মহান মে দিবস আজ-এখনো দাসত্বের নিগড়ে বন্দী শ্রমিক

সাইফ মিশু…
মাতৃত্বকালীন ছুটি না পেয়ে কারখানার টয়লেটে সন্তান প্রসব করতে বাধ্য হলেন এক নারীশ্রমিক। হৃদয়বিদারক এ ঘটনার পর মা কোনো মতে বেঁচে থাকলেও বাঁচানো যায়নি নবজাতককে। ২০১৫ সালে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার একটি জুতার কারখানায় ঘটে এ ঘটনা। ঘটনার দিন দুপুরে ওই নারীশ্রমিক অসুস্থতা অনুভব করায় সুপারভাইজারের কাছে ছুটির দরখাস্ত করলে তিনি তাকে ছুটি না দিয়ে উল্টো মনোযোগ দিয়ে কাজ করার নির্দেশ দেন। পরে তার অবস্থার অবনতি হলে তিনি টয়লেটে যান এবং সেখানে অজ্ঞান হয়ে পড়ে যাওয়ার পর নবজাতক প্রসব হয়। অপর দিকে সম্প্রতি আশুলিয়ায় সাত মাসের গর্ভবতী এক নারীশ্রমিক কারখানায় কাজের চাপে অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়ার আগেই তার গর্ভপাত হয়। অসুস্থ হওয়ায় তাকে কাজ কম দেয়ার অনুরোধ করায় উল্টো সুপারভাইজার তাকে কাজ বাড়িয়ে দেন বলে অভিযোগ করেছেন ওই ভুক্তভোগী শ্রমিক ।
শ্রমিকের মজুরি বৃদ্ধি, কাজের পরিবেশের উন্নতি এবং কাজের সময় আট ঘণ্টা নির্ধারণের দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ১৮৮৬ সালে রক্তাক্ত আন্দোলনের পর ১৩০ বছর পেরিয়ে গেছে। কিন্তু আজো বিভিন্ন ক্ষেত্রে দাসত্বের নিগড়ে বন্দী অগণিত শ্রমিক। এখনো প্লেট ভাঙার কারণে নগরের ঘরে ঘরে ছোট ছোট গৃহশ্রমিকের কচি শরীর ঝলসে দেয়া হয় গরম খুন্তির ছ্যাঁকায়। প্রায়ই গৃহকর্তা বা তাদের আত্মীয়ের ধর্ষণের শিকার নারী ও শিশু গৃহশ্রমিককে হত্যা করা হয়। এখনো আগুনে পুড়ে, পায়ের তলায় পিষ্ট হয়ে প্রাণ হারাচ্ছেন শত শত গার্মেন্ট শ্রমিক। ঝুঁকিপূর্ণ ভবন ধসে চাপা পড়ে মারা যাচ্ছেন শত শত শ্রমিক। মাতৃত্বকালীন ছুটি দূরের কথা, চাকরি হারানোর ভয়ে আজো অনেক কারখানার অনেক নারীশ্রমিককে গোপন রাখতে হয় গর্ভে সন্তান ধারণের বিষয়। অনেক কারখানায় মাতৃত্বকালীন ছুটি মিললেও মেলে না বেতনভাতা। এখনো অভাবের কারণে সকালে না খেয়ে কাজে যোগ দেন অনেক গার্মেন্ট শ্রমিক। চাকরি টিকিয়ে রাখতে মালিকদের চাপে সুযোগ-সুবিধা প্রাপ্তির বিষয়ে শ্রমিকদের মিথ্যা সাক্ষ্য দিতে হয় বিভিন্ন সংস্থার পক্ষ থেকে আসা পরিদর্শনকারীদের কাছে। বেতনভাতার দাবি আর আন্দোলনে প্রায়ই বন্ধ হচ্ছে বিভিন্ন কারখানা। গত বছরের শেষের দিকে আশুলিয়ার ৮৪টি গার্মেন্ট কারখানা বন্ধ হয়ে যায় শ্রমিকদের ন্যায্য দাবি দাওয়ার আন্দোলনের কারণে। শ্রমিকের ঘাম আর রক্তে অনেক কারখানামালিক একটি কারখানার বদলে একাধিক কারখানার মালিক বনে গেলেও ভাগ্যের পরিবর্তন হয় না শ্রমিকদের। এ চিত্র প্রায় সব ক্ষেত্রে।
