মিরসরাইয়ে প্রাথমিক বিদ্যালয়গুলোতে জনপ্রিয় হয়ে উঠছে ক্ষুধে ডাক্তার কার্যক্রম


এম মাঈন উদ্দিন…

মিরসরাইয়ে সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলোতে ক্ষুদে ডাক্তার কর্মসূচী দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। এর মধ্য দিয়ে বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়মিত স্বাস্থ্যাভ্যাসে ইতিবাচক পরিবর্তন পরলক্ষিত হচ্ছে। বিদ্যালয়ের পরিষ্কার পরিচ্ছন্নতা, ব্যক্তিগত স্বাস্থ্যাভ্যাস, সাবান দিয়ে সঠিক নিয়মে হাত ধোয়া সহ হাইজিন (স্বাস্থ্যবিজ্ঞান) বিষয়ে নেতৃত্ব দিচ্ছে ক্ষুধে ডাক্তার দলের সদস্যরা।

মিরসরাই উপজেলাতে ১৯১ টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। সরকারের নির্দেশনা অনুযারী প্রতিটি বিদ্যালয়ে ১৫ থেকে ২১ জন শিক্ষার্থীদের নিয়ে গঠিত হয় ক্ষুধে ডাক্তার দল। এই দলকে নেতৃত্ব দেন একজন হাইজিন শিক্ষক। সরকারের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থা অপকা দাতা সংস্থা উসাপ বাংলাদেশের অর্থায়নে সাউথ এশিয়া ওয়াশ রেজাল্ট কর্মসূচীর মাধ্যমে ক্ষুধে ডাক্তার দলের সদস্যদের প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়। এই প্রকল্পের আওতায় উপজেলার ৩০ টি প্রাথমিক বিদ্যালয়ে প্রত্যক্ষ ভাবে ক্ষুদে ডাক্তার, স্কুল ব্যবস্থাপনা কমিটি, শিক্ষক অভিভাবক এসোসিয়েশন সহ বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে হাত ধোয়া সহ শিক্ষার্থীদের স্বাস্থ্যাভ্যাস পরিবর্তনে নানামুখী কর্মসূচী বাস্তবায়ন করা হচ্ছে। নির্বাচিত ৩০ টি প্রাথমিক বিদ্যালয়ে ক্ষুধে ডাক্তাররা প্রতি সপ্তাহে ১ বার সমাবেশে স্বাস্থ্য সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। এসব অভিজ্ঞতা সমুহ উপজেলা পর্যায়ে প্রধান শিক্ষকদের সমন্বয় সভায় অপকা’র প্রতিনিধিরা তুলে ধরেন। ফলে ক্ষুদে ডাক্তার দলের এসব সফল কার্যক্রম অন্য স্কুল গুলোতেও সম্প্রসারিত হয়েছে।

জোরারগঞ্জ ইউনিয়নের তাজপুর অলি আহমদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্যাভ্যাস গড়ে তোলার লক্ষে বিদ্যালয়ের ব্যবস্থাপনায় গড়ে তোলা হয়েছে হাইজিন কর্নার। বিদ্যালয়ের সহকারী শিক্ষক হৃদয় রঞ্জন সকল শিক্ষকের নিয়ে হাইজিন কর্নার স্থাপনের উদ্যোগ নেন। হাইজিন কর্নারে প্রতিনিয়ত ক্ষুধে ডাক্তার দলের সদস্যরা বিদ্যালয়ের অন্যান্য শিক্ষাথীদের হাত ধোয়া শিখিয়ে থাকে। স্কুল ব্যবস্থাপনা কমিটির সহ সভাপতি কামাল উদ্দিন ১৫ জন ক্ষুধে ডাক্তারদের জন্য এফ্রোন এর ব্যবস্থা করেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা ইয়াছমিন বলেন, এই হাইজিন কর্নারের ফলে স্বাস্থ্যভ্যাস পরিবর্তন হয়েছে। ক্ষুদে ডাক্তা দলের সদস্যরা এই কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছে। ফলে সকল শিক্ষার্থীরা এখন স্বাস্থ্যাভ্যাস সম্পর্কে খুবই সচেতন।

মিঠানালা সুফিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অর্জুন নাথ বলেন, তার বিদ্যালয়ের ক্ষুদে ডাক্তার দলের সদস্যরা বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্যাভ্যাস গড়ে তুলতে সক্রিয় ভূমিকা পালন করছে। অপকা’র পক্ষ থেকে ক্ষুদে ডাক্তারদের প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়। গত বছর চট্টগ্রামে বিভাগীয় পর্যায়ে বিশ্ব হাত ধোয়া দিবসের অনুষ্ঠানে তার বিদ্যালয়ের ক্ষুদে ডাক্তার দলের সদস্যরা হাত ধোয়া প্রদর্শনীতে অংশ নিয়ে প্রশংসিত হয়েছে।

উন্নয়ন সংস্থা অপকা’র নির্বাহী পরিচালক মোঃ আলমগীর বলেন, তার প্রতিষ্ঠান চট্টগ্রাম বিভাগের ৬ টি জেলায় ২৮৪৫ টি প্রাথমিক বিদ্যালয়ে ক্ষুধে ডাক্তারদের নিয়ে হাত ধোয়া হাইজিন বিষয়ক কর্মসূচী বাস্তবায়ন করছে। ক্ষুদে ডাক্তার দলের সদস্যরা বিদ্যালয়ে এবং তাদের নিজ নিজ এলাকায় স্বাস্থ্য বিষয়ক চেইঞ্জ এজেন্ট হিসেবে সৃষ্টি হচ্ছে।

মিরসরাই উপজেলা শিক্ষা কর্মকর্তা গোলাম রাহমান চৌধুরী বলেন, সরকারের ক্ষুদে ডাক্তার কার্যক্রম খুবই যুগোপযোগী। এর মধ্যে অপকা তাদের হাত ধোয়া কর্মসূচী বাস্তাবায়নের ফলে এই কার্যক্রম আরো জনপ্রিয় হয়ে উঠেছে। উপজেলার সব স্কুলগুলোতে এর সফলতা ছড়িয়ে পড়ছে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*