চেয়ারম্যান পদে জসীম চুড়ান্ত, একাধিক প্রার্থী হতে পারে ভাইস চেয়ারম্যান পদে

নিজস্ব প্রতিবেদক
আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে মিরসরাই উপজেলায় চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মো. জসিমউদ্দিনকে প্রার্থী মনোনয়ন দিয়েছে আওয়ামীলীগ। শনিবার গণভবনে শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এই সিদ্ধান্ত হয়। তবে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীতা উন্মুক্ত করে দেয়ার ঘোষনা দিয়েছে আওয়ামীলীগ। তাই এই পদে একাধিক প্রার্থী প্রতিদ্বন্ধীতায় আসতে পারে বলে আভাস মিলেছে।
মিরসরাই উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৮মার্চ। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ ফেব্রুয়ারি। মনোয়নপত্র বাছাই হবে ২০ ফেব্রুয়ারি। এবং প্রার্থিতা প্রত্যাহার করার শেষ দিন ২৭ ফেব্রুয়ারি।
শনিবার (৯ ফেব্রুয়ারি) চেয়ারম্যান পদে প্রথম পর্বের ৮৭টি উপজেলায় দলীয় প্রার্থী ঘোষণার সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, ভাইস চেয়ারম্যান পদটি উন্মুক্তই থাকছে। অর্থাৎ এই পদ দুটিতে আওয়ামী লীগের পক্ষ থেকে কাউকে মনোনয়ন দেওয়া হবে না, দলের যে কেউ প্রার্থী হতে পারবেন।

কিন্তু উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণার আগে আওয়ামী লীগ জানিয়েছিল, দুটি ভাইস চেয়ারম্যান পদে দল থেকে প্রার্থী মনোয়ন দেওয়ার হবে না, এগুলো উন্মুক্ত থাকবে। এরপর সিদ্ধান্ত পরিবর্তন করে সাধারণ ও নারী ভাইস চেয়ারম্যান পদের জন্যও প্রার্থী মনোনয়ন দেওয়া হবে বলে জানানো হয়েছিল। সেজন্য চেয়ারম্যানের মতো ভাইস চেয়ারম্যানের মনোনয়ন ফরমও বিক্রি করা হয়।
গত সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন ফরম বিক্রি করা হয়েছিল। ৪ দিনে বিক্রি হয় ৩ হাজার ৪৮৫টি ফরম।
বিএনপি স্থানীয় সরকারের এই ভোটে না আসায় নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার লক্ষ্যেই সিদ্ধান্তের এই পরিবর্তন বলে আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন।
সিদ্ধান্ত পরিবর্তনের পর পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ বলেন, যেহেতু সিদ্ধান্ত বদল হয়েছে, সুতরাং টাকা ফেরত দিয়ে দেব। প্রত্যেক প্রার্থীর টাকা নিজ নিজ বাড়িতে পৌঁছে দেওয়া হবে।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারী উপজেলা আওয়ামীলীগ তৃণমূলের বর্ধিত সভা করে তৃণমূলের একক প্রার্থীতার প্রস্তাবপত্র গত ২৯ জানুয়ারী দলের কেন্দ্রীয় পর্যায়ের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের কাছে প্রেরণ করেছিল। ওই তালিকায় যথাক্রমে উপজেলা চেয়ারম্যান পদে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক জসিম উদ্দিন, ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোঃ আলাউদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপজেলা মহিলা আওয়ামীলীগের সাধারন সম্পাদিকা ইসমত আরা ফেন্সির নাম প্রার্থী হিসেবে পাঠানো হয়।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*