বঙ্গবন্ধু, শেখ হাসিনা, মোশাররফ ও নৌকা নিয়ে শাখাওয়াত উল্লাহ রিপনের গান

এম মাঈন উদ্দিন..
শাখাওয়াত উল্লাহ রিপন মিরসরাই’র রাজনীতিতে একটি পরিচিত নাম। শুধু রাজনীতিবিদ নয়, তিনি একজন ভালো সংগঠকও। সভাপতির দায়িত্ব পালন করছেন করেরহাট কেএম উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের। তবে এবার তিনি ভিন্ন প্রতিভার বিকাশ ঘটিয়েছেন। রিতিমত অনেকে অবাক হয়েছেন এমন প্রতিভা দেখে। তিনি একাধারে ৪টি গান লিখে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান, তাঁর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, গৃহায়ন ও গনপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও আওয়ামীলীগের নির্বাচনী প্রতিক নৌকাকে নিয়ে ৪টি গান লিখেছেন। মুলত গনপূর্ত মন্ত্রী মোশাররফ হোসেনকে উপজিব্য করে তার এ রচনা সুর ও সঙ্গীত কম্পোজিশন অসাধারণ সাড়া পেলেছে। এমন শ্রæতিমধুর মনকাড়া সুরের মুর্চনায় অনেকেই কপি সংগ্রহ করতে ইতোমধ্যেই ব্যাকুল হচ্ছেন দলীয় নেতা-কর্মীরা।

 

 

 

শাখাওয়াত উল্লাহ রিপন জানান, কিছুদিন পূর্বে মন্ত্রী মহোদয় অসুস্থ হয়ে পড়েন। তখন ওনাকে দেখতে গিয়ে আমার বুকের ভেতর কেমন করে উঠে। ভাবলাম তিনি তো সারা জীবন মিরসরাইবাসীর জন্য নিজেকে বিলিয়ে দিয়েছেন তাই ওনাকে নিয়ে কিছু একটা করা দরকার। তখনই গান লেখার মনস্থির করলাম। এরপর বঙ্গবন্ধু, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামীলীগের নির্বাচনী নৌকা প্রতিক নিয়ে ৪টি গান রচনা করলাম। গান না লিখলেও স্কুল ও কলেজ জীবনে অনেক কবিতা লিখেছি। ইতমধ্যে ৪টি গান অডিও রেকর্ড ও ২টি গান ভিডিও রেকর্ড করা হয়েছে। গান গুলোতে কণ্ঠ দিয়েছেন চট্টগ্রাম টেলিভিশন ও বেতারের জনপ্রিয় শিল্পী আলাউদ্দিন তাহের। তিনি জানান, শীগ্রই মোশাররফ হোসেন এমপির দেয়া সময় সূচির অনুযায়ী গানের এ্যলবামের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হবে। অনুষ্ঠানিকতার পরই কপি সর্বত্র ছাড়া ও ইউটিউব ও ফেসবুক পেজে পাওয়া যাবে। দেশ জাতি উন্নয়ন ও আগামীর সম্ভাবনাকে নিয়ে এমন অনেক গীতিকবিতার চরন দিয়ে সৃজন করা এসব গানে সকলে বিমুগ্ধ হবেন বলে আশাবাদী তিনি।

 

হৃদয় ছোঁয়া অনন্য সুরের এ গানগুলোর মধ্যে অন্যতম হলো- বঙ্গবন্ধুর নৌকা খানি, শেখ হাসিনার নৌকাখানি, মোশাররফ ভাই মাঝি, সেই নৌকাতে নিতে মোদের হবেন কিনা রাজি..হবেন কিনা রাজি। ২য় গানের লিরিক “তুমি দীর্ঘজীবী হও, তুমি দীর্ঘজীবী হও। তোমাকে নিয়ে মোরা গর্ব করি ও ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ও ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তোমাকে নিয়ে মোরা গর্ব করি। ৩য় গানের রিলিক হলো- জননেতা মোশাররফ ভাই, উন্নয়ন করলো মোদের মিরসরাই..
সর্বশেষ নৌকা প্রতিক নিয়ে লিখেছেন, সিল মার ভাই সিল মার, এবার নৌকা মার্কায় সিল মার.. উন্নত দেশ গড়েছেন শেখ হাসিনা..।

 

 

উল্লেখ্য, শাখাওয়াত উল্লাহ রিপন ১৯৬৫ সালে মিরসরাই উপজেলার করেরহাট ইউনিয়নের পশ্চিম জোয়ার গ্রামে জন্মগ্রহন করেন। তার পিতা কেফায়েত উল্লাহ ভূঁইয়া একজন আদর্শবান সমাজ হৈতসী। মাতা নুরজাহান আদর্শবান নারী। ছাত্রজীবনে তিনি ছড়া, কবিতা লিখতেন। বর্তমানে তিনি ১ ছেলে ও ৩ মেয়ের জনক। এমন মহতি উদ্যোগের কারন জানতে চাইলে শাখাওয়াত বলেন বঙ্গবন্ধুর আদর্শের এ ব্যক্তিটি দেশ জাতি ও আমাদের এক বিশাল সম্পদ। এ ব্যক্তিকে প্রজন্ম থেকে প্রজন্মতর উজ্জ্বলতর করে তোলার জন্য আমার নিজস্ব ক্ষীণ প্রয়াস। তিনি এ উদ্যোগকে বহুমুখি ভাবনা দিয়ে দিনে দিনে আরো প্রসারিত করবেন বলে জানান।

 

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*