মিরসরাইয়ে গাড়ি চাপায় দুই হরিণের মৃত্যু

নিজস্ব প্রতিনিধি
খাদ্য ও মিঠা পানির সংকটে উপকূলীয় বন থেকে লোকালয়ে ছুটে আসছে মায়া হরিণ। ফলে প্রায় গড়ছে দুর্ঘটনা। সর্বশেষ বৃহস্পতিবার (৩ মার্চ) রাতে উপজেলার সাহেরখালী ইউনিয়নের মঘাদিয়া ঘোনা এলাকায় উপকূলীয় বেড়িবাঁধের ওপর গাড়ি চাপায় স্পৃষ্ট দুটি মৃত হরিণ উদ্ধার করা হয়। মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে পণ্য সরবরাহের কাজে নিয়োজিত গাড়ি চাপায় হরিণ দু’টির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। শুক্রবার (৪মার্চ) দুপুরে হরিণ দু’টি উদ্ধার করে মাটিচাপা দেন বন বিভাগের মিরসরাই উপকূলীয় রেঞ্জের কর্মকর্তারা।
জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের কাজের জন্য উপকূলীয় ২৬ হাজার একর ম্যানগ্রোভ বন অধিগ্রহণ করে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। যার দুই তৃতীয়াংশ বন ইতমধ্যে কেটে ফেলা হয়েছে। যেখানে প্রায় ১৫’শ মায়া হরিণ রয়েছে। বনভূমি ধ্বংস হয়ে যাওয়ায় নিরাপত্তাহীনতায় ভুগছে হরিণগুলো। এছাড়া খাদ্য ও মিঠা পানির সংকট থাকায় হরিণগুলো বনাঞ্চল ছেলে প্রায় লোকালয়ে এসে দুর্ঘটনার স্বীকার হচ্ছে।
উপকূলীয় বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবদুল গফুর মোল্লা বলেন, উপকূলীয় প্রায় ২৬ হাজার একর ম্যানগ্রোভ বন বেজা অধিগ্রহণ করে ফেলেছে। যার দুই তৃতীয়াংশ ইতমধ্যে কেটে ফেলা হয়েছে। বেড়িবাঁধের সড়কটি দিয়ে অর্থনৈতিক অঞ্চলের নির্মাণ কাজে ব্যবহৃত গাড়ি যাতায়াত করে। ওই গাড়ীগুলোর চাপায় স্পৃষ্ট হয়ে হরিণ দু’টি মারা গিয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর পেয়ে শুক্রবার দুপুরে স্ত্রী হরিণ দু’টি উদ্ধার করা হয়। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে হরিণ দুটি উদ্ধারের পর মাটিচাপা দেওয়া হয়েছে।
তিনি আরো বলেন, খাবার ও মিষ্টিপানির জন্য রাতে বন থেকে লোকালয়ে যাওয়া বা আসার পথে দুর্ঘটনাটি ঘটতে পারে। মারা যাওয়া (স্ত্রী) হরিণ দুটির বয়স ১০ বছর হবে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*