মিরসরাইয়ের একমাত্র আদিবাসী বিদ্যালয় ১৭ জন আদিবাসী পিএসসি পরীক্ষার্থীকে শিক্ষা উপকরণ বিতরণ ও সংবর্ধনা


নিজস্ব প্রতিনিধি

মিরসরাইয়ের করেরহাট সাইবেনীখীল আদিবাসী পাড়া থেকে প্রথমবারের মত ১৭ জন আদিবাসী শিশু প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় অংশ নিচ্ছে। গতকাল বুধবার (১৫ নভেম্বর) বিদ্যালয় কর্তৃপক্ষ ওই পরীক্ষার্থীদের সংবর্ধনা দেয় এবং পরীক্ষা উপকরণ বিতরণ করে। কয়েকজন শিক্ষানুরাগী ব্যক্তির উদ্যোগে ২০১৩ সালে প্রতিষ্ঠিত করেরহাট সাইবেনীখিল রূপাইধন ত্রিপুরা প্রাথমিক বিদ্যালয় থেকে তারা পরীক্ষায় অংশ নিবে। মিরসরাইয়ের পাহাড়ি শিশুদের জন্য এটা এক বিরাট অর্জন।
বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত সংবর্ধনা ও উপকরণ বিতরণ অনুষ্ঠানে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ঊষা ত্রিপুরার সভাপতিত্বে ও পরিষদের সাধারন সম্পাদক হরি ত্রিপুরার সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন মিরসরাইয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল কবির। এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী একেএম সাঈদ মাহমুদ, করেরহাট ইউনিয়নের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন, বিদ্যালয়ের উদ্যোক্তা প্রফেসর ডাঃ জামসেদ আলম ও সাংবাদিক শারফুদ্দীন কাশ্মীর, স্থানীয় বাসিন্দা কমল ত্রিপুরা প্রমুখ।
প্রধান অতিথি সাইফুল কবির বলেন, এখানকার সমস্যাগুলো সম্পর্কে আমি অবহিত হয়েছি। তার প্রতিকারের জন্য সাধ্যমত চেষ্টা করবো। তিনি পাহাড়ি জনপদে বেসরকারী উদ্যোগে প্রতিষ্ঠিত বিদ্যালয়ের সাফল্য কামনা কওে বলেন, লেখাপড়ার কোন বিকল্প নেই। সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথাও উল্লেখ করেন।
চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন সাইবেনীখীল রূপাইধনত্রিপুরা প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোক্তাদের প্রশংসা করে বলেন, অজপাড়াগাঁয়ে আদিবাসীদের এমন মহত কাজ আর কেউ করবেনা। তিনি বিদ্যালয় ও আদিবাসী পাড়ায় বিভিন্ন উন্নয়নমূলক কাজ হাতে নেবেন বলেও জানান।
ঊষা ত্রিপুরা তার বক্তব্যে বলেন, আমরা কখনো কল্পনাও করতে পারিনাই যে আমাদের গ্রামে একটি বিদ্যালয় প্রতিষ্ঠিত হবে। ডাঃ জামসেদ আলম ও সাংবাদিক শারফুদ্দীন কাশ্মীরের উদ্যোগে এই প্রত্যন্ত অঞ্চলে এই প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এই বিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে এখানকার পরিবেশই পরিবর্তন হয়ে যায়। তিনি বিদ্যালয়টি এগিয়ে নেয়ার জন্য সকলের সহযোগীতা কামনা করেন।
পরীক্ষার উপকরণগুলো পেয়ে পরীক্ষার্থীরা বেশ খুশি হয়। অভিভাবক দয়াল ত্রিপুরা জানায়, এই উপকরনগুলো পরীক্ষার্থীদের অনেক প্রয়োজন ছিলো। অপেক্ষাকৃত পিছিয়েপড়া জনগোষ্ঠীর পরীক্ষার্থীরা এই উপকরনগুলো ক্রয় করতে পারত কিনা তারা সন্দেহ প্রকাশ করেন। উপকরণের মধ্যে রয়েছে বোর্ড, কলম, জ্যামিতি বক্স, পেন্সিল, রুলার ইত্যাদি।###

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*