মিরসরাইয়ের করেরহাট ইউপি চেয়ারম্যান নয়নের অনন্য দৃষ্টান্ত- স্বেচ্ছায় কবর শ্রমিকদের সম্মাননা,৩৫ মসজিদে কবর খোঁড়ার সরঞ্জাম প্রদান

নিজস্ব প্রতিবেদকঃ

অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন মিরসরাইয়ের করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন। সমাজে নানা কাজে অবদানের জন্য বিভিন্ন ব্যক্তিকে সম্মাননা দেয়া হলেও ব্যতিক্রমী মহৎ উদ্যোগ গ্রহণ করলেন তিনি। তার ইউনিয়নের ৯ ওয়ার্ডের বিভিন্ন গ্রামে কবর খোঁড়ার কাজে নিয়োজিত ‘স্বেচ্ছায় কবর শ্রমিক’দের মহৎ কাজের স্বীকৃতি স্বরূপ সম্মাননা প্রদান করা হয়েছে।

এসময় ৩৫টি মসজিদে কবর খোঁড়ার কাজে ব্যবহৃত সরঞ্জামও প্রদান করা হয়। রবিবার (৩০ জুলাই) সকালে করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের দায়িত্ব গ্রহনের এক বছর পূর্ত উপলক্ষে মিলাদ, দোয়া মাহফিল আলোচনা সভা শেষে এই সম্মননা তুলে দেয়া হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন। এসময় ইউপি সদস্য শহীদ উল্লাহ, আবু তাহের, নাসির উদ্দিন, ফেয়ার আহমদ মিন্টু, মোঃ বেলাল হোসেন, মোঃ আজাদ, কোরবান আলী, যুবলীগ নেতা সরোয়ার, স্বেচ্ছাসেবকলীগ নেতা তাইফ উদ্দিন, ইসমাঈল হোসেন রাজু, উপজেলা ছাত্রলীগ নেতা আবদুল্লাহ আল মামুন, ইকবাল হোসেন ভূঁইয়া, আমিনুল হক সজিব, ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক অহিদুর সুমন, অভিযান ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ শওকত সহ এলাকার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

জানা গেছে, সম্প্রতি চেয়ারম্যান এনায়েত হোসেন নয়নের বাড়িতে একজন আত্মীয়রে মৃত্যুর পর তনিি স্বচ্ছোয় কবর খোঁড়ার শ্রমকি খুজছলিনে। ইউনয়িনরে ভন্নি ওর্য়াড থকেে একজন স্বচ্ছোয় কবর শ্রমকি পাওয়া গেলেও কন্তিু তাঁর নকিট কবর খোঁড়ার কোন সরঞ্জাম নইে। তাই তিনি চিন্তা করলেন প্রত্যেক গ্রামের মসজিদে কবর খোঁড়ার সরঞ্জাম থাকলে কেউ মারা গেলে সেখান থেকে নিয়ে গ্রামবাসী ব্যবহার করতে পারবেন।


করেরহাট ইউনিয়নের অলিনগর এলাকার বৃদ্ধ আহসান উল্লাহ বলেন, এমন উদ্যোগ দেশের আর কোথাও নেয়া হয়েছে কিনা জানিনা। যা সত্যি প্রশংসার দাবীদার। অনেকে উৎসাহ পেয়ে এই ভালো কাজ করবে।

চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন জানান, আমাদের সমাজে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য মানুষকে সম্মাননা দেয়া হয়। ক্রেষ্ট দেয়া হয়। কিন্তু সমাজে এমন কিছু নিরীহ খেটে খাওয়া মানুষ রয়েছে যারা নিজের শত কাজ রেখে এলাকার কারো মৃত্যুর খবর পেয়ে স্বেচ্ছাশ্রমে কবর খোঁড়েন। আমি চিন্তা করলাম তাদের সন্মানিত করা প্রয়োজন। তাঁরা চিরকাল বেঁচে থাকবেনা। তাদের দেখে পরবর্তি প্রজন্ম এমন মহৎ কাজে আগ্রহী হবে। এছাড়া কেউ মৃত্যুবরণ করলে সরঞ্জাম পেতে অনেক কষ্ট করতে হয়। অনেকে দিতে চায় না। আবার হারিয়ে গেলে জরিমানা দিতে হয়। তাই আমার ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের ৩৫টি মসজিদে ব্যক্তিগত তহবিল থেকে ২টি দা, ২ টি কোদাল, ২ টি টুকরি (ওডা), ১ টি বড় খন্তা, ১ টি বালতি, ১ টি করাত, ১ টি বাড়াল সহ কবর খোঁড়ার যাবতীয় সরঞ্জাম দেয়া হয়েছে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*