মিরসরাইয়ে পাহাড়ি ছড়ার গতিপথ পাল্টে দেয়ায় বসতঘর ও শতবর্ষী পুজার স্থান বিলীনের পথে


নিজস্ব প্রতিবেদকঃ

মিরসরাইয়ে কালর্ভাট নির্মানের জন্য একটি পাহাড়ি ছড়ার গতিপথ পরিবর্তন করার কারণে পাহাড় থেকে নেমে আসা পানির প্রবল স্রোতে ২টি বসতঘর, ১টি দোকান ও হিন্দু ধর্মালম্বীদের শতবর্ষী একটি পুজার স্থান বিলীন হয়ে যাওয়ার পথে। বসতভিটা হারিয়ে এখন মানবেতর দিন যাপন করছেন ভাঙ্গনের শিকার ওই নিন্ম আয়ের মানুষগুলো। এতে হুমকির মুখে পড়েছে আরো কয়েকটি পরিবার। উপজেলার খৈয়াছড়া ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের পাহাড় সংলগ্ন উত্তর আমবাড়িয়ায় মিরসরাই-নারায়নহাট-ফটিকছড়ি সড়কে ব্রীজ নির্মানের জন্য অপরিকল্পিত ভাবে পাহাড়ি ছড়ার গতিপথ ঘুরিয়ে দেয়াতে এই ভাঙ্গনের সূত্রপাত হয়।

রবিবার (২৩ জুলাই) ক্ষতিগ্রস্থ ওই এলাকায় সরেজমিনে দেখা যায়, ঠিকাদারি প্রতিষ্ঠান “সেলিম ব্রাদার্স” এর দায়িত্বপ্রাপ্ত লোকজন ওই এলাকায় একটি কালর্ভাট নির্মানের জন্য নিজেদের সুবিধার্থে কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে একটি পাহাড়ি ছড়ার গতিপথ কয়েকটি পৈত্তিক বসতভিটা, দোকানঘর ও হিন্দু ধর্মালম্বীদের একটি পুজার স্থানের দিকে ঘুরিয়ে দেয়। এর ফলে গত কয়েকদিনের প্রবল বর্ষনে পাহাড় থেকে নেমে আসা তিব্র পানির ¯্রােত হটাৎ করেই ওই স্থানের উপর দিয়ে গড়িয়ে যাওয়াতে ভয়াবহ ভাঙ্গনের শিকার হয় ওই এলাকার নিন্ম আয়ের পরিবারগুলো।

ভূক্তভোগী শান্তি ত্রিপুরা (২৬) জানান, আমার কোন নিজস্ব বসত ভিটা নেই। তাই আমি ও আমার স্ত্রী নিরবালা ত্রিপুরা ছোট ছোট ৪ সন্তানকে নিয়ে এই ঘরটিতে ভাড়ায় থাকি। পাহাড়ি ছড়ার পানি এদিকে ঘুরিয়ে দেয়াতে আমার ঘরের ভিটা প্রায় অর্ধেক ভেঙ্গে তলিয়ে গেছে। আমার যাওয়ার আর কোন জায়গা না থাকাতে ওই ভাঙ্গন কবলিত ঘরেই বাধ্য হয়ে বাচ্ছাদের নিয়ে রাত যাপন করি। রাতে ঘুমাতে পারিনা, কারন ওই ভাঙ্গা অংশ দিয়ে কখন জানি ছোট বাচ্চার ঘুমের ঘোরে গড়িয়ে পড়ে যায়।

এই বিষয়ে সড়ক ও জনপদ বিভাগের সীতাকু- সাব ডিভিশনের উপ-বিভাগীয় প্রকৌশলী আশিক কাদির জানান, যেকোন যায়গায় ব্রীজ বা কালর্ভাট তৈরী করার সময় অবশ্যই একটি ডাইভারশন রোড় নির্মান সহ নিয়মতান্ত্রিক ভাবে পানির প্রবাহ ঠিক রাখার দায়িত্ব ঠিকাদারি প্রতিষ্ঠানের। এক্ষেত্রে উক্ত কাজের দায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠান ব্রীজটি করার ক্ষেত্রে পানির প্রবাহ যথাযথ ভাবে নিয়ন্ত্রন করতে পারেনি। তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থ গ্রহন করা হবে।

এই ব্যাপারে এলাকার ইউপি সদস্য নাছির উদ্দিন জানান, ভাঙ্গনের বিষয়টি আমি জানার সাথে সাথেই দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজনদেরকে জানিয়েছি। ভাঙ্গন কবলিত মানুষগুলো বর্তমানে খুব কষ্টে দিন যাপন করছে, তাদেরকে ওই ঠিকাদারী প্রতিষ্টান আর্থিক ক্ষতিপূরন দেয়া দরকার বলে আমি মনে করি।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*