ঘুরে আসুন মহামায়া

সাইফ মিশু…
নৈসর্গিক সৌন্দর্যের এক অপূর্ব লীলাভূমি মিরসরাই। যেখানে গিরি-নদীর মিলনস্থলে ছায়া হয়ে দিগন্তে মিশে গেছে নীলাকাশ। মিরসরাইয়ের এই সৌন্দর্যকে দেশের সীমানা পেরিয়ে পৃথিবীর মানুষের কাছে আরো সহজে পরিচয় করিয়ে দিতে এবং দেশের পর্যটন শিল্পকে আরো একধাপ এগিয়ে নেওয়ার লক্ষ্যে এখানে নির্মিত হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম কৃত্রিম লেক মহামায়া ।


যেখানে অসংখ্য পাহাড়ের বুক চিরে আসা ছোট-বড় অসংখ্য পাহাড়ি ছড়ার মিলন মোহনায় রয়েছে স্বচ্ছ সবুজ জলাধার। পাহাড়ি ঝরনা প্রবাহ হতে সৃষ্ট জলধারা এর সৌন্দর্য বহুগুণ বাড়িয়ে দিয়েছে। মহামায়া প্রকল্পের আওতায় মাটির ড্যাম, এপ্রোচ রোড, স্পিলওয়ে, ইনট্রেক স্ট্রাকচার রয়েছে। এছাড়া দেশি-বিদেশি পর্যটকদের অবকাশ যাপনের জন্য পাহাড়ের খাঁজে নির্মাণ করা হবে অত্যাধুনিক কটেজ। যা প্রাকৃতিক দৃশ্যের সঙ্গে আধুনিকতার ছোঁয়া লাগাবে বলে সংশ্লিষ্টদের ধারণা। প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্যক প্রকৃতিপ্রেমী পর্যটকদের আগমন ঘটে এখানে।


মিরসরাই উপজেলার ৮ নম্বর দুর্গাপুর ইউনিয়নের ঠাকুরদিঘী বাজার থেকে ২ কিলোমিটার পূর্বে পাহাড়ের পাদদেশে গড়ে তোলা হয়েছে ১১ বর্গ কিলোমিটারের দীর্ঘ এই কৃত্রিম লেক। এই প্রকল্পের মধ্যে রয়েছে লেক, পাহাড়, ঝর্ণা ও রাবার ড্যাম। তবে এই প্রকল্পের এলাকায় যে পাহাড়ি ঝর্ণা রয়েছে সেটিতে আপনাকে ইঞ্জিন চালিত নৌকার সাহায্যেই যেতে হবে। প্রতিনিয়ত মহামায়ার প্রাকৃতিক সৌন্দর্য্য আর পাহাড়ী ঝর্ণার মাধুর্য্যে আত্মহারা হয়ে উঠেন হাজার হাজার পর্যটক। মহামায়া কৃত্রিম লেক ভ্রমণ পিপাসু পর্যটকদের রূপে ও মাধুর্যে মুগ্ধ করেছে। প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে শত শত পর্যটক পাহাড়ের অপরূপ সৌন্দর্য আর লেকের স্বচ্ছ জলে একটু গা ভিজাতে ছুটে আসেন।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*