মিরসরাইয়ের মঘাদিয়ায় বিএনপির কর্মসূচিতে সরকার সমর্থিতদের হামলায় আহত-২৫


নিজস্ব প্রতিবেদকঃ

মিরসরাইয়ে জাতীয়তাবাদী দলের (বিএনপি) নতুন সদস্য সংগ্রহ ও পুরাতন সদস্য নবায়ন কর্মসূচিতে হামলা চালিয়েছে সরকার সমর্থিতরা। এতে উপজেলা বিএনপির শীর্ষ কয়েকজন নেতাসহ আহত হয়েছে অন্তত ২৫ নেতাকর্মী। এছাড়া ঘটনার পরপর মিরসরাই থানা পুলিশ ঘটনাস্থল থেকে হামলার শিকার ৬ বিএনপি নেতাকর্মীকে আটক করে থানায় নিয়ে যায়।

গতকাল বৃহস্পতিবার (১৭ আগস্ট) বেলা ১টার দিকে উপজেলার মঘাদিয়া ইউনিয়নের তিনঘোরিয়াটোলা গ্রামে এ হামলার ঘটনা ঘটে। হামলার ঘটনায় আওয়ামী লীগকে দায়ি করেছে উপজেলা বিএনপি। তবে হামলার দায় অস্বীকার করেছে আওয়ামী লীগ।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্র জানায়, বৃহস্পতিবার দুপুরে স্থানীয় বিএনপি নেতা এডভোকেট ফেরদৌস চৌধুরীর বাড়ির আঙ্গিনায় পূর্ব নির্ধারিত কর্মসূচিতে যোগ দেয় বিএনপির অর্ধ শতাধিক নেতাকর্মী। এসময় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের ২০/২৫জন সমর্থক ধারালো ছুরি ও লাঠি নিয়ে অতর্কিত হামলা চালায়। হামলা ভয়ে বিএনপি নেতাকর্মীরা বাড়ির বিভিন্ন ঘরে আশ্রয় নিলে সেখানেও হামলা চালানো হয়। এসময় বাড়ির কয়েকটি ঘরে ঢুকে ব্যাপক ভাংচুর চালায় তারা। এছাড়া বিএনপি নেতাদের একটি মোটর বাইক ভাংচুর করে এবং আরেকটি মোটরবাইক আটকে রাখে আওয়ামী লীগ সমর্থিতরা। ঘটনার দুই ঘন্টা পর মিরসরাই থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে হামলার শিকার ৬ বিএনপি নেতাকর্মীকে আটক করে থানায় নিয়ে আসে।

হামলার ঘটনায় উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক নুরুল আবছার, সদস্য সচিব সালাহ উদ্দিন সেলিম, উপজেলা ওলামা দলের আহবায়ক মাওলানা জমির উদ্দিন, মঘাদিয়া ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন, সাবেক সহ-সভাপতি শামসুদ্দীন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নাজিম উদ্দিন, কাটাছরা ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক দিদারুল আলমসহ অন্তত ২৫ নেতাকর্মী আহত হয়। আহতদের মধ্যে ৬ জনকে পিটিয়ে পুলিশের হাতে তুলে দিলে পুলিশ তাদের আটক করে থানায় নিয়ে যায়। আহত বাকিদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

হামলার ঘটনায় আহত উপজেলা বিএনপির সদস্য সচিব সালাহ উদ্দিন সেলিম জানান, ‘কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা মঘাদিয়া ইউনিয়ন বিএনপির উদ্যোগে সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচির আয়োজন করি। কর্মসূচি চলাকালীন সময়ে সরকার সমর্থিতরা অতর্কিত হামলা চালায়। তারা আমাকেসহ উপস্থিত আমার দলের নেতাকর্মীদের ব্যাপক মারধর করে। অনেক নেতাকর্মী পাশ্ববর্তী বিভিন্ন বাড়িতে আশ্রয় নিলে সেখান থেকেও ধরে এনে মারধর করে। এসময় আমরা কিছু নেতাকর্মী স্থানীয়দের সহযোগিতায় ঘটনাস্থল থেকে কোন রকম পালিয়ে প্রাণে বেঁচে হাসপাতালে ভর্তি হই। পরে শুনতে পাই বিভিন্ন বাড়িতে আশ্রয় নেয়া ৬ নেতাকর্মীকে সরকার দলীয় লোকজন পিটিয়ে পুলিশের হাতে তুলে দেয়।’

এদিকে হামলার ঘটনায় ক্ষমতাসীন আওয়ামী লীগকে দায়ি করেছে মিরসরাই উপজেলা বিএনপি। গতকাল বিকালে উপজেলা বিএনপির আহবায়ক নুরুল আমিন স্বাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা পরিকল্পিতভাবে বিএনপির সদস্য সংগ্রহ কর্মসূচিতে হামলা চালিয়েছে। এতে আরো বলা হয়, আওয়ামী লীগের ক্যাডারেরা বিএনপি নেতাকর্মীদের মধ্যে ৬জনকে মারধর করে পুলিশের হাতে তুলে দিয়েছে। পুলিশ হামলাকারীদের আটক না করে উল্টো সম্পূর্ণ অন্যায়ভাবে বিএনপি নেতাকর্মীদের আটক করে থানায় নিয়ে যায়।

এছাড়া হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন চট্টগ্রাম উত্তরজেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক আব্দুল আউয়াল চৌধুরী, উপজেলা চেয়ারম্যান (সাময়িক বরখাস্তকৃত) নুরুল আমিন, উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক শাহীদুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ আলমগীর, বারইয়ারহাট পৌর বিএনপির আহবায়ক দিদারুল আলম মিয়াজী ও মিরসরাই পৌর বিএনপির সদস্য সচিব এজেডএম রফিকুল ইসলাম পারভেজ, উপজেলা যুবদলের আহবায়ক শাহীনুল ইসলাম স্বপন।

এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আতাউর রহমান বলেন, ‘নিজেদের দলীয় কোন্দল থেকে এ হামলার ঘটনা সংঘটিত হয়েছে। তারা আওয়ামী লীগের ওপর দায় চাপিয়ে রাজনৈতিক ফায়দা লুটার চেষ্টা করছে।’

মিরসরাই থানার ওসি সাইরুল ইসলাম গতকাল বিকাল সাড়ে ৫টার দিকে জানান, ‘ঘটনাস্থল থেকে আমরা ছয়জনকে থানায় নিয়ে আসি। তাদের বিরুদ্ধে পূর্বের কোন মামলা আছে কিনা তা দেখা হচ্ছে। মারামারির ঘটনায় কোন পক্ষ থানায় মামলা দায়ের করেনি।’

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*