বারইয়ারহাট গ্রীড উপ-কেন্দ্রে পাওয়ার ট্রান্সফরমার বিষ্ফোরণ


নিজস্ব প্রতিনিধি
মিরসরাইয়ে বারইয়ারহাট গ্রীড উপ-কেন্দ্রে বৈদ্যুতিক শর্ট সার্কিটে পাওয়ার ট্রান্সফরমার বিষ্ফোরণ হয়েছে। এতে করে পুরো উপজেলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। রবিবার (২৪ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বারইয়ারহাট গ্রীড উপ-কেন্দ্রে একটি বিকট শব্দ হয়ে পরীক্ষামুলক ভাবে চালু হওয়া নতুন প্লান্টের পাওয়ার ট্রান্সফরমারে দাউ দাউ করে আগুন জ¦লা শুরু হয়। পল্লী বিদ্যুৎ সমিতি-৩ বারইয়ারহাট জোনাল অফিসের লাইনম্যানের সদস্যরা ও মিরসরাই ফায়ার সার্ভিসের কর্মীরা এক ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে।
জানা গেছে, পাওয়ার গ্রীড কোম্পানীর বারইয়ারহাট গ্রীড উপ-কেন্দ্রে রবিবার দুপুওে পরীক্ষামুলক ভাবে ২০০ কেভির পাওয়ার ট্রান্সফরমার চালু করা হয়। রবিবার সন্ধ্যা ৭টায় হঠাৎ একটি বিকট শব্দ হয়ে ট্রান্সফরমারটিতে আগুন ধরে যায়। পরবতীতে পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর বারইয়ারহাট জোনাল অফিসের লাইনম্যানের সদস্যরা গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। আগুনের মাত্রা বেড়ে গেলে মিরসরাই ফায়ার সার্ভিস ষ্টেশনের কর্মীরাও তাতে যোগ দেয়। প্রায় ১ ঘন্টা চেষ্টা করে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে।
চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর সভাপতি জাবেদ ইকবাল বলেন, বারইয়ারহাট গ্রীড উপ-কেন্দ্রে আগুন লাগার খবর শুনে আমি দ্রুত ঘটনাস্থলে যাই। বারইয়ারহাট জোনাল অফিসের লাইনম্যানরা জীবনের ঝুঁকি নিয়ে ট্রান্সফরমারটির আগুন নিয়ন্ত্রণের জন্য বালু নিক্ষেপ করে ও অন্য ট্রান্সফরমারের তারের সংযোগ বিচ্ছিন্ন করে। পরবর্তীতে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আশাকরি আজ রাতে (রবিবার) পুনরায় পুরো উপজেলায় বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হবে।
মিরসরাই ফায়ার সার্ভিস ষ্টেশনের ষ্টেশন কর্মকর্তা ইমাম হোসেন পাটোয়ারি বলেন, বারইয়ারহাট গ্রীড উপ-কেন্দ্রে আগুন লাগার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে প্রায় ১ ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রনে আনি।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*