মিরসরাই ট্র্যাজেডির সাত বছর চোখের জলে ভেজার দিন

ইয়াসির আরাফাত..

আগামীর বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্ন যারা দেখেছিলÑসেই ৪৫টি তাজা প্রাণ লীন হয়ে আছে মিরসরাইয়ের সৈদালী গ্রামে। ২০১১ সালের ১১ জুলাই এ দিনে নিছক দুর্ঘটনায় রচিত হয়েছিল একটি একটি করে গুণে গুণে ৪৫টি রক্ত গোলাপের পাপড়িতে মোড়ানো একটি শোকের কাব্য। আজ তাদের স্মরণের দিন। স্মৃতিফলক অন্তিম আর আবেগ এ তাকিয়ে অশ্রুশিক্ত হওয়ার দিন। আজ মিরসরাই ট্র্যাজেডির সাত বছর।
এ দিনে নিহত শিশু–কিশোরদের স্মরণ করতে প্রতিবারের মত এবারও আবু তোরাব বহুমুখী উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ দিনব্যাপী কর্মসূচি রেখেছে। দিনের কর্মসূচির মধ্যে রয়েছে : কোরআনখানি, দোয়া, কালো ব্যাজ ধারণ, শোকযাত্রা, স্মৃতিফলক আবেগ–অন্তিম এ শ্রদ্ধাঞ্জলি ও স্মরণসভা। এসব কর্মসূচিতে উপস্থিত থাকবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার

 

 

মোশাররফ হোসেন এমপি। মিরসরাইয়ের আবুতোরাব বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মর্জিনা আক্তার জানান, শোকের এ সাত বছর সময়ে ঘটনার পট পরিবর্তন হয়েছে, কিন্তু হৃদয়বিদারক সে ঘটনার দাগ ক্ষত এখনো মিইয়ে যায়নি। শোকের সাত বছর পার করে আজ আমরা আমাদের সন্তানদের হারিয়ে যাওয়ার মুহূর্ত পালনের দিনক্ষণে দাঁড়িয়ে। তবে এটি আমাদের শোক আর পরিতাপের।
দিনের কর্মসূচি সম্পর্কে প্রধান শিক্ষক জানান, বুধবার সকাল ৮টা থেকে কোরআনখানি ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হবে। সকাল ৯টায় স্কুলের সকল শিক্ষক–শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ করবে। সাড়ে ৯টায় শুরু হবে শোক র‌্যালি। র‌্যালিশেষে প্রথমে দুর্ঘটনাস্থলে নির্মিত স্মৃতিফলক ‘অন্তিম’ এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবে। এরপর স্কুল অভিমুখে নির্মিত স্মৃতিফলক ‘আবেগ’ এ ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