বিলুপ্তির পথে কালোজিরা ধান

এম মাঈন উদ্দিন…

কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রামীণ ঐতিহ্যের সুগন্ধি ‘কালোজিরা’ ধান। বেশি খরচ, কম লাভের কারণে এই ধান চাষে আগ্রহ হারাচ্ছে উপজেলার কৃষকরা।

বিকল্প হিসেবে তারা চাষ করছে ব্রি-ধান ৩৪। সরকারের কৃষি বিভাগের মাধ্যেমে এই জাতের ধান আবাদে প্রয়োজনীয় সহযোগিতা বা প্রদর্শনী প্লট প্রকল্প গ্রহণ করলে ধীরে ধীরে বিলুপ্তির হাত থেকে তা ফেরানো সম্ভব হবে বলে আশাবাদ কৃষকদের।

সূত্রে জানা যায়, চট্টগ্রামের মিরসরাই উপজেলায় কালো জিরা ধান স্থানীয় ভাষায় ‘গুয়া ধান’ হিসেবে বেশ পরিচিত।

এক সময় উপজেলার কৃষকদের মধ্যে জনপ্রিয় ছিল কালো জিরা ধান। সর্বত্র চাষ হতো কালো জিরা ধান। গ্রামীণ জীবনে এই ধানটি ছিল অপরিহার্য। কিন্তু সময়ের ব্যবধানে এই ধানের জায়গা দখল করে নিয়েছে উচ্চ ফলনশীল জাতের ধান।

প্রতিটি বাড়িতে সংরক্ষণ করা হতো কালো জিরা ধান। এই জাতের সুগন্ধি চালের নাম শুনলে কার রসনায় জল না আসে। এই সুগন্ধি চিকন চাল দিয়ে বিশেষ অনুষ্ঠানে তৈরি হয় পিঠা-পুলি, পোলাও, বিরিয়ানি, খিচুড়ি, ক্ষির, পায়েস, ফিরনি ও জর্দাসহ আরো সুস্বাদু মুখরোচক নানা ধরনের খাবার।

এছাড়া সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন পূজা-পার্বণের ভোগ, মিষ্টান্ন রান্নার কাজে কালো জিরা চাল ব্যবহার করে। ফলে ধানটি সবার কাছেই বিশেষ প্রয়োজনীয়। কিন্তু এসবই এখন কালের স্মৃতি।

উপজেলার অর্ধশতাধিক ছোট বড় হাট বাজারে এখন আর এই চাল পাওয়া যায় না। বিলুপ্তির পথে এই উপজেলার ঐতিহ্যবাহী এ সুগন্ধি ধান।

আবহমান বাংলার ঐতিহ্য অনুযায়ী বাড়িতে জামাই এলে শ্বশুর বাড়িতে চিকন চালের ভাত দিয়ে আপ্যায়ন করা হয়। নিম্ন, মধ্য, গরীব হলেও দিনে এক বেলা অবশ্যই একবার এই চালের ভাত রান্না হতো।

এ ধান কাটার সময়কে ঘিরে গ্রাম বাংলা মেতে উঠত নবান্নের উৎসবে। সেসব এখন অতীত দিনের স্মৃতি। বীজের অভাব, সার, ডিজেলের মূল্য বৃদ্ধিসহ নানান কারণে হারিয়ে যাচ্ছে এ সুগন্ধি ধানের চাষাবাদ।

সরেজমিনে উপজেলার ওয়াহেদপুর, কাটাছরা, জোরারগঞ্জ, দুর্গাপুর, মিরসরাই সদর ইউনিয়নের কৃষি জমিগুলোতে দেখা যায়, এসব অঞ্চলের খুব কম জমিতে কালো জিরা ধান চাষ হয়েছে।

এসময় বিভিন্ন গ্রামে বিভিন্ন জাতের ধান আবাদকারী কৃষকের সঙ্গে কথা বলে জানা যায়, এই জাতের ধানের ফলন হয় কম।

বিঘা প্রতি অন্য জাতের ধান যেখানে ১৫ থেকে সর্বোচ্চ ২০ মণ উৎপন্ন হয় সেখানে এই জাতের ফলন হয় সর্বোচ্চ ৮ মণ পর্যন্ত। তবে বাজারে দাম দ্বিগুন পাওয়া যায়।

সার, সেচও পরিচর্যাও লাগে কম। সে হিসেবে আবাদে লোকসান হয় না বললেও চলে।

এখনো গ্রামের গৃহস্থ পরিবারের কাছে এই ধানের কদর যথেষ্ট। এখনো প্রতি কেজি এই জাতের ধানের চাল বিক্রি হয় ১০০ থেকে ১২০ টাকা। তবে এই চাল সচরাচর সবখানে পাওয়া যায় না।

