গানে গানে মাশরাফির প্রতি ভালোবাসা আরিফের (ভিডিওসহ)


মুহাম্মদ ফিরোজ মাহমুদ…

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম প্রিয় তারকা মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশা আর মাতামাতি এমনিতেই একটু বেশি। তার ওপর সবার প্রিয় তারকা যদি চলতে চলতে হুট করেই অবসর নিয়ে বসেন, তাহলে তো কথাই নেই।

শ্রীলঙ্কা সফরে গিয়ে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই অবসরের ঘোষণা দেন এই ক্রিকেট লিজেন্ড। তাও ইতিহাস সৃষ্টি করে টস দেওয়ার সময়েই এই ঘোষণা! তাতে ক্রিকেট বিশ্ব স্তম্ভিত হয়ে পড়ে।

তবে মাশরাফির এই অবসর এখনো মেনে নিতে পারছেন না তাঁর ভক্তকূল। ক্রিকেট বিশ্লেষক থেকে শুরু করে সাধারণ মানুষও বাংলাদেশ ক্রিকেটের এই সফল অধিনায়কের অবসরে বিভিন্ন প্রতিক্রিয়া জানাচ্ছেন। অধিকাংশ ভক্ত-শুভাকাঙ্খীর দাবি, টি-টোয়েন্টি ফরম্যাটে আবারও ফিরে আসুক মাশরাফি।

এবার মাশরাফিকে তুলে ধরা হলো ভিন্নভাবে, গানে গানে। বাংলাদেশের ক্রিকেটে মাশরাফির অবদান তুলে ধরার পাশাপাশি তার প্রতি শ্রদ্ধা ও ভক্তিমূলক একটি গান করলেন তরুণ কণ্ঠশিল্পী মহিবুল আরিফ।

‘ফিরে এসো ম্যাশ : রেসপেক্ট ফর মাশরাফি’- শিরোনামে ৩ মিনিট ৮ সেকেন্ডের এই গানে মহিবুল আরিফ শুধু কণ্ঠই দেননি, গানটির কথা সুর এবং কর্ড সেটিং সবটাই তাঁর। চট্টগ্রামের একটি স্টুডিও থেকে গানটি রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে এটির ইউটিউব ভার্সন প্রকাশ পেয়েছে।

হঠাৎ কেন মাশরাফিকে নিয়ে গান বাঁধলেন এই তরুণ শিল্পী?

মিরসরাই টাইমস ডটকম-এর সঙ্গে একান্ত আলাপচারিতায় আরিফ বলেন, ‘মাশরাফি আমার কাছে কেবলই একজন ক্রিকেটার নন; ক্রিকেটীয় দিকের বাইরেও তিনি অসাধারণ অনন্য একজন মানুষ। দেশের প্রতি তাঁর যে মমত্ববোধ, সেটি আমাকে অনুপ্রাণিত করে।’

আরিফ আরও বলেন, ‘ইনজুরির কারণে মাশরাফি এমনিতেই দীর্ঘ পরিসরের ক্রিকেট খেলেন না। টি-টোয়েন্টিতে তাঁকে অনেক বেশি প্রত্যাশা করি। স্বল্পদৈর্ঘ্যরে এই ক্রিকেটে তাঁর আরও অনেক দেওয়ার আছে। খেলার চাইতেও তাঁর নেতৃত্বগুণ অনন্য। সে কারণেই তাঁকে আরও কয়েক বছর প্রত্যাশা করি।’

মাশরাফি যেমন আবেগপ্রবণ মানুষ, তেমনটি আরিফও মাশরাফির প্রতি ভীষণ আবেগতাড়িত হয়ে সেই রাতেই লিখে ফেলেন গানের কথা; যেই রাতে মাশরাফি অবসরের ঘোষণা দেন। এরপর স্থানীয় অনেকের অনুপ্রেরণা এবং সহযোগিতা পেয়ে পূর্ণরূপ দেন গানটিকে।

গানটি লেখার পরে ইউটিউব ভার্সন প্রকাশ করা পর্যন্ত বিভিন্নভাবে তাঁকে সহযোগিতা করেছেন শারফুদ্দীন কাশ্মীর, সরওয়ারুল আলম তুহিন, সাদমান রহমান সময়, সাঈদ সামি, সাজ্জাদ হোসেন, সাদাত সাহেদ, বখতিয়ার হোসেন এবং সিরাজ উদ্দিন।

এটিই প্রথম গান নয় তরুণ শিল্পী মহিবুল আরিফের। এর আগে তিনি গেয়েছেন আরও চারটি গান। মাশরাফিকে নিয়ে করা গানটির আগে সর্বশেষ তিনি মুক্তি দিয়েছেন ‘মনে রেখো’ শিরোনামের আরেকটি চমৎকার গান। তবে নানারকম সমস্যার কারণে এখনও অপ্রকাশিত রয়েছে গেছে তার গাওয়া তিনটি গান- ভুলে গেছি, মাদকে কখনোই না এবং বুঝোনি।

সঙ্গীতের এই পথ ধরে অনেকদূর যাওয়ার মন্ত্র নিয়ে এগিয়ে চলা মহিবুল আরিফ মাশরাফির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘মাশরাফির নেতৃত্বগুণ অন্যদের মধ্যেও ছড়িয়ে পড়ুক। সবার কাছে মাশরাফিই হয়ে উঠুক অনুপ্রেরণার পাত্র।’

মাশরাফি যা-ই বলুক, আরিফের বিশ্বাস আরও অন্তত একটি টি-টোয়েন্টি ম্যাচে হলেও এই ক্রিকেট তারকার দেখা মিলবে। সুযোগ পেলে মাশরাফিকে সামনে থেকে গানটি গেয়ে শোনাতে চান মহিবুল আরিফ।

গানটির ইউটিউব লিংক https://www.youtube.com/watch?v=oL1erTmX2mY

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*