প্রায় প্রতিদিন পত্রিকার পাতা খুললেই চোখে পড়ে ভবন থেকে পড়ে নির্মাণশ্রমিকের মৃত্যু, ইটভাটার শ্রমিকের মৃত্যু, গার্মেন্টশ্রমিকের মৃত্যু আর নির্যাতনের ফলে গৃহশ্রমিকের মৃত্যুর কোনো-না-কোনো খবর। আর প্রতিদিন বিদেশ থেকে আসছে বাক্সবন্দী হয়ে একাধিক শ্রমিকের লাশ। প্রায়ই সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ছে বিদেশে অবস্থানরত নারীশ্রমিকদের আর্তনাদ। মা, বাবা, ভাই বোনসহ দেশবাসীর কাছে আকুল আবেদন জানিয়ে তারা বলছেন, আমাকে বাঁচান, আমাকে উদ্ধার করেন, দেশে নেয়ার ব্যবস্থা করেন, এখানে থাকলে আমাকে আর বাঁচতে দেবে না তারা। প্রাচুর্যে ভরপুর মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরে আসা নারীশ্রমিকদের মুখে প্রায়ই যে তিনটি অভিযোগ শোনা যায় তা হলোÑ যৌন নির্যাতন, শারীরিক নির্যাতন আর খেতে না দেয়ার কষ্ট।
দেশে-বিদেশে বাংলাদেশী শ্রমিক নির্যাতন এবং হত্যার ঘটনা বৃদ্ধির প্রেক্ষাপটে আজ সারা বিশ্বে পালিত হচ্ছে শ্রমিকদের জন্য মে দিবস। আন্দোলন ও বিদেশী ক্রেতাদের চাপসহ বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে বিভিন্ন ক্ষেত্রে শ্রমিকদের কাজের পরিবেশ ও তাদের অবস্থার উন্নতি হয়েছে অবশ্যই, কিন্তু বিপরীত চিত্রও দিন দিন উদ্বেগজনক হয়ে দেখা দিয়েছে।
একটি সংস্থার তথ্য মতে, গত বছর সারা দেশে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় এক হাজার ২৪০ জন শ্রমিক নিহত হয়েছেন। গত তিন বছরের তুলনায় এ মৃত্যু হার অনেক বেশি। গত বছর ১৪৭ জন নির্মাণশ্রমিক ভবন থেকে পড়ে অথবা ভারী নির্মাণসামগ্রীর নিচে চাপা পড়ে মারা গেছেন। অপর দিকে নির্যাতনের ফলে ৬৪ জন গৃহশ্রমিক নিহত হয়েছেন যাদের প্রায় সবাই শিশু ও নারী।
গত মার্চ মাসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গত তিন বছরে ১০ হাজার প্রবাসীর লাশ দেশে এসেছে। তবে বাস্তবে বিদেশে মারা যাওয়া শ্রমিকের সংখ্যা অনেক বেশি। অনেকের লাশ অর্থ ও প্রয়োজনীয় পদেেপর অভাবে বিদেশের মাটিতেই দাফন করা হয়েছে। অপর দিকে বিদেশে অবৈধভাবে অবস্থান করা বাংলাদেশীদের মৃত্যু হলে বেশির ভাগ েেত্রই লাশ গোপনে দাফন বা সাগরে ভাসিয়ে দেয়া হচ্ছে। এ ধরনের মৃত্যুর কোনো পরিসংখ্যান নেই।
সরকারি হিসাব মতে, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে এক কোটির বেশি বাংলাদেশী বৈধভাবে অবস্থান করছেন। এ ছাড়া অবৈধভাবে অবস্থান করছেন আরো প্রায় ৫০ লাখ। অল্প সংখ্যক বাদে প্রবাসীদের প্রায় সবাই শ্রমিক। পরিসংখ্যান অনুযায়ী গত চার বছরে বিদেশে বাংলাদেশী শ্রমিক মৃত্যুর হার উদ্বেগজনক হারে বেড়েছে। ২০০৫-এর তুলনায় ২০১৬ সালে এ বৃদ্ধির হার ৬০ শতাংশ। এর কারণ হিসেবে বলা হয়েছে, বিভিন্ন দেশে কর্মরতদের বেশির ভাগই ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত। অদতার পাশাপাশি শারীরিক সমতার অভাব ও পুষ্টিহীনতা মৃত্যুর অন্যতম কারণ। নির্মাণ কারখানা ও বাগানে নিয়োজিত কর্মীদের মধ্যেই মৃত্যুর হার বেশি। ২০১৪ সালে প্রকাশিত আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচ বছরে বিদেশে ১৫ হাজার বাংলাদেশী শ্রমিকের মৃত্যু হয়েছে।
প্রবাসী শ্রমিকেরা বিদেশে যেমন নির্যাতনের শিকার হন তেমনি দেশেও তারা নানা ধরনের হয়রানি আর নির্যাতনের শিকার হন। অনেক প্রবাসী শ্রমিক রক্ত পানি করা উপার্জন নিয়ে দেশে আসার পর সর্বশান্ত হন ঢাকার বিমানবন্দরে। আবির হাসান নামে একজন প্রবাসী মন্তব্য করেছেন, ‘সরকার যে প্রবাসীদের জন্য কী করে তা বোঝা যায় ঢাকা এয়ারপোর্টে গেলেই। আমাদের সাথে ওখানে জানোয়ারের মতো ব্যবহার করা হয়। আবদুল হাসান নাহিদ নামে আরেকজন জানিয়েছেন ‘দেশে পা ফেলতেই শুভেচ্ছা হিসেবে বিমানবন্দরে হয়রানির শিকার হতে হয় আমাদের। এমনকি অনেক বিমান সংস্থার লোকজনও প্রবাসী শ্রমিকদের সাথে বিমানে ভালো ব্যবহার করে না বলে অভিযোগ রয়েছে।
একটি সংস্থার জরিপ অনুযায়ী বাংলাদেশে পোশাক শিল্পের ৭২ শতাংশ নারী শ্রমিক মাতৃত্বকালীন ছুটি পেলেও এ সময় পান না কোনো বেতনভাতা। কোনো রকম কর্মবিরতি পান না ৪০.৬ শতাংশ নারী শ্রমিক। তা ছাড়া ৫০ শতাংশ নারী শ্রমিক গর্ভাবস্থায় কর্মস্থলে পান না কোনো বিশেষ সুবিধা। ওভারটাইমে বাধ্য করা হয় অনেক শ্রমিককে।
সাউথ এশিয়ান ইয়ুথ রিসার্চ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট (সেরিড) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ৩৬.৫ শতাংশ শ্রমিক অপরিষ্কার ও অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করেন। ১৩ শতাংশ কর্মেেত্র নেই টয়লেট, আর তা থাকলেও ৫৭ শতাংশ শ্রমিক বলছেন, সেই টয়লেট ব্যবহারের অনুপযোগী। ২৭ শতাংশ কর্মেেত্র নেই পর্যাপ্ত আলো। তীব্র গরমে কাজ করতে হয়। ৩০.৭ ভাগ শ্রমিক অত্যন্ত স্বাস্থ্যঝুঁকির মধ্যে কাজ করেন এবং ৫৯ শতাংশ শ্রমিক দীর্ঘ দিন কাজ (ওভারটাইম) করায় দুর্ঘটনার কারণ হয়। ১৫ শতাংশ শ্রমিক সকালে নাশতা না করেই কাজে যোগ দেন। ৩৬ শতাংশ নারী শ্রমিক মাতৃত্বকালীন ছুটিই পাননি যে কারণে চাকরি ছেড়ে দিতে হয়েছিল। ৬৭.৩ শতাংশ শ্রমিক পেশাগত কারণে কোনো না কোনো অসুস্থতায় ভুগেছেন।
গবেষণায় উঠে এসেছে, নির্মাণশ্রমিকদের চেয়ে বেশি স্বাস্থ্যঝুঁকিতে ভোগেন পোশাক শিল্পের শ্রমিকেরা। পোশাক শিল্পের ৬৯ শতাংশ শ্রমিক অসুস্থ হয়েছেন। অন্য দিকে নির্মাণশ্রমিকদের ৫৮ শতাংশ অসুস্থ। তবে পোশাক শিল্পের তুলনায় নির্মাণশ্রমিকেরা বেশি দুর্ঘটনার শিকার হন। ‘নির্মাণ শিল্পে ৪৯ শতাংশ শ্রমিক নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করেন না’। এ রিপোর্ট গত ২৮ এপ্রিলের।
গত ফেব্রুয়ারি মাসে রাজধানীর পাগলা, মোহাম্মদপুর, মিরপুর, গাজীপুর, বনানী, কামরাঙ্গীরচরে নির্মাণাধীন ভবন থেকে পড়ে নির্মাণশ্রমিকের মৃত্যুর ঘটনা পত্রিকায় প্রকাশিত হয়েছে। এ ছাড়া মার্চ মাসে চাষাড়া, পল্লবী, গাজীপুরে নির্মাণশ্রমিকর মৃত্যু হয় ভবন থেকে পড়ে। এভাবে দেশের বিভিন্ন নগরীতে ভবন থেকে পড়ে অনেক নির্মাণশ্রমিক প্রাণ হারাচ্ছেন। নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি নির্মাণাধীন বহুতল ভবন থেকে পড়ে এক নির্মাণশ্রমিক নিহত হয়েছেন গত ১৯ এপ্রিল। সকালে ফতুল্লার মাসদাইর এলাকার তালা ফ্যাক্টরিসংলগ্ন হাজী মো: আব্দুল হাকিম মিয়ার নির্মাণাধীন ভবনে এ দুর্ঘটনা ঘটে। নিহত শ্রমিক গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ থানার কলেজপাড়া গ্রামের মো: শাহীনের ছেলে সুজন (২৬)। তিনি ওই নির্মাণাধীন ভবনে কাজ করার সময় অসাবধানতাবশত ছয় তলা থেকে পড়ে যান।
অপর দিকে গত মার্চ মাসে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, গৃহকর্মে নিয়োজিত শিশুদের ৫৭ শতাংশ নানা ধরনের নির্যাতনের শিকার হয়। গৃহকর্মে নিয়োজিত নারী ও শিশুদের ক্ষেত্রে প্রায়ই ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়। এসব ঘটনা চাপা দিতে গিয়ে প্রায়ই তাদের হত্যাও করা হয়। গত ১১ মার্চ ধর্ষণের শিকার ১২ বছরের গৃহপরিচারিকা কাজল আক্তার বরিশাল শেরে বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালের গাইনি ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। অভাবের তাড়নায় ৫ মাস আগে কাজলের বাবা মেয়েকে ঝালকাঠি সদর উপজেলার বালিগোনা এলাকার অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যের বাসায় গৃহপরিচারিকার কাজে দিয়েছিলেন। এ ধরনের ঘটনা প্রায়ই ঘটছে দেশের বিভিন্ন নগরীতে।
নারী ও শিশু গৃহকর্মীদের ধর্ষণ ও যৌন নির্যাতন ছাড়াও সামান্য কারণে তাদের ওপর নেমে আসে নির্মম নির্যাতন। এসব ঘটনার বেশির ভাগই আড়ালেই থেকে যায়। অতি বাড়াবাড়ি পর্যায়ের কিছু ঘটনা জনসম্মুখে এবং গণমাধ্যমে আসে। শিশু গৃহশ্রমিকদের প্রতি শারীরিক নির্যাতনের ঘটনা স্বাভাবিক বিষয়। এর সাথে রয়েছে গরম খুন্তির ছ্যাঁকা ও গরম পানি ঢেলে দেয়া। বেশির ভাহ গৃহশ্রমিকের রাতে ঘুমানোর স্থান হয় ড্রয়িং রুম অথবা রান্না ঘরের স্যাঁতসেঁতে মেঝেতে।
একটি সংস্থার তথ্য মতে, বর্তমানে ২০ লাখেরও অধিক শ্রমিক গৃহকর্মে নিয়োজিত রয়েছে যার ৮০ শতাংশই নারী ও শিশু। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের গবেষণা বলছে, সামান্য অভিযোগে গৃহকর্মীদের ওপর হাত তুলতে দ্বিধা বোধ করেন না গৃহকর্তারা। মারধরের জন্য ব্যবহার করা হয় রান্নার কাজে ব্যবহৃত জিনিসপত্র। ছ্যাঁকা দেয়া হয় গরম খুরচুন দিয়ে, ছুরি দিয়ে আঁচড় দেয়া হয় ইত্যাদি।
বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) তথ্যানুযায়ী ৪৭ শতাংশ গৃহকর্মী দিনে প্রায় ১০ থেকে ১১ ঘণ্টা কাজ করে। দীর্ঘ এত সময় কাজ করার পর তাদের মাসে আয় হয় গড়ে ৫০৯ দশমিক ৬ টাকা। গৃহকর্মে যৌন নির্যাতনের শিকার নারী ও শিশুদের শেষ পরিণত হয় অনেক সময় অন্ধকার জগত। ১৪০ জন ভাসমান পতিতার ওপর ‘শৈশব বাংলাদেশ’ নামে একটি সংগঠন পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, তাদের মধ্যে ১০০ জনই এক সময় গৃহকর্মে নিয়োজিত ছিলেন। এরা কোনো না কোনোভাবে গৃহকর্তা বা ওই পরিবারের কারো দ্বারা ধর্ষণ ও যৌন হয়রানির পাশাপাশি শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। পরে পরিবার ও সমাজ তাদের মেনে না নেয়ায় তারা ভাসমান পতিতার খাতায় নাম লিখিয়েছেন।
বিভিন্ন ক্ষেত্রে শ্রমিকদের অবস্থা খুবই নাজুক। তারা মানবেতর জীবনযাপন করছেন। অনাহার, অর্ধাহার, অশিা, কুসংস্কার, অপুষ্টি, শোষণ-বঞ্চনা এবং অনুন্নয়নের শৃঙ্খলে আজো বন্দী অনেক শ্রমিকের জীবন। বিশেষ করে চা শ্রমিকদের ক্ষেত্রে এ কথা বিশেষভাবে প্রযোজ্য। সিলেটের চা বাগান বিষয়ে প্রকাশিত একটি সরেজমিন প্রতিবেদন অনুযায়ী, শ্রমিক লাইনের প্রায় প্রত্যেক চা শ্রমিককে ছোট্ট একটি জীর্ণ কুটিরে গরু, ছাগল, হাঁস-মুরগির সাথে পরিবারের ১০-১২ জন সদস্য নিয়ে গাদাগাদি করে বসবাস করতে হয়। চা শ্রমিকেরা চা শিল্পের মূলশক্তি হলেও তাদের জীবন করুণ-দুর্বিষহ-ভয়াবহ। একজনের আয়ে চলে সাত-আটজন সদস্যের একেকটি সংসার।
‘এ’ ক্যাটাগরিভুক্ত বাগানগুলোতে চা শ্রমিকদের দৈনিক হাজিরা বা মজুরি হিসাবে দেয়া হয় ৩১ টাকা। রেশন হিসাবে সপ্তাহে ১.৩০ টাকা ধরে ৩.২৭ কেজি খাওয়ার অযোগ্য আটা ও অন্যান্য সুবিধা মিলে যা টাকার অঙ্কে ৪০ টাকা হয়। বাগানগুলোতে চা শ্রমিকদের প্রতিটি পরিবারের সদস্য সংখ্যা গড়ে ৭ জন। ৭ জনের একটি পরিবারে প্রতি সদস্যের দৈনিক প্রাপ্তি ৫.৭১ টাকা মাত্র। আর মজুরি হিসাবে এ অঙ্ক ৪.২৮ টাকা। প্রতি চা শ্রমিকের রেশন হিসাবে দৈনিক প্রাপ্তি ০.৪৬৭ কেজি আটা। ৭ জনের পরিবারে প্রতি সদস্যের দৈনিক রেশন প্রাপ্তি ০.০৬৬ গ্রাম আটা। এই আটার বাজার মূল্য ০.৭৯ টাকা।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*