তবে মিরসরাই উপজেলায় কালো জিরা জাতের ধানের চাষে কৃষকদের মধ্যে আগ্রহ লক্ষ্য করা গেলেও বীজের অভাবে অনেকের পক্ষে আবাদ করা সম্ভব হচ্ছে না।

উপজেলায় ফসলের মাঠজুড়ে এখন শুধু সোনালী ধানের সমারোহ। তবে প্রত্যেক মাঠের মাঝখানে দোল খাচ্ছে দুই একটি জমিতে কালো জিরা জাতের ধানের থোকা থোকা কৃষ্ণবর্ণ শীষ। সারা মাঠের মধ্যে একখন্ড এই ধান ক্ষেত দূর থেকে দেখলে মনে হবে, এ যেন কোনো চিত্র শিল্পীর নিপুণ হাতে আঁকা ছবি। এই জাতের ধান সাধারণত কালো বর্ণের হয়। অন্য ধানের চেয়ে এর আকারও ছোট।

‘গুয়া ধানের (কালো জিরা ধান) চাউলের ভাত রান্না করলে মৌ মৌ গন্ধে চর্তুদিক দিক ভইরা যাইত। এই ভাত এমনি এমনিই খাওয়া যাইত। গুয়া ধানের চাউলের ভাতের স্বাদের কথা জীবনেও ভুলতে পারবো না’- এভাবেই গুয়া ধান (কালো জিরা ধান) নামক ধানের চালের স্বাদ ও সুগন্ধের কথা বলছিলেন মিরসরাইয়ের মধ্যম ওয়াহেদপুর গ্রামের কৃষক বিকাশ ভৌমিক। পূর্ব কাটাছরা গ্রামের প্রবীণ চাষী ছলিম উল্ল্যাহ জানান, এক সময় প্রত্যেক চাষিই কম বেশি এই ধান চাষ করতো।

তিনি বলেন, আজ থেকে ২০ বছর আগেও ১২০ শতক জমির মধ্যে ২০ শতকে কালো জিরা চাষ করতাম আমি। এখন করি ৪/৫ শতক জমিতে।

এভাবে প্রত্যেকে চাষিই এ ধানের চাষে আগ্রহ হারিয়ে ফেলেছে। কেউ কেউ তো এই ধান চাষই করছে না। হঠাৎ এই ধান চাষে কৃষকের আগ্রহ কমে যাওয়ার কারণ হিসেবে

তিনি বলেন, এই ধানের ফলন অন্য ধানের চেয়ে অনেক কম। যে জমিতে আমন চাষ করে ৫ টন ধান পাওয়া যায় সে পরিমাণ জমিতে কালোজিরা ৩ টনও পাওয়া যায় না। তাই এই ধানে আশানুরূপ লাভ না হওয়ায় কৃষকরা আগ্রহ হারাচ্ছে।

ওয়াহেদপুর ইউনিয়নের মধ্যম ওয়াহেদপুর গ্রামের চাষী মজিবুল হক ও শাহাব উদ্দিনও একই মন্তব্য করে বলেন, বিভিন্ন সময় প্রয়োজন হয় বলে এখনো চাষিরা কিছু জমিতে এই ধান চাষ করে। তবে এখন কালো জিরার বিকল্প ব্রি-ধান ৩৪ চাষ করছে কৃষকরা। এই ধানে কালো জিরার চেয়ে ফলন ভালো, সময়ও কম লাগে, টাকাও কম খরচ হয়। তাই গত তিন বছর ধরে কৃষকরা ব্রি-ধান ৩৪ চাষে বেশি উৎসাহিত হচ্ছে।

মিরসরাই উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বুলবুল আহম্মদ কালো জিরা ধান বিলুপ্তির পথে স্বীকার করে বলেন, এক সময় এই ধান অনেক উপজেলার বিভিন্ন ইউনিয়নে বেশি চাষ হতো।

ফলন কম হওয়ায় এই ধান চাষে কৃষকরা আগ্রহ হারাচ্ছে। বর্তমানে মিরসরাই উপজেলায় প্রায় ৫০ হেক্টরের মতো জমিতে এই ধান চাষ হয়। উচ্চ ফলনশীল জাতের ধানের চেয়ে এই ধানের ফলন কম হয় বিধায় কৃষকরা এই ধানের চাষ কম করেন। মিরসরাইয়ে এর বিকল্প হিসাবে ব্রি-ধান ৩৪ চাষ হচ্ছে। কৃষকরা নিজ আগ্রহে এই জাতের ধান চাষ করেন। এ ধানটি দেশীয় জাতের ধানের মধ্যে অন্যতম। এটি হুবহু কালো জিরার মতো এবং ফলনও বেশি। তাই কৃষক এই ধানের দিকে ঝুঁকছে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*