কোলকাতায় টাকা নিয়ে ভোগান্তিতে বাংলাদেশীরা

এম মাঈন উদ্দিন কোলকতা থেকে ফিরে…

চট্টগ্রাম শহরের একটি গার্মেন্টসের কর্মী শাহেদা পারভীন।তার ভাইয়ের চিকিৎসার জন্য প্রায় ৮ লাখ টাকা প্রয়োজন। টাকা জোগাড় করার পর গেল বছরের অক্টােবর মাসে দাম ভালো পাওয়ায় ২ লাখ বাংলা টাকা ভারতীয় রুপি করে নেন। ডিসেম্বরে ভারতের একটি হাসপাতালে তার ভাইয়ের অপারেশন করার কথা। কিন্তু গত নভেম্বরে ভারত সরকার ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করায় ২ লাখ টাকা নিয়ে চরম বিপাকে পড়েন তিনি। ব্যাংক থেকে রুপি বদল করে নেয়ার নিয়ম চালু করা হলেও তা শুধু ভারতীয়দের জন্য। তাও গত ৩০ ডিসেম্বর ছিলো শেষ সময়। কিছু করার নেই। অবশেষে ভারতীয় এক ব্যবসায়ীর কাছে মাত্র ৬০ হাজার রুপিতে ২ লাখ রুপি বিক্রি করে দেন পারভীন। শুধু পারভীন নয় এভাবে ৫০০ ও ১০০০ রুপির পুরাতন নোট বাতিল করায় আর্থিকভাবে চরম ক্ষতির সম্মুক্ষিণ হয়েছে বাংলাদেশীরা।
গত ৩০ ডিসেম্বর কোলকাতার বিভিন্ন ব্যাংকে গিয়ে দেখা গেছে, রুপি বদল করে নিতে হাজার হাজার মানুষের দীর্ঘ লাইন লেগে রয়েছে।
এ প্রতিবেদক নিজেও ৪৫০০ রুপি বিক্রি করছেন মাত্র ২০০০ রুপিতে। এছাড়া কো্ন উপায় ছিলোনা। কোলকাতার নিউ মার্কেটের পাশে তালতলার এক ব্যবসায়ী কিনে নেয়।
এমনভাবে অনেক বাংলাদেশী আর্থিকভাবে ক্ষতির সম্মুক্ষিষ হয়েছেন।

রংপুরের হামিদ আহসান তার স্ত্রীকে নিয়ে বুধবার কলকাতায় এসেছেন। পঞ্চসায়রের কাছে এক বেসরকারি হাসপাতালে তাঁদের ডাক্তার দেখানোর কথা। সেইমতো অ্যাপয়েন্টমেন্টও করা ছিল। এদিন বিকালে গেস্ট হাউসের সামনেই তাদের সঙ্গে দেখা। হনহন করে চলেছেন হাসপাতালের দিকে। কী সমস্যা, জিজ্ঞাসা করতেই এক রাশ অভিযোগ নিয়ে রহমান সাহেব বললেন, কী মুশকিলেই না পড়লাম। সকালে গড়িয়ার একটি ব্যাংকে গিয়ে পুরানো নোটের বদলে নতুন টাকা পাই। দু’জনে যাওয়ায় মোট আট হাজার টাকা হাতে পেয়েছিলাম। কিন্তু কিছুক্ষণের মধ্যেই তা আবার ফিরিয়ে নেয় ব্যাংক। ব্যাংক কর্তৃপক্ষ জানায়, আমাদের বিমানবন্দরে যেতে হবে। সেখান থেকে টাকা বদলানো যাবে। কী আর করব। বাধ্য হয়েই ফিরে এলাম গেস্ট হাউসে। এদিন আর ডাক্তার দেখানো হল না। এবার ইন্ডিয়া আসাটাই বৃথা হয়ে গেল। শুক্রবার দেশে ফিরে যাব। এরকম হয়রানি আর কখনও হয়নি।

একই হাল বাংলাদেশ থেকে আসা সাবির রহমানেরও। তিনি বললেন, সকাল থেকে ব্যাংকে দাঁড়িয়েছিলাম। কিন্তু এত লাইন, টাকাই তোলা হল না। খাওয়া আর যাতায়াতের টাকা ছাড়া হাতে অবশিষ্ট কিছু নেই। ফলে যে কারণে এসেছিলাম, তা আর হল না। আজই ফিরে যাব। একই অভিজ্ঞতা সে দেশ থেকে চিকিৎসার জন্য আসা অসংখ্য রোগী ও তাদের পরিজনের। সেখানে দাঁড়িয়ে হয়রানির অভিযোগ শুনতে শুনতে কান ঝালাপালা হওয়ার জোগাড়। বেলা শেষে কয়েকজন আবার টাকা জোগাড় করলেও, সময়ের মধ্যে হাসপাতালে ঢুকতে না পারায়, ডাক্তারকে ধরতে পারেননি। সেই ডাক্তার চলে গিয়েছেন অন্যত্র। কবে আবার তার অ্যাপয়েন্টমেন্ট মিলবে, তা নিয়ে চিন্তিত তারা।

অন্যদিকে, বাইপাস লাগোয়া মুকুন্দপুরের আরেকটি বেসরকারি হাসপাতালের চিত্র একটু আলাদা। তবে হয়রানি ও ভোগান্তির ছবিতে একই। হাসপাতালের ভিতরে বড় বড় পোস্টার লাগিয়ে বলা হয়েছে, ৫০০ এবং ১০০০ টাকার নোট অচল। তাতে বহু বাংলাদেশি যথেষ্ট ফ্যাসাদে পড়েছেন। কেউ কেউ অনেক কাঠখড় পুড়িয়ে টাকা জোগাড় করেছেন। পড়শি দেশের নাগরিক সাহানারা বেগম শোনালেন তাঁর হয়রানির কথা। তিনি বলেন, আমাদের কাছে পর্যাপ্ত ১০০ টাকার নোট ছিল না। তবে আগে জেনে যাওয়ায় এদিক ওদিক থেকে ১০ টাকার বান্ডিল জোগাড় করেছি। তবে ১০০ টাকা বাটা দিয়ে ৭০ টাকা পেয়েছি। টাকা ভাঙাতে অপ্রয়োজনীয় কেনাকাটাও করতে হয়েছে। ওই টাকা জোগাড় করতেই আমাদের সারাদিন চলে গিয়েছে। ঢাকার বাসিন্দা আফজল হোসেনের বক্তব্য, ডাক্তার দেখাতে এসে জানতে পারি, এখানে ৫০০, ১০০০ টাকার নোট বাতিল হয়ে গিয়েছে। আমাদের কাছে তার নীচের কোনও কারেন্সি ছিল না। তারপর এদিক-ওদিক থেকে কোনওমতে টাকা জোগাড় করেছি। কিছু টাকা এক্সচেঞ্জও করেছি। এরকম হয়রানির পর ডাক্তার দেখানোর মানসিকতা কী থাকে! কিন্তু উপায় কী।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*