মিরসরাইবাসীর মনে ভালোবাসার বীজ বুনেছেন সমাজসেবা কর্মকর্তা জসিম উদ্দিন


মঈনুল হোসেন টিপু, অতিথি লেখকঃ

বাওয়াছড়ার পাদদেশে মিরসরাইয়ের সকল সামাজিক সংগনঠের পুনর্মিলনী অনুষ্ঠান চলছে তখন। একজন মানুষ যিনি একবার মঞ্চের সামনে সবকিছু তদারকি করছেন, একবার পাহাড় বেয়ে উপরে উঠে খাওয়া দাওয়ার খোঁজ নিচ্ছেন, আবার অতিথিদের আতিথ্য দিচ্ছেন, সবার ছবি তোলার আবদার মেটাচ্ছেন, আবার নিজেই বেল হাতে ক্রিং ক্রিং শব্দ বাজিয়ে বক্তাকে সতর্ক করছেন। এই মানুষটিই নাকি শ্রেষ্ঠ সমাজসেবা অফিসার! প্রথম দেখায় অনেকেই অবাক হবেন। বিস্ময়ে চোখ বড় বড় করে বলবেন, একজন সরকারি কর্মকর্তা এত কাজ করেন, এতটা সাদাসিধে!

জসিম উদ্দিন, সমাজসেবা কর্মকর্তা, একজন গুরত্বপূর্ণ সরকারি কর্মকর্তা। শুধুমাত্র এই পরিচায়টাই তাঁর সম্মান কিংবা মর্যাদার জন্য যথেষ্ট ছিলো। কিন্তু এই দেখতে ছোটখাটো এই মানুষটির যেমন অনেক বড়, উনি যে স্রোতের বিপরীতে হেঁটে সবার মন জয় করেছেন। তাই তিনি শুধু আমাদের কাছে একজন সরকারি কর্মকর্তাই নন, তার চেয়ে বেশি কিছু। তিনিতো সরকারি কর্মকর্তার সংজ্ঞাই পালটে দিয়েছেন তাঁর আন্তরিকতা আর নিরহংকারী মনোভাব দিয়ে, ভালোবাসা দিয়ে আসন গেড়েছেন সমগ্র মিরসরাইবাসীর মনে।
কোন স্টুডেন্ট প্রয়োজনীয় কাগজপত্র সত্যায়িত করাতে গেছেন, উনি না করেননি, অন্য আট দশজনের মত ভাব নিয়ে কখনো বলেননি, পরে এসো। তাইতো অনেকেই বলেন আমাদের ‘এটেস্টেড অফিসার’।

শতের উপরে সংগঠনকে তিনি এক সুতোয় বেঁধেছেন, জাগিয়ে তুলেছেন ঝিমিয়ে পড়া সংগঠনগুলোকে, নতুনদের উৎসাহ দিয়েছেন, অন্যান্য সংগঠনকে এগিয়ে নিয়ে গেছেন। মিরসরাইয়ে যত বেশি সামাজিক কাজ হয়, তা দেশের অন্যকোন উপজেলায় এত কাজ হয় না। এর মূল কৃতিত্বই জসিম স্যারের।
জসিম স্যার পদোন্নতি পেয়েছেন, আমাদের প্রিয় মানুষ হিসেবে খুব খুশির খবর। কিন্তু এই মানুষটি মিরসরাই থেকে বদলী হয়ে চলে যাচ্ছেন অন্য জায়গায়। আমরা চাইনি জসিম স্যার মিরসরাই থেকে চলে যাক। কিন্তু যেতেতো হবেই।

স্যার, আপনি মিরসরাই থেকে চলে যাচ্ছেন ঠিকই, কিন্তু আমাদের অন্তরে গভীরভাবে আপনি প্রোথিত, আমাদের ভালোবাসার বন্ধন থেকে আপনি যেতে পারবেন না, আমাদের অন্তর থেকে আপনি মুছবেন না কখনো। উপজেলা পরিষদের নিচতলায় আপনি হয়ত আর অফিস করবেন না, কিন্তু নিচতলার সেই কক্ষে আপনাকেই খুঁজব। এসএসসি পাশ করা কোন ছেলে সারাদিন ঘুরে ফিরে কারো কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র সত্যায়িত করতে না পেরে, ওই রুমটির সামনে এসে আক্ষেপ করে বলবে, আজ যদি জসিম স্যার থাকতেন……..
ভালোবাসার বন্ধন অনেক শক্ত স্যার, আপনি আমাদের সাথে এই বন্ধনে আবদ্ধ। পেশার সাথে আবেগ চলে না, জীবন আর বাস্তবতা চিন্তা করলে আবেগ গৌণ ব্যাপার। কিন্তু আমরাও জানি আপনি মিরসরাইকে খুব বেশি মিস করবেন, আপনার আবেগ আর ভালোবাসার বড় অংশজুড়ে যে মিরসরাই!

বদলী বললে কি আর এত সহজে বদল করা যায়, আমাদের মন থেকে বদলী করার সাধ্য কার! বিদায় বলা কি এত সহজ স্যার, বিদায় মিরসরাই এই কথাটি বলতে সম্ভবত আপনার সবচেয়ে বেশি কষ্ট হবে। ঠিক আমাদেরও আপনার মত কষ্ট হবে, আপনার সাথে যে মিরসরাইবাসীর ভালোবাসার বন্ধন!
অবিরত শুভকামনা জসিম স্যার। যেখানেই থাকুন ভালো থাকুন। আপনাকে খুব মিস করবে মিরসরাইবাসী।
.
লেখক-সভাপতি, সোনালী স্বপ্ন, সাহেরখালী

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*