ভয়াবহ মিরসরাই ট্র্যাজেডির ৯ম বর্ষ আজ


ফিরোজ মাহমুদ
আজ ১১ জুলাই। মিরসরাই ট্র্যাজেডির ৯ম বর্র্ষ। ২০১১ সালের এদিনে উপজেলা সদর থেকে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুনামের্ণ্টের খেলা দেখে ট্রাকে করে বাড়ি ফেরার পথে বড়তাকিয়া-আবুতোরাব সড়কে সৈদালী এলাকায় ট্রাক খাদে পড়ে নিহত হয় ৪৪ জন স্কুল ছাত্র। চলমান মহামরি করোনা ভাইরাসের কারণে সীমিত পরিসরে নিহত ছাত্রদের স্মরণে আবুতোরাব উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে দিবসটি পালন করা হবে। মায়ানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির আহম্মদ নিজামী জানান, আজ সকালে কালোব্যাজ ধারণ, নিহত ছাত্রদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভ ‘আবেগ’ ও ‘অন্তিম’ এর স্থলে পুষ্পস্তবক অর্পন, স্ব স্ব ধর্মীয় রীতিতে প্রার্থনা অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনা ভাইরাসের কারণে অন্য কোন কর্মসূচী এবার পালন করা হচ্ছে না।
এদিকে শুক্রবার (১০জুলাই) ট্র্যাজেডিতে নিহত ছাত্রদের বাড়ি বাড়ি গিয়ে স্বজনদের খোঁজখবর নেন মিরসরাই উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিন। পরে তিনি নিহতদের স্মরণে স্মৃতিস্তম্ভ ‘আবেগ’এর স্থলে পুষ্পস্তবক অর্পণ করেন।

মিরসরাই ট্র্যাজেডিতে আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের ৩৪ জন, প্রাইমারী স্কুলের ৪ জন, আবুতোরাব ফাজিল মাদ্রাসার ২ জন, প্রফেসর কামালউদ্দিন চৌধুরী কলেজের ২ জন শিক্ষার্থী ছিলো। এছাড়া একজন অভিভাবক ও দু’জন ফুটবলপ্রেমীও মারা যায়। এক অভিভাবক, ২জন ফুটবলপ্রেমী যুবক সহ ৪৫ জনের মৃত্যুর মধ্য দিয়ে রচিত হয় মিরসরাই ট্র্যাজেডি। মিরসরাই ট্র্যাজেডিতে ওই সময় শোকার্ত পরিবারের সাথে দেখা করতে ছুটে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তৎকালীন বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া সহ দেশ বিদেশের নানা শ্রেণী পেশার বিশিষ্টজনরা। মিরসরাই ট্র্যাজিডিতে সবচেয়ে বেশী শিক্ষার্থী নিহত হওয়া আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের মূল ফটকে নির্মাণ করা হয় স্মৃতিস্তম্ভ ‘আবেগ’ আর দুর্ঘটনাস্থলে নির্মাণ করা হয় স্মৃতিস্তম্ভ ‘অন্তিম’।

১১জুলাইয়ে শোক সভায় সীমাবদ্ধ
পরিবারের খোঁজ রাখেনা কেউ!

শুধুমাত্র ১১জুলাই এলেই জেগে উঠেন, শোক সভা, আবেগ, আন্তিমে ফুলের শ্রদ্ধা নিবেদনে ভোজেই সীমাবদ্ধ থাকে। নিহতদের পরিবারের খোঁজ রাখেনা কেউ! ১১জুলাই এলেই সবাই বক্তিতায় নানান ফুলজুড়ি চড়ান, জুলাই ফেরুলে ভুলে যান সবাই এমনটা বলছেন নিহত স্কুল শিক্ষার্থীদের স্বজনরা।

মিরসরাইয়ের আবুতোরাব এলাকার সৈদালী এলাকায় ২০১১ সালের ১১জুলাইয়ে ঘটে যাওয়া এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারানো ৪৫জন শিার্থীর পরিবারগুলোর কথা। আবুতোরাব বহুমূখী উচ্চ বিদ্যালয়, প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজ, আবুতোরাব ফাজিল মাদরাসা ও প্রাথমিক বিদ্যালয়ের ৪৩ শিার্থী প্রাণ হারায়।

