেশি মানবদরদিদের পাঠানো। সবাই এগিয়ে এসেছে বলেই একজন অসহায় নারী ক্যান্সারের মতো জটিল ব্যাধির বিরুদ্ধে লড়াইয়ের সাহস পেয়েছেন।
লিপি আক্তার জানান, শরীর থেকে ক্যান্সারের জীবানু পুরোপুরি দূর করতে আরও কিছু কেমোথেরাপি দিতে হবে। আগামী ৩০ জুন আবারও ভেলোরের হাসপাতালে যেতে হবে। এবার বড় কিছু পরীক্ষা নীরিক্ষা করা হবে। এই দফা চিকিৎসায় প্রায় দুই লাখ টাকা দরকার।
তিনি বলেন, ‘আমার সম্পূর্ণ চিকিৎসা চলছে মানুষের দেওয়া অনুদানে। তাই মানুষের ওপরই আমাকে নির্ভর করতে হয়। তারা আমাকে স্বপ্ন দেখিয়েছেন বলে নিজের জীবনটাকে নিয়ে নতুন করে স্বপ্ন দেখি। আমি বিশ্বাস করি, সম্পূর্ণভাবে ক্যান্সারমুক্ত হয়ে মাকে নিয়ে বাকি জীবন কাটাতে পারবো।’ এ জন্য আবারও মানবদরদিদের প্রতি আকুল আবেদন জানান লিপি।
চিকিৎসা তহবিল প্রসঙ্গে লিপি জানান, এবারও অনেক মানুষ তাঁর চিকিৎসায় এগিয়ে এসেছেন। ইতোমধ্যে প্রায় এক লাখ টাকা জমাও হয়েছে। আর এক লাখ টাকা হলে তিনি নিশ্চিন্তে বাকি চিকিৎসা তথা কেমোথেরাপির দিকে এগিয়ে যেতে পারবেন।
আর, এর মধ্য দিয়ে হয়তো নিরাপদ জীবন পেতে পারেন একজন অদম্য সংগ্রামী নারী। ক্যান্সারের মতো মরণব্যাধির বিরুদ্ধে লড়াই করে জিততে পারা মানুষ হাতেগোনা। তার মধ্যে লিপির জীবনে কিছুই ছিলো না। না অর্থ, না স্বজন। তবু তিনি পেয়েছেন অগণিত মহানুভব মানুষের দেখা। তাতেই তিনি স্বপ্ন দেখেন ক্যান্সারজয়ের। মাকে নিয়ে আজন্ম যুদ্ধে যখন তিনি জয়ী, ক্যান্সারের বিরুদ্ধে চলা লড়াইয়েও জেতার আশা করেন তিনি।
লিপি আক্তার সমাজের বিত্তবান মানুষের সহানুভূতি চেয়েছেন। তাকে অনুদান পাঠানোর ঠিকানা লিপি, হিসাব নম্বর ১৮৮ ১০৩ ৯৫০৯১, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, বন্দরটিলা শাখা, চট্টগ্রাম। বিকাশ নাম্বার ০১৮৬৪২৩৫২৯৭, ০১৯১৩৪২১৭৩৯ (ব্যক্তিগত)।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*