জেবি স্কুলের ছাত্র সাকিব হত্যাকান্ডের দুই বছর আজ,এখনো অধরা মূল হোতা সরোয়ার

এম মাঈন উদ্দিন…

মিরসরাইয়ের আলোচিত জোরারগঞ্জ বৌদ্ধ উচ্চ বিদ্যালয়ের (জেবি) মেধাবী ছাত্র ফারহান সাকিব হত্যাকান্ডের দুই বছর পূর্ন হয়েছে আজ মঙ্গলবার (৬জুন)। ঘটনার দুই বছর পার হলেও এখনো ধরা পড়েনি হয়নি হত্যার মূল পরিকল্পনাকারী মামলার প্রধান আসামী সরোয়ার হোসেন। মামলটি বর্তমানে চট্টগ্রাম জজ আদালতে বিচারধীন রয়েছে।

জানা গেছে, ২০১৫ সালের ৬ জুন অপহরণের ১২ জুন দুপুরে উপজেলার করেরহাট ইউনিয়নের নয়টিলা মাজার পাহাড়ের গহিন জঙ্গল থেকে সাকিবের দ্বিখন্ডিত লাশ উদ্ধার করে জোরারগঞ্জ থানা পুলিশ। হত্যার পর তার লাশ পাহাড়ের প্রায় ৪০০ ফুট নীচে ফেলে দেয় অপহরণকারীরা। সাকিব উপজেলার ৪ নম্বর ধুম ইউনিয়নের উত্তর মোবারকঘোনা গ্রামের নাছির আহম্মদের ৫ সন্তানের মধ্যে ৩য়।

ঘটানার দুই বছর পরও ঘটনার মুল পরিকল্পনাকারী সরোয়ার হোসেন গ্রেপ্তার না হওয়ায় সাকিবের পরিবারের লোকজন পুলিশের গাফিলতিকেই দায়ি করছেন। আজ মঙ্গলবার খুনি সরোয়ারের গ্রেপ্তারের দাবিতে সাকিব স্মৃতি পাঠাগারের উদ্যোগে প্রশাসনের কাছে স্বারকলিপি প্রদান করা হয়েছে।

সাকিবের বড় ভাই ও মামলার বাদি শহীদুল ইসলাম রুবেল অভিযোগ করেন, ‘ঘটনার পরপর পুলিশ আসামীদের গ্রেপ্তারের চেষ্টা করলেও পরে আর গুরুত্ব দেয়নি। আমার ভাই খুন হওয়ার দুই বছর হলেও এখনো মূল হোতা সরোয়ারকে রহস্যজনক কারণে গ্রেপ্তার করতে না পারায় আমরা হতাশ হয়েছি। শুনেছি কারাগারে থাকা ৩ আসামীর একজন নাকি জামিনে বের হয়েছে। এতবড় বর্বর-লোহমর্ষক ঘটনায় জড়িতরা যদি পার পেয়ে যায় তাহলে পুলিশ থেকে কি লাভ?

সাকিবের শিক্ষক জেবি স্কুলের সহাকারী প্রধান শিক্ষক সুভাষ সরকার জানান, সাকিবের পরিবার বিভিন্ন সময় পুলিশের অসহযোগিতার কথা আমাদেরকে জানাতো। আমরাও স্কুলের তরফ থেকে পুলিশের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছি। অথচ ফলাফল কিছুই হয়নি।

এদিকে সাকিব হত্যাকান্ডের দুই বছর পার হলেও এখনো কান্না থামছেনা মা-বাবা এবং স্বজনহারাদের। এখনো আদরের সন্তানের কথা মনে আসলে হাউমাউ করে কেঁদে উঠেন সাকিবে মা বিবি রহিমা। বাবা নাছির উদ্দিনও আগের মত নেই। ছেলের শোকে অসুস্থ হয়ে পড়েছেন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ৬ জুন বেড়াতে নিয়ে যাওয়ার কথা বলে জেবি স্কুলের দশম শ্রেণীর মেধাবী ছাত্র সাকিবকে প্রতিবেশি সরোয়ার হোসেন মুক্তিপনের জন্য অপহরণ করে। মুক্তিপন না পেয়ে সরোয়ার ও তার সহযোগিরা মিলে সাকিবকে জবাই করে হত্যা করে লাশ উপজেলার করেরহাট ইউনিয়নের গহীন পাহাড়ের খাদে ফেলে দেয়। ঘটনার ছয়দিন পর ওই বছর ১২ জুন স্কুলছাত্রের গলিত লাশ উদ্ধার করে মিরসরাইয়ের জোরারগঞ্জ থানা পুলিশ। এরপর সাকিবের বড় ভাই রুবেল বাদি হয়ে প্রতিবেশি সরোয়ার হোসেন তার ভাই হোসনে মোবারক রুবেলসহ পাঁচজনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন। পুলিশ ওইসময় হোসনে মোবারক রুবেল ও শহীদুল ইসলামকে গ্রেপ্তার করে আদালতে নিলে সেখানে তারা হত্যায় ঘটনা বর্ণনা দিয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

মামলার সাবেক তদন্ত কর্মকর্তা জোরারগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুল হামিদ জানান মামলার তিনজন আসামী বর্তমানে জেলে আছে। আদালতে আসামীদের ১৬৪ ধারা স্বীকারোক্তিমুলক জবানবন্দির ভিত্তিতে মামলার চার্জশীট পাঠানো হয়েছে। মামলা বর্তমানে জজ আদালতে বিচারাধীন রয়েছে। পলাতক আসামীদের গ্রেপ্তার প্রসঙ্গে এসআই হামিদ বলেন, তাদের সবকটি মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন। কোনভাবেই তাদের খোঁজ পাওয়া যাচ্ছে না।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*