মিরসরাই উপজেলা উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক…

মিরসরাইয়ে গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রনালয়ের নগর উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে মিরসরাই উপজেলার উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন (এম ইউ ডি পি) ঃ সার্বিক দুর্যোগ ব্যবস্থাপনাকে ভূমি ব্যবহারের মাধ্যমে সম্পৃক্তকরণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৬ মে) সকালে জেলা পরিষদ মিরসরাই উপজেলা অডিটরিয়ামে নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ড. খুরশিদ জাবিন হোসেন তৌফিক এর সভাপতিত্বে উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়া আহমেদ সুমন এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।
প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, পরিকল্পিত মিরসরাই গড়ার জন্য উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে। এতে করে আমরা সব সময় বিশুদ্ধ পানি পাবো। মিরসরাইয়ের গড়ে উঠা কারখানাগুলোর বর্জ্যরে নিষ্কাশন করা যাবে। মহামায়া, খৈয়াছরা ঝর্ণার পানির সঠিক ব্যবহার নিশ্চিত করা হবে। সরকার দেশের প্রতিটি উপজেলায় উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের কাজ করছে।
তিনি আরো বলেন, মিরসরাইয়ে আর কোন কৃষি জমিতে শিল্প প্রতিষ্ঠান আর বাড়ি ঘর নির্মাণ করতে দেওয়া হবে না। মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ৩০ হাজার একর জমিতে শিল্পাঞ্চল করা হচ্ছে। শিল্পাদোক্তাদের সেখানেই বিনিয়োগ করতে হবে। বিশেষ করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশের জমিতে কারখানা করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান জায়গা কিনছে। কেননা কৃষি জমি কমে গেলে খাদ্য উৎপাদনে হ্রাস দেখা দেবে।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. ইসমাইল খান, মিরসরাই উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ইয়াছমিন আক্তার কাকলী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) এর সদস্য মোঃ জসিম উদ্দিন, জেলা পরিষদের সদস্য শেখ আতাউর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী।
নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ড. খুরশিদ জাবিন হোসেন তৌফিক বলেন, মিরসরাই উপজেলায় ৩ স্তরে উন্নয়ন পরিকল্পনার উদ্যোগ নেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে ২০ বছর মেয়াদী স্ট্রাকচার প্ল্যান, ১০ বছর মেয়াদী আরবান এরিয়া প্ল্যান, ৫ বছর মেয়াদী ডিটেইল্ড এরিয়া প্ল্যান, এ্যাকশন এরিয়া প্ল্যান, কন্টিনজেন্সি প্ল্যান। চলতি বছর থেকে শুরু হওয়া প্রকল্পটি ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে।
সেমিনারে বারইয়ারহাট পৌরসভার মেয়র নিজাম উদ্দিন, মিরসরাই পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন সহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, সরকারী কর্মকর্তা, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*