মিরসরাইয়ে চিংড়ী শিল্পের অপার সম্ভাবনা-প্রয়োজন সরকারী, বেসরকারী উদ্যােগ

মুহাম্মদ ফিরোজ মাহমুদ…

মিরসরাইয়ে চিংড়ী শিল্পের অপার সম্ভাবনা রয়েছে। উপজেলার উপকূলীয় এলাকা সাহেরখালী, ইছাখালী, ডোমখালী ও মুহুরী প্রজেক্ট এলাকায় হাজার হাজার একর জমিতে চিংড়ী শিল্পের অপার সম্ভাবনা দেখা দিয়েছে। এসব জমিতে সরকার বা ব্যক্তি উদ্যোগে প্রকল্প হাতে নিলে দেশের চিংড়ী শিল্পে নতুন দিগন্তের সূচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি সরেজমিনে গেলে স্থানীয় এলাকাবাসী জানান, সম্ভাবনাময় এসব সরকারি জমি ভূমি দস্যুদের দখলে চলে গেছে। অনেক জায়গা অযতœ অবহেলায় গোচারণ ভূমিতে পতিত হয়েছে। এখানে সমুদ্র উপকূলীয় চরাঞ্চল এলাকা হওয়ায় চিংড়ী পোনা আহরণ হয় প্রচুর পরিমাণে। অসাধু চিংড়ী চাষীরা ইছাখালী, বামনসুন্দর ও কোজডেম থেকে ল ল চিংড়ী পোনা আহরণ করে খুলনা, বরিশালসহ দেশের বিভিন্ন অঞ্চলে নিয়ে যাচ্ছে। ফলে সমুদ্রে অন্যান্য মাছের ঘনত্ব কমে আসছে।
অন্যদিকে এলাকায় পোনা শিকারীরাও ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। অথচ মিরসরাই উপকূলীয় এলাকায় কয়েক হাজার একর সম্পত্তি চিংড়ী চাষের উপযোগী। স্থানীয়রা সংস্লিষ্ট মৎস্য কর্মকর্তা ও মন্ত্রী এমপিদের সহযোগিতা কামনা করেছেন। পানি উন্নয়ন বোর্ডের খাস জায়গা ও উপকূলীয় বনাঞ্চল এলাকায় প্রকল্প করে চিংড়ী চাষের উদ্যোগ নিলে হাজার হাজার লোকের বেকারত্ব ঘুচবে ও দেশের রপ্তানী মালের মধ্যে চিংড়ী রপ্তানী করে সরকারের কোটি কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে। তাছাড়া স্থানীয়ভাবেও জনসাধারণ উপকৃত হবে।
সাহেরখালী এলাকার বাসিন্দা আব্দুল কাইয়ুম বলেন, সু-পরিকল্পনা থাকলে বছরে কোটি কোটি টাকা এ শিল্পে সরকার লাভবান হবে। সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের পদপে নেওয়ার জোর দাবী জানান তারা। চিংড়ী পোনা উৎপাদনস্থল এসব অঞ্চল দীর্ঘদিন অবহেলিত অবস্থায় পড়ে রয়েছে। দেশের কয়েকটি জেলার চিংড়ী চাষীরা বামনসুন্দর, ইছাখালী কোজডেম সংলগ্ন স্থান থেকে এ মৌসুমে কোটি কোটি টাকা মূল্যের চিংড়ী পোনা বাজারজাত করছে।

মুহুরী প্রজেক্ট এলাকার মৎস্যচাষী কামরুল হোসেন বলেন, এখানে শত শত মাছচাষী রয়েছে। তারা তেলাপিয়া, রুই, কাতলা, মৃগেল চাষ করছেন। সরকারীভাবে যদি চাষীদের চিংড়ী চাষের জন্য প্রশিক্ষণ দেয়া ও উদ্বুদ্ধ করা হয় তাহলে চাষীরা আগ্রহী হবে।

এ প্রসঙ্গে উপজেলা মৎস্য কর্মকর্তা মাহমুদুল ইসলাম চৌধুরী জানান, চিংড়ী শিল্পের অপার সম্ভাবনাময় এলাকায় সরকারের উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকদের সুদৃষ্টি থাকলে নিশ্চয়ই এ শিল্প বিপ্লব ঘটাতে পারবে। এলাকায় ব্যক্তি উদ্যোগে কেউ প্রকল্প হাতে নিলে সরকার তাকে অবশ্যই সহযোগিতা করবে।

 

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*