গাজীপুরে বয়লার বিস্ফোরণ কারখানা মালিককে গ্রেফতারে আইনী নোটিস পাঠালেন এডভোকেট সাইফুর রহমান

নিজস্ব প্রতিবেদকঃ

গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়া এলাকায় মাল্টি ফ্যাবস লিমিটেডে বয়লার বিস্ফোরণের ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে কারখানার মালিক, মহাব্যবস্থাপক বা ব্যবস্থাপকের বিরুদ্ধে ২৪ ঘণ্টার মধ্যে মামলা করে গ্রেপ্তার চেয়ে আইনী নোটিস পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবি ও আইনজীবি সমিতির সাবেক যুগ্ম সম্পাদক এডভোকেট সাইফুর রহমান।
স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, গাজীপুর জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং জয়দেব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) বরাবরে বুধবার এ নোটিশ পাঠানো হয়।
বৃহস্পতিবার নোটিস পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন সাইফুর রহমান এসোসিয়েটস এর আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী।
নোটিশে বলা হয়, গত ৩ জুলাই সন্ধ্যা ৭টার দিকে গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়া এলাকায় মাল্টি ফ্যাবস লিমিটেড নামের কারখানায় ডাইং সেকশনের বয়লার বিস্ফোরণে অপারেটর আবদুস সালাম, আরশাদ চৌধুরী ও মনসুরুল হক সহ ১৩ জন নিহত এবং অর্ধশতাধিক আহত হন। ওই ঘটনায় কারখানার মালিকের অপরাধ ঢাকার জন্য সালাম, মনসুরুল হকসহ অন্যান্য ক্ষতিগ্রস্থদের বিরুদ্ধে চক্রবর্তী পুলিশ ফাঁড়ির এএসআই আব্দুর রশিদ বাদী হয়ে মঙ্গলবার রাতে একটি মামলা দায়ের করেন।
নিহত আবদুস সালামের ছোট ভাই আবু জাফর জানিয়েছেন, তার ভাই ওই ফ্যাক্টরীতে দীর্ঘ ২৪ বছর যাবত কাজ করছে। কারখানার বয়লার ছিলো পুরাতন ও ফিটনেস বিহীন। মালিকদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বললেও কোনো ব্যবস্থা নেননি। ঘটনারদিন তার ভাইয়ের ডিউটি না থাকলেও ম্যানেজার টেলিফোনে বাবাকে কাজে যোগ দিতে বাধ্য করে। কারখানার মালিক ও কর্তাব্যক্তিগণ এই ঘটনার দায় এড়াতে পারে না।
নোটিশে আরও বলা হয়, ঘটনা তদন্তে ছয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি রিপোর্ট দেওয়ার আগেই মামলা করার অর্থ হলো অপরাধ ধামাচাপা দেওয়া। ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ থেকে বঞ্চিত করা।
ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে কারাখানার মালিক,জিএম,ম্যানেজারকে আসামি করে এই নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মামলা দায়ের করে গ্রেফতারের ব্যবস্থা করে এবং নিহতদের বিরুদ্ধে দায়ের করা জয়দেবপুর থানার মামলার কার্যক্রম স্থগিত করেন। এছাড়া আহতদের সুচিকিৎসা এবং ক্ষতিপূরণের ব্যবস্থা করেন। অন্যথায় বিবাদীদের বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে মামলা করা হবে বলেও নোটিসে উল্লেখ করা হয়েছে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*