মিরসরাই অর্থনৈতিক অঞ্চল উন্নয়ন কাজ পাচ্ছে নৌবাহিনী

টাইমস ডেস্ক

ব্যয় বেশি নির্ধারণ করায় পানি উন্নয়ন বোর্ডকে (পাউবি) বাদ দিয়ে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের কাজ নৌবাহিনীকে দেয়া হচ্ছে। কোনো দরপত্র ছাড়াই নৌবাহিনী সাড়ে ৯৩ লাখ ঘনমিটার মাটি সরাসরি ক্রয় করে উন্নয়নের কাজ করবে। এতে ব্যয় হবে ২১৮ কোটি টাকা। আজ অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ কাজের অনুমোদন দেয়ার সম্ভাবনা রয়েছে। এর আগে এ প্রস্তাব অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মিরসরাই অর্থনৈতিক অঞ্চল-২ এ ব্লকের উন্নয়নের জন্য মাটি ভরাট করতে হবে। এ কাজে পাউবি প্রতি ঘনমিটার মাটির ক্রয়মূল্য সর্বনিন্ম ৩১৮ দশমিক ১৪ টাকা এবং সর্বোচ্চ ৩৪০ দশমিক ৬৮ টাকা প্রস্তাব করেছে। এতে উন্নয়ন কাজের সর্বনিন্ম ব্যয় প্রায় ৩০৭ কোটি টাকা এবং সর্বোচ্চ ৩১৮ কোটি টাকা দাঁড়ায়। অপরদিকে প্রতি ঘনমিটার মাটির ক্রয়মূল্য ২২৩ দশমিক ২০ টাকার প্রস্তাব করেছে নৌবাহিনী। এতে ব্যয় দাঁড়ায় ২১৮ কোটি ৪ লাখ ২০ হাজার টাকা।

সূত্র আরও জানায়, নিয়মানুযায়ী সরকারি কেনাকাটায় পাবলিক প্রকিউরমেন্ট আইন অনুসরণ করতে হয়। তবে এ ক্ষেত্রে পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬ (পিপিএ) ধারা-৬৮ এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ (পিপিআর)-এর বিধি-৭৬(২) অনুযায়ী জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করা যায়। এ জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন নিয়ে তা সম্পাদনের বিধান রয়েছে। যে কারণে এ প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের ৮৩১ একর জমি ব্লকের প্রতিষ্ঠার কাজ শুরু হয়েছে। অঞ্চলটি সমুদ্রতীরবর্তী হওয়ায় ভূমির উচ্চতা সমুদ্র থেকে ৭ মিটারে উন্নীত করতে হবে। বিশ্বব্যাংকের অর্থায়নে এ প্রকল্পের আওতায় ৪ দশমিক ১৫ মিটার ভরাটের কাজ প্রক্রিয়াধীন আছে। কিন্তু প্রকল্পের সংশোধিত ডিপিপিতে কোনো অর্থ বরাদ্দ না থাকায় বাকি উন্নয়ন কাজের ব্যয় বিশ্বব্যাংকের অর্থায়নে শেষ করা সম্ভব হচ্ছে না। ফলে এই অর্থনৈতিক অঞ্চলের বাকি উন্নয়ন কাজের ব্যয় বেজার নিজস্ব অর্থায়নে শেষ করার উদ্যোগ নেয়া হয়।

এ জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সংক্রান্ত সারসংক্ষেপ তৈরি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এই উন্নয়ন কাজ প্রতিযোগিতামূলক দরপত্রের মাধ্যমে শেষ করতে সময়ের প্রয়োজন। কিন্তু আসন্ন শীত মৌসুম অর্থাৎ আগামী ২০১৮ সালের ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করতে হবে। অন্যথায় কাজ শেষ করার জন্য ২০১৯ সালের শীত মৌসুমের অপেক্ষায় থাকতে হবে। কারণ মৌসুমী বায়ু প্রবাহের সঙ্গে সঙ্গে সমুদ্র উত্তাল হয়ে পড়ে। ওই সময় সমুদ্র অঞ্চলে কাজ করা কঠিন হয়ে পড়বে। এসব বিবেচনায় জরুরি ভিত্তিতে কাজ শেষ করা প্রয়োজন।

সারসংক্ষেপে আরও বলা হয়, বাংলাদেশ নৌবাহিনী একটি সরকারি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ডের একাধিক কাজ শেষ করেছে। মিরসরাই অথনৈতিক অঞ্চলটি সমুদ্রতীরবর্তী। সামুদ্রিক পরিবেশে নৌবাহিনীর কাজের বিশেষ অভিজ্ঞতা রয়েছে। ফলে এ উন্নয়ন কাজ নৌবাহিনীর পক্ষে শেষ করা সহজ হবে।

জানা গেছে, চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৭ কিলোমিটার দূরে মিরসরাই উপজেলা ও ফেনীর সোনাগাজী উপজেলায় মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের অবস্থান। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এসব অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়ন করছে। বেজা সূত্র জানায়, ১০টি অর্থনৈতিক অঞ্চলের মধ্যে চারটি সরকারি ও ছয়টি বেসরকারি। সরকারিগুলো হল : মিরসরাই অর্থনৈতিক অঞ্চল, মৌলভীবাজারের শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল, বাগেরহাটের মোংলা অর্থনৈতিক অঞ্চল ও কক্সবাজারের সাবরাং পর্যটন অঞ্চল।

সূত্র আরও জানায়, মিরসরাই ও সোনাগাজীর ৭ হাজার ৭১৬ একর জমির ওপর প্রতিষ্ঠিত হবে এই অর্থনৈতিক অঞ্চল। কারখানা স্থাপনের জন্য এখানে ১ হাজার ২২২টি প্লট তৈরি করা হবে। এতে ১০ লাখ মানুষের কর্মসংস্থান হবে।

সূত্র যুগান্তর

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*