মিরসরাইয়ে ‘আদর্শ সমাজ গঠনে গণ পাঠাগারের ভূমিকা’ শীর্ষক মতবিনিময়

সৈয়দ আজমল হোসেন…

মিরসরাইয়ে ‘আদর্শ সমাজ গঠনে গণ পাঠাগারের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সন্ধ্যায় মিরসরাই শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়ন ফোরামের আয়োজনে মিরসরাই গণ পাঠাগারে অধ্যক্ষ নুরুল আফছারের সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন ‘সমকাল’ এর উপ সম্পাদক মোজাম্মেল হোসেন মঞ্জু।

 

মতবিনিময় সভায় প্রধান আলোচক মোজাম্মেল হোসন মঞ্জু বলেন, আমাদের সন্তানরা বই থেকে দিনদিন দূরে সরে যাওয়ার কারণে তাদের মধ্যে মূল্যবোধ ও  নৈতিকতার চরম ঘাটতি তৈরি হচ্ছে। ওই ঘাটতি পূরণে একটি লাইব্রেরী বা বই তাদের সহায়ক হতে পারে। সমাজ পরিবর্তনে ও মানুষকে বই মুখি করতে সরকারি ও ব্যক্তিগত উদ্যোগে বিশ্বে বড় বড় লাইব্রেরী গড়ে তোলা হয়েছে। আদর্শ সমাজ গঠনে পাঠাগারের কোন বিকল্প নেই। তিনি বলেন, শুধু জেলা কিংবা উপজেলা সদরে নয়, মানুষকে বই মুখি করতে প্রতিটি গ্রামে গ্রামে গণ পাঠাগার গড়ে তোলা প্রয়োজন।

 

সভা অন্যদের মধ্যে আলোচনা করেন জাগরনী প্রকাশনীর স্বাত্ত্বাধিকারী ডাঃ রাজিয়া রহমান জলি, ড. সামছুল আলম সাঈদ স্মৃতি গণ পাঠাগারের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডাক্তার জামশেদ আলম, লন্ডল প্রবাসী ডাঃ মোশাররফ হুসেইন, লেখক আনোয়ার হাসান বাবু, ডাঃ আফরোজা আলম প্রমুখ। এছাড়া বুধবার (১১ জানুয়ারি) উপজেলার ওচমানপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়, চরশরৎ মডেল উচ্চ বিদ্যালয়, জাফরাবাদ বালিকা বিদ্যালয়ে পাঠাগার উদ্বোধন ও ছৈয়দুল হক উচ্চ বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন করেন সমকাল এর উপ সম্পাদক মোজাম্মেল হোসেন মঞ্জু।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*