চালককে সিটে বসিয়ে রিক্সা চালালেন মন্ত্রী

টাইমস ডেস্ক…

পহেলা মে। মহান মে দিবস। আন্তর্জাতিক শ্রমিক দিবসও বলে থাকেন অনেকে। নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পার করে সরকারি বেসরকারি অনেক সংগঠন। অন্তত এই একটি দিনে হলেও বলা হয় শ্রমিকের দুঃখের কথা। অবহেলিত মজুরেরা যেন এই একটি দিনকেই নিজেদের করে নিতে পারেন।

এবারের মে দিবসের বড় আলোচনা একটি ছবি। যিনি সবসময় প্যাডেল ঘোরান সেই চালক বসলেন যাত্রীর আসনে। আর চালকের আসনে বসে প্যাডেল চাপছেন খোদ প্রতিমন্ত্রী! তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমন দৃষ্টান্ত স্থাপন করে চলে এলেন আলোচনায়। এ ধরনের একটি ছবি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে সোমবার।

ঘটনার বিস্তারিত খোঁজ নিতে গিয়ে জানা গেলো, প্রতিবছরই মে দিবসে শ্রমিকদের জন্যে কিছু না কিছু করেন এই প্রতিমন্ত্রী। তারই ধারাবাহিকতায় এবার দিবসটি উপলক্ষে ১০ জন চালককে নতুন রিক্শা উপহার দেওয়ার ব্যবস্থা হয়। মানিকগঞ্জের সিংড়া বাসস্ট্যান্ডে শ্রমিকদের এই উপহার দেওয়া হয়।

স্থানীয়রা জানান, সোমবার মে দিবস উপলক্ষে সিংড়া উপজেলা শ্রমিক ঐক্য পরিষদের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন জুনাইদ আহমেদ পলক। সভা শেষে তিনি চালকদের হাতে রিক্শা ও ভ্যান তুলে দেন।

এরপর একজন রিক্শা চালককে আসনে বসিয়ে নিজেই শুরু করেন চালনা। সেখানে বেশকিছু পথ ধরে রিক্শা চালান প্রতিমন্ত্রী।

বিকেলে ফেসবুকে একটি ছবি পোস্ট করে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক লেখেন, “যাত্রীর আসনে যিনি বসে আছেন, গতকালও তিনি ছিলেন ভাড়ায় চালিত একজন রিকশা শ্রমিক। আজ (সোমবার) সকাল থেকে তিনি নিজেই একটি রিকশার মালিক।”

তিনি আরও লেখেন, “গত আট বছর ধরে প্রতিবছর পহেলা মে আমরা চেষ্টা করি অন্ততপক্ষে কয়েকজন শ্রমিককে মালিকে রূপান্তর করার। সেই ধারাবাহিকতায় আজও ‘মে দিবস’ উপলক্ষ্যে ১০ জন রিকশা শ্রমিককে একটি করে রিকশা প্রদানের মাধ্যমে মালিকে রূপান্তর করা হল।”

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*