মিরসরাইয়ের সন্তান প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া স্বাধীনতা পুরষ্কার পাচ্ছেন

 

এম মাঈন উদ্দিন,

মিরসরাইয়ের কৃতি সন্তান প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া স্বাধীনতা পুরষ্কারের জন্য মনোনীত হয়েছেন। আজ মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরষ্কার-২০২২ এর জন্য ১১ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি জানানো হয়। তালিকার ৭ নম্বরে চিকিৎসাবিদ্যায় প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়ার নাম প্রকাশ করা হয়।

প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া ১৯৫৩ সালে মিরসরাই উপজেলার ১৪ নং হাইতকান্দি ইউনিয়নের দমদমা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৭ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। তিনি ১৯৯০ সালে এফসিপিএস, ২০০৩ সালে এমএস (নিউরো সার্জারি), ২০০৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস থেকে এফসিপিএস অর্জন করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের স্নায়ুশল্যবিদ্যা বিভাগের (নিউরোসার্জারি) সভাপতি এবং শল্যবিদ্যা অনুষদের ডিনের দায়িত্বপালন করেন। তিনি ২০১৭ সালে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস এর সভাপতি নির্বাচিত হন। ২০১৮ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন।

গবেষণা ও প্রকাশনা: এ পর্যন্ত তাঁর ৪৭টিরও বেশি গবেষণাপত্র দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়।
পুরস্কার ও সম্মাননা: তিনি ১৯৯৩ সালে যুক্তরাষ্ট্র থেকে এফআইসিএস, ২০১২ সালে শ্রীলঙ্কা থেকে সাম্মানিক এফএসএলসিএস এবং কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্স, পাকিস্তান থেকে সাম্মানিক এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। বড়ুয়া নিউরোসার্জারিতে অসামান্য অবদানের জন্য আন্তর্জাতিক ‘বিএমএএনএ রিকোগনিশন অ্যাওয়ার্ড-২০১৮ লাভ করেন। ২০১৯ সালে তিনি অধ্যাপক পিএস রামানি লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড গ্রহণ করেন। সর্বশেষ তিনি ২০২২ সালে স্বাধীনতা পুরষ্কারের জন্য মনোনীত হয়েছেন।

দমদমার আরেক কৃতি সন্তান কৃষিবিদ পুষ্পেন্দু বড়ুয়া বলেন, প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়ার এই অর্জন শুধু মিরসরাইবাসীর জন্য গর্বের নয় সারা চট্টগ্রামের জন্য গর্বের। উনার এই অর্জনে খুশির বন্যা বইছে নিজ জন্মস্থান দমদমা গ্রামে। আমরা দমদমা গ্রামবাসী উনাকে প্রাণঢালা অভিনন্দন ও পুস্পিত শুভেচ্ছা জানাচ্ছি।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*