দক্ষিণ অলিনগরে রহস্যজনক সুড়ঙ্গের সন্ধান মাটি দিয়ে বন্ধ করলো প্রশাসন

নিজস্ব প্রতিবেদক

মিরসরাইয়ে উপজেলার জোরারগঞ্জ থানাধীন হিঙ্গুলী ইউনিয়নের দক্ষিণ অলিনগর গ্রামের একটি পাহাড়ে প্রায় ৪০ ফুট দৈর্ঘ্যের ১টি সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেছে। ওই সুড়ঙ্গের ভেতর আরো দুইটি সুড়ঙ্গ রয়েছে। পাহাড়ের গহীণে জনবিচ্ছিন্ন এলাকায় এতো বড় সুড়ঙ্গের সন্ধান পাওয়াতে স্থানীয়দের মাঝে দেখা দিয়েছে আতঙ্ক। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে প্রায় ৩০ কিলোমিটার ও বারইয়ারহাট-খাগড়াছড়ি সড়ক থেকে প্রায় ১৫ কিলোমিটার ভেতরে ঢুল্লাছরি পাহাড়ে সুড়ঙ্গটির সন্ধান পায় স্থানীয়রা।
প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে জানা গেছে, কদিন আগেও অলিনগর বনবিটের আওতায় থাকা ঢুল্লাছরির পাহাড়গুলো জঙ্গলে আবৃত ছিল। সম্প্রতি সরকারের বনবিভাগ নতুন বনায়নের জন্যে পরিস্কারের কাজ শুরু করলে এখানকার পাহাড়গুলো ন্যাড়া হয়ে পড়ে। গত ১৫ সেপ্টেম্বর জঙ্গল পরিস্কারের কাজ করতে গিয়ে বিশেষ কায়দায় খোঁড়া বাংকারটি দেখতে পান স্থানীয় দক্ষিণ অলিনগর গ্রামের বাসিন্দা মঞ্জুর আলম।
সরেজমিন দক্ষিণ অলিনগর এলাকার ঢুল্লাছরি পাহাড়ে গিয়ে দেখা, আকবর নগর আবাসন প্রকল্প ও দক্ষিণ অলিনগর আবাসন প্রকল্প থেকে প্রায় ১০ কিলোমিটার ভেতরে ঢুল্লাছরি পাহাড়টির অবস্থান। পাহাড়টিতে যাওয়ার জন্য সমতল কোন সড়ক নেই। কোথাও জমির আইল কোথাও পাহাড়ের উপর দিয়ে হাটতে হয়। এভাবে প্রায় ১ ঘন্টা হাটার পর সুড়ঙ্গটির দেখা মেলে। দুইদিন আগেও সুড়ঙ্গটির মুখ পাহাড়ি গাছগাছালি দিয়ে ডাকা ছিলো। সুড়ঙ্গের খবর শুনে স্থানীয় কৌতুহলী শতশত লোক ভীড় করতেছে এটি দেখার জন্য। কেউ বাইরে থেকে দেখতেছে কেউবা সাহস করে সুড়ঙ্গের ভেতর কি আছে তা দেখার জন্য ডুকতেছে।
স্থানীয় দক্ষিণ অলিনগর এলাকার বাসিন্দা মনজুর আলম বলেন, ঢুল্লাছরি এলাকার সরকারী পাহাড়ে গাছের চারা রোপন করার সময় গত ১০ দিন আগে পাশ্ববর্তী পাহাড়টিতে সুড়ঙ্গটি আমি দেখতে পায়। পরবর্তীতে গত ২৫ সেপ্টম্বর বিকেলে আমাদের গ্রামের আনোয়ার হোসেন সোহেলের ফেইসবুক আইডি থেকে সুড়ঙ্গের ছবিগুলো নেটে দিই। ফেইসবুকে সুড়ঙ্গের ছবি দেখে এখন সরাসরি সুড়ঙ্গটি দেখার জন্য স্থানীয়রা প্রতিদিন ভীড় করতেছে।
সুড়ঙ্গের ভেতরে ঘুরে আসা দক্ষিণ অলিনগর গ্রামের বাসিন্দা নুরুল হুদা বলেন, আমরা পাহাড়ে ছোট বেলা থেকে গাছের বাগান পরিচর্যা, সবজি চাষ, ধান চাষ করলেও আগ কখনো এমন সুড়ঙ্গ দেখিনি। পাহাড়ে সুড়ঙ্গের সন্ধান পাওয়ার খবর শুনে আজ (মঙ্গলবার) দুপুরে সুড়ঙ্গের ভেতরে প্রবেশ করি। আধা ঘন্টা গিয়েও সুড়ঙ্গের শেষ পর্যন্ত যেতে পারিনি। প্রায় ৩৫ ফুট যাওয়ার পর আর ভেতরে যাওয়া যাচ্ছে না। সুড়ঙ্গের মুখ দিয়ে ১০-১৫ হাত ভেতরে যাওয়ার পর দু’পাশে আরো দুইটি সুড়ঙ্গ দেখা গেছে। সুড়ঙ্গের ভেতর ১০-১২ হাত পরপর ৪-৫ জন বসে কথা বলার মতো প্রশস্ত জায়গা আছে। সুড়ঙ্গের ভেতরে দু’পাশে এমনভাবে মাটি কাটা হয়েছে মনে হয় ধারালো খন্তা (মাটির কাটার যন্ত্র) ব্যবহার করা হয়েছে। এছাড়া মাটিতে বালি ও কয়লা দেখা গেছে। ৩৫ ফুট যাওয়ার পরে আমি আর ভেতরে ডুকতে পারিনি। সার্জ লাইটের আলোতে মনে হয়েছে আরো ১০-১৫ ফুট ভেতর পর্যন্ত সুড়ঙ্গ রয়েছে।
সুড়ঙ্গের ভেতর ঘুরে আসা নেছার আহমদ বলেন, সুড়ঙ্গের ভেতর আরো দু’টি সুড়ঙ্গ দেখা গেছে। আমি সুড়ঙ্গে প্রবেশের সময় প্রায় ৮০ হাতের একটি পাহাড়ি লতা নিয়ে যায়। ৭০ হাত পর্যন্ত যাওয়ার পর আর ভেতরে যেতে পারিনি। ওখানে সুড়ঙ্গের মুখে মাটি দিয়ে ভরাট করে দেওয়া হয়েছে। মাটিগুলো সরানো গেলে আরো ভেতরে যাওয়া সম্ভব হবে। সুড়ঙ্গের ভেতর অনায়াশে দু’জন হামাগুড়ি দিয়ে যেতে পারবে।
স্থানীয় দক্ষিণ অলিনগর এলাকার বাসিন্দা নিজাম উদ্দিন বলেন, ডুল্লাচুরি এলাকার পাহাড়গুলো অনেকটা গহীন জঙ্গলে ডাকা থাকে। ওখানে স্থানীয়দের আনোগোনা তেমন একটা থাকে না বলে তিনি জানান।
এর পূর্বে ২০১১ সালের অক্টোবর মাসে উপজেলার মিরসরাই সদর ইউনিয়রেনর তালবাড়ীয়া গ্রামের মন্দিরা টিলায় প্রায় একই দৈর্ঘ্যরে একটি সুঁড়ঙ্গের সন্ধান মেলে। এরপর ২০১২ সালের জানুয়ারি মাসে উপজেলার একই ইউনিয়নের মহামায়া লেক এলাকায় আরো একটি সুঁড়ঙ্গের সন্ধান পায় স্থানীয়রা। ওই সময় সুঁড়ঙ্গ রহস্য নিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমে সচিত্র প্রতিবেদন প্রকাশিত এবং প্রচারিত হলে পুলিশ-র‌্যাব ও প্রশাসনের কর্তাব্যক্তিরা ঘটনাস্থল পরিদর্শন করেন। তবে সেসময় বাংকার রহস্যের কোন কিনারা করতে পারেনি সংশ্লিষ্টরা। মিরসরাইয়ের বিভিন্ন পাহাড়ে একেরপর এক সুড়ঙ্গ পাওয়ার খবরে এলাকাবাসীর ধারণা কোন জঙ্গিসংগঠন আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়াতে প্রশিক্ষণ নেওয়ার জন্য পাহাড় কেটে সুড়ঙ্গ করে তা ব্যবহার করতো। একেরপর এক সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেলেও প্রশাসন বরাবরের মতো নীরব।
এদিকে গত ২৭ সেপ্টম্বর) দুপুরে গহীন পাহাড়ে সন্ধান পাওয়া রহস্যজনক সুড়ঙ্গটির মুখ মাটি দিয়ে বন্ধ করে দিয়েছে প্রশাসন। জোরারগঞ্জ থানা পুলিশ ও হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের উপস্থিতিতে সুড়ঙ্গটির মুখ ভরাট করা হয়। সুড়ঙ্গের ভেতর কিছু না পাওয়াতে এবং স্থানীয়দের মাঝ থেকে আতঙ্ক দূর করতে প্রশাসন এই উদ্যোগ নেয় বলে জানা গেছে।
জোরারগঞ্জ থানার অফিসার ইনচার্জ জাহিদুল কবির জানান, ২৭ সেপ্টম্বর দুপুরে স্থানীয় হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়াম্যান নাসির উদ্দিন হারুনের উপস্থিতিতে সুড়ঙ্গের মুখ মাটি দিয়ে ভরাট করে দেওয়া হয়েছে। সুড়ঙ্গের ভেতরে তল্লাশি করে কিছু পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে কোন বন্যপ্রাণীর আবাসস্থল হিসেবে এটি ব্যবহার হতো। স্থানীয় উৎসুক জনতা সুড়ঙ্গের ভেতর প্রবেশ করার জন্য মাটি কেটে এটির মুখ বড় করে ফেলে। সুড়ঙ্গের ভেতরের অংশ অনেকটা সুরু। সুড়ঙ্গে যেখান দিয়ে ডুকবে সেখান দিয়ে বের হতে হয়। বের হওয়ার জন্য বিকল্প কোন মুখ নেই। পাহাড়ে সুড়ঙ্গের খবরে আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই বলে জানান তিনি।
হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন হারুন বলেন, বুধবার দুপুরে ঢুল্লাছরি পাহাড়ের সুড়ঙ্গটির মুখ মাটি দিয়ে ভরাট করে দেওয়া হয়েছে। এসময় জোরারগঞ্জ থানার এসআই এমরান ও সাইফুল উপস্থিত ছিলেন। এছাড়া সরকারী একটি গোয়েন্দা সংস্থার কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। তিনি আরো বলেন, সুড়ঙ্গের মুখ বন্ধ করার আগে এটির ভেতর কিছু আছে কিনা তা খতিয়ে দেখা হয়। এসময় ভেতরে কিছু পাওয়া যায়নি। সুড়ঙ্গের খবরে এলাকায় আতঙ্ক ছড়াচ্ছে বিধায় এটির মুখ মাটি দিয়ে বন্ধ করে দেওয়া হয়। পরে ওখানে কলা গাছের চারা রোপন করা হয়।
এদিকে নাম প্রকাশ না করার শর্তে সরকারী গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা বলেন, সুড়ঙ্গটি দেখে মনে হয়নি এটি কোন বন্যপ্রাণী করতে পারে। সুড়ঙ্গের গভীরতা, দৈর্ঘ্য এবং মাটি কাটার দৃশ্য দেখে ধারণা করা হচ্ছে এটি মানুষের তৈরী। জনবিচ্ছিন্ন পাহাড়ে এত বড় সুড়ঙ্গের বিষয়টি তদন্ত করা হচ্ছে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*