৮ বছর ফেরিয়ে গেলেও ছেলে হারানো কিংবা আদরের চোট্ট ভাইটা হারানোর শোক ভুলতে পারছেনা পরিবারগুলো। জুন ফেরিয়ে জুলাই এলেই পরিবারগুলোর হৃদয় কেঁদে উঠে! আদরের শাকিব, নয়ন, উজ্জল, টিটু, ইফতেখার, সাজু, কাজল, জুয়েল, মোবারক, ধ্র্ ুনাথ সহ নিহত শিার্থীদের পরিবারের আর্তনাদে ভারী হয়ে উঠে মায়ানী, মঘাদিয়ার আকাশ বাতাশ।

নিহত ৬ষ্ঠ শ্রেণীর শিার্থী জাহেদুল ইসলামের পিতা মীর হোসেন জানান, ছেলে হারানোর শোক এখনও ধুকে দুকে কাঁদায় পুরো পরিবারকে। পরিবারে সে ছিলো বড় ছেলে। তিনি জানান, স্কুল কতৃপ কিংবা রাজনৈতিক ব্যক্তিরা জুলাই এলে ডেকে নিয়ে যায়। সভা-সমাবেশ করে দুপুরে খাওয়ার আয়োজনেই সীমাবদ্ধ থাকে। ওইদিন পার হলে আমাদের খবর রাখেনা আর কেউ।

নিহত ৭ম শ্রেণীর শিার্থী শাখাওয়াত হোসেনের ভাই সোহরাব হোসেনের সাথে কথা হলে তিনি বলেন, জুলাই এলেই আমাদের ফোনে অথবা বাড়িতে দাওয়াত কার্ড দিয়ে যায়। শোক সভা শেষে অশ্রুজলে আমাদের বাঠি ফিরতে হয়। জানতে চাইলে তিনি বলেন, জুলাইয়ের নির্দিষ্ট একটি দিন ছাড়া মনে হয় না কেউ বাড়ি এসে আমার মা বাবাকে সান্তনা দিতে কাউকে দেখা যায়নি। শাখাওয়াতের কথা মনে পড়লে মা ভেঙ্গে পড়েন। ছেলে হারানোর শোক কোন ভাবেই সইতে পারছেন না তিনি।

নিহত ৮ম শ্রেণীর শিার্থী উজ্জল চন্দ্র নাথের ভাই মুন্না চন্দ্র নাথ বলেন, আমাদের সাথে কারো কোন যোগাযোগ হয়না। কোন কোনদিন বাড়ি এসে মা কিংবা বাবাকে এসে সান্তনা দিতে দেখা যায়নি। তবে ১১জুলাই এলে স্কুলে শোক সভায় দাওয়াত দেয়া হয়।

জানতে চাইলে আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক মর্জিনা আক্তার বলেন, ১১জুলাইতে যারা মারা গেছে এদের পরিবারের আমাদের সব সময় যোগাযোগ থাকে। তবে ১১জুলাই আসলে বিশেষ আয়োজনে মনে করা হয়। অন্য সময় আমাদের যোগাযোগও থাকে। ফোনে যোগাযোগ করার চেষ্টা থাকে। অভিভাবকরাও স্কুলে আসেন। সব সময় আমাদের স্বরণে থাকে।

তিনি আরো বলেন, যেহেতু করোনা ভাইরাসের মহামারির কারনে সরকারিভাবে সভা সমাবেশ নিষেধ আছে সে হিসেবে আমরা এবার কোন অনুষ্ঠানের আয়োজন করছিনা। সীমিত আকারে কোরআনখানি নিহতদের স্বরণে দোয়া এবং হিন্দু শিার্থীদের জন্য মন্দিরে প্রার্থনা করা হবে এবং প্রত্যেক নিহত শিার্থীর পরিবারে শোক বার্তা পৌঁচে দেয়া হবে।

সেদিন যা ঘটেছিলোঃ
উপজেলা সদরস্থ স্টেডিয়াম মাঠে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা ফুটবল টুর্নামেন্ট খেলা শেষে বিজয়োল্লাস বাড়ি ফেরার পথে চালকের অসর্তকতায় ঘটে যায় এই দুর্ঘটনা। এতে প্রাণ হারায় আবুতোরাব উচ্চ বিদ্যালয়, প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজ, আবুতোরাব ফাজিল মাদরাসা ও প্রাথমিক বিদ্যালয়ের ৪৩ জন শিার্থী। এতে নিহত হন দুজন অভিবাবকও।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*