মিরসরাইয়ে হিজড়ার পর বেদে বাহিনীর চাঁদাবাজি-অতিষ্ঠ মানুষ


টাইমস ডেস্ক…
মিরসরাইয়ের প্রত্যন্ত অঞ্চলের বিয়ে বাড়ী, গ্রামীণ হাট-বাজার ও অফিস আদালতেও হিজড়া বাহিনীর যন্ত্রণায় অতিষ্ট মানুষ। সেই ধারাবাহিকতায় এখন বেদে সম্প্রদায়ও। রবিবার (১২ ফেব্রুয়ারি) সকালে সরেজমিনে বারইয়ারহাট পৌর বাজারের সিএনজি অটোরিক্সা স্ট্যান্ড, রেল গেইট, সবজি বাজার, মসজিদ রোড়, মাইক্রোবাস স্ট্যান্ড, চয়েস কাউন্টার, ট্রাফিক মোড়, বাস স্ট্যান্ডসহ বিভিন্ন স্থানে স্থানীয় ব্যবসায়িও সাধারণ জনসাধারণকে জিম্মি করে অর্থ আদায় করতে দেখা যায় বেদেদের। টাকা প্রদান না করলে গালাগালসহ শারিরিকভাবে লাঞ্চিত করে বেদেরা।

একসময় তারা গ্রামে গ্রামে গিয়ে সাপ খেলা দেখিয়ে, বানর দিয়ে ভাগ্য গননা, দাঁতের চিকিৎসা সারানোসহ বিভিন্নভাবে অর্থ উপার্জন করতো। কিন্তু বর্তমানে বেদেরা হিজড়াদের সাথে আঁতত করে তাদের হুবহু চালচলন অনুকরনের মাধ্যমে মানুষকে জিম্মি করে অর্থ আদায় করছে। জনপ্রতি ২০ টাকা থেকে সর্বোচ্চ ৫০০ টাকা পর্যন্ত জোরপূর্বক আদায় করছে তারা। এছাড়া তারা মেয়ের বিয়েসহ নানা অযুহাত দেখিয়েও টাকা আদায় করে। যা নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তাদের হাতে হেনস্তা হওয়ার ভয়ে কেউ মুখ খুলে প্রতিবাদ করারও সাহস পায় না।

সিএনজিঅটোরিক্সা যাত্রী নজরুল ইসলাম জানান, আজমপুর বাজার থেকে বারইয়ারহাট বাজারে সিএনজিঅটোরিক্সা থেকে নেমে চয়েস সার্ভিসের বাসের জন্য অপেক্ষা থাকাকালীন সময় ৪-৫ জন বেদে আমাকে টাকা দিতে বাধ্য করে। পরে ২০ টাকা দিয়ে কোনমতে পার পাই।
চট্টগ্রামমুখী বাস যাত্রী তৌহিদুল ইসলাম জানান, রামগড় থেকে সিএনজিঅটোরিক্সাযোগে বারইয়ারহাট রেলগেইট নামামাত্র ২ জন বেদে আমাকে ঘিরে ধরে এবং টাকা না দিলে সামনে এগুতে দেবে না বলে। পরে কোন উপায়ান্ত না পেয়ে ৫০ টাকা দিই।

একাধিক ব্যক্তি অভিযোগ করেন, পূর্বে হিজড়া যন্ত্রণায় ভূগেছি, এখন নতুন করে বেদেদের যন্ত্রণায় ভূগছি। বর্তমানে হিজড়া ও বেদেরা জোরপূর্বক অর্থ আদায় করে মানুষকে নিয়মিত হয়রানীতে ফেলছে। টাকা না দিলে শারিরিকভাবে লাঞ্চিত করতে উদ্যত হয়, গালাগাল করে তাই মানসম্মান রক্ষার্থে তাদের টাকা দিতে বাধ্য হয় সাধারণ মানুষ। এই ব্যাপারে প্রশাসনিকভাবে উদ্যোগ নেওয়া জরুরি।

এ বিষয়ে জোরারগঞ্জ থানার সেকেন্ড অফিসার বিপুল দেবনাথ বলেন, তাদের বিষয়ে সুনির্দিষ্টভাবে কেউ অভিযোগ দিলে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*