মিরসরাই টাইমস সম্পাদকের সাথে একান্ত সাক্ষাৎকারে মোহাম্মদ আশরাফুল ‘জাতীয় দলে চান্স পেতে ঘরোয়া লীগে ভালো করতে হবে’

এম মাঈন উদ্দিনঃ

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও টেষ্ট ইতিহাসে সর্বকনিষ্ট সেঞ্চুরীয়ান মোহাম্মদ আশরাফুল। বাংলাদেশ ক্রিকেটের লিটল মাষ্টারও বলা হয় তাকে। টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বকনিষ্ট সেঞ্চুরিয়ান হিসেবেই নয় শুধু, কার্ডিফে অষ্ট্রেলিয়ার মত পরাশক্তিকে হারানোর মূল কারিগর ছিলেন তিনি। করেছিলেন অসাধারণ সেঞ্চুরি। ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় সহ অসংখ্য জয়ের নির্মাতাও ছিলেন তিনি।

সেই আশরাফুলই ভাগ্যের ফেরে পড়ে দীর্ঘদিন ক্রিকেট থেকে নির্বাসিত ছিলেন। একটা ভুল করেছিলেন তিনি বিপিএল চলাকালে। সেই ভুলের খেসারত দিতে গিয়ে নিষেধাজ্ঞার কবলে পড়েন। ২০১৬ সালের আগস্টেই শেষ হয়েছে আশরাফুলের নিষেধাজ্ঞার মেয়াদ।

ঘরোয়া ক্রিকেট থেকে তার নিষেধাজ্ঞা উঠে গেলেও তিনি খেলতে পারছেন না বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল)। আর জাতীয় দলে খেলতে হলে তাকে অপেক্ষা করতে হবে আরো একবছর। তার আগেই নিজেকে ফিরে পেতে মরিয়া আশরাফুল।

গত শুক্রবার (২৫ আগষ্ট) মিরসরাইয়ের বারইয়ারহাট সামছুর নাহার নূণ স্কুল এন্ড কলেজে রিলায়েন্স মেধা বৃত্তির পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মোহাম্মদ আশরাফুল। অনুষ্ঠান শেষে মিরসরাইয়ের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল মিরসরাই টাইমস ডটকমের সম্পাদক এম মাঈন উদ্দিনের সাথে একান্ত আলাপকালে তাঁর ক্রিকেট ক্যারিয়ার নিয়ে খোলামেলা আলোচনা করেন।

আশরাফুল বলেন, আমি আবারো জাতীয় দলের হয়ে খেলতে চাই। এজন্য আমাকে কঠোর পরিশ্রম করতে হবে। আশা করছি ঘরোয়া লীগে ভালো করে আমি জাতীয় দলে ফিরবো। আমার ফিটনেসের আরো উন্নতি করা খুবই প্রয়োজন। এজন্য পরিশ্রম করে যাচ্ছি। প্রতিদিন ৭-৮ কিলোমিটার হাঁটাহাটি করি। এতে ফিটনেসের জন্য উপকার হচ্ছে।

বিপিএলে ফিক্সিয়ের জন্য ২০১৩ সালে ১০ বছর নিষিদ্ধ হয়েছিলেন জাতীয় দলের এই তারকা ক্রিকেটার। এরপর সাজা কমানো হয়েছে তার আপিলের ভিত্তিতে। গেল বছর ঘরোয়া ক্রিকেট খেলার উপর থেকে নিষেধাজ্ঞা উঠার পর থেকেই তিনি মাঠে ফেরার জন্য মরিয়া হয়েছিলেন। নিষিদ্ধ অবস্থাতে বিসিবির কোনো সুবিধাই ব্যবহার করতে পারতেন না আশরাফুল। তবে তিনি এখন ফের বিসিবির সুবিধা পাচ্ছেন। আশরাফুল বলেন, ‘এখন আমি বিসিবির জিমে জিম করতে পারি, মাঠে খেলতে পারি। আমি আসলে বিসিবির অনুমতি নিয়েই কাজ করছি। আমার ট্রেনিংয়ে কোনো বাধা নেই। আশরাফুল সর্বশেষ ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগে খেলেছেন কলাবাগান ক্রীড়াচক্রের হয়ে। কিন্তু ৬১ টেস্টে ৬ সেঞ্চুরি ৮ ফিফটি ও ১৭৭ ওয়ানডেতে ৩ সেঞ্চুরি ও ২০ ফিফটি হাঁকানো এই ব্যাটসম্যানের নৈপুণ্যটা তেমন উজ্জ্বল ছিল না। ১০ ম্যাচে দেখা পেয়েছেন মাত্র ২টি ফিফটির। এরমধ্যে আছে সর্বোচ্চ ৮১ রানের একটি ইনিংস। এক ম্যাচে ৪০-ঊর্ধ্ব রান করলেও বাকি ৭ ইনিংসে ২০-এর কোঠা পার করতে ব্যর্থ হন তিনি। তার এই ব্যর্থতার কারণ হিসেবে ফিটনেসকেই বেশি দায়ী করেন আশরাফুল।

তিনি বলেন, ‘ফিটনেসটা আগের মতো ছিল না। আর অনেক দিন পর ক্রিকেটে এসেছি। শুরুতে প্রাকটিস করার জায়গাও ছিল না। এখন সব পাচ্ছি। তাই সুযোগটা কাজে লাগিয়ে নিজেকে প্রস্তুত করতে চাই।’

আশরাফুল বললেন, ‘আমি স্বপ্ন দেখি, বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলবো। যেহেতু আমার বয়স মাত্র ৩২ বছর। আমি বিশ্বাস করি, ব্যাটসম্যানরা ফিট থাকলে, অনেক বছর খেলা যায়। পাকিস্তানের মিসবাহ-উল হক (বয়স প্রায় ৪২) এখনও দেশকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। তিনি পারলে আমি পারবো না কেন? আমি বিশ্বাস করি, আমি যদি সুস্থ থাকি, তাহলে দেশকে আরও বেশ কয়েক বছর সার্ভিস দিতে পারবো।’

এজন্য ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করতে হবে বলে বিশ্বাস করেন তিনি।

দেশের নতুন নতুন ক্রিকেটার তৈরি হওয়ার বিষয়ে আশরাফুল বলেন, ‘ভালো ক্রিকেটার হতে হলে কঠোর পরিশ্রমের কোন বিকল্প নেই। পরিশ্রম ছাড়া কেউ ভালো ক্রিকেটার হতে পারবেনা। যারা দেশের বিভিন্ন ক্রিকেট একাডেমীতে ফ্যাকটিস করে সে সব শিক্ষানবীশ ক্রিকেটারদের বলবো কোচ যেভাবে নির্দেশনা দেয় সেভাবে ফ্যাকটিস করতে হবে। অল্প বয়সে ভালো খেলতে পারলে তার জাতীয় দলের হয়ে খেলার সম্ভাবনা রয়েছে।’

আশরাফুল বলেন, ‘দেশের মানুষ ক্রিকেটকে অনেক ভালোবাসে। আমারও অনেক ভক্ত রয়েছে। মিরসরাইয়ে আমার এতো ভক্ত থাকবে আমি কল্পনা করতে পারিনি। এখানে এসে আমি মুগ্ধ হয়েছি। ভক্তদের উদ্যোশ্যে বলবো আপনারা আমার জন্য দোয়া করবেন, সাপোর্ট দিবেন। আমি যেন আবারো জাতীয় দলের হয়ে মাঠে নামতে পারি।’

সর্বশেষ মিরসরাই আসতে সুযোগ করে দেয়ায় কাষ্টমস্ কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরীকে ধন্যবাদ জানান।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*