প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর ফল ২৯ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক..

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল আগামী ২৯ ডিসেম্বর প্রকাশ করা হবে। বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্রে এ তথ্য জানানো হয়েছে। ডিপিই’র অতিরিক্ত মহা-পরিচালক আবু হেনা মোস্তফা জামান এবং মন্ত্রণালয়ের প্রধান তথ্য কর্মকর্তা বৃহস্পতিবার নয়া দিগন্তকে এ তথ্য নিশ্চিত করেছেন। আর ঐ দিনই জুনিয়র স্কুল ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেএসসি- জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করার ঘোষণা আগেই দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মন্ত্রণালয়ের প্রধান তথ্য কর্মকর্তা বৃহস্পতিবার বিকেলে  বলেন, ২৯ ডিসেম্বর সকাল পৌনে ১১টায় প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার। পরে দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে।
একই দিন সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদও প্রধানমন্ত্রীর হাতে জেএসসি-জেডিসি ফলাফলের অনুলিপি তুলে দেবেন এবং দুপুর ১২টায় নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

দু’মন্ত্রীর ফলাফল ঘোষণার পরই শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে জেএসসি- জেডিসি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে (www.mopme.gov.bd) এবং ডিপিই’র ওয়েবসাইটে (www.dpe.gov.bd) প্রাথমিক শিক্ষা সমাপনী ফল জানা যাবে। আর ইবতেদায়ী শিক্ষা সমাপনীর ফল জানা যাবে মাদরাসা বোর্ডের ওয়েবসাইটে। এ ছাড়াও সরকারি মোবাইল অপারেটর কোম্পানী টেলিটকের মাধ্যমেও ফল জানা যাবে।

৫ম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা গত ২০ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। এতে ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ শিক্ষার্থী অংশ নিয়েছিল। অপরদিকে, অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট ( জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা গত ১ নভেম্বর থেকে ১৭ নভেম্বর। তাতে পরীক্ষার্থী ছিল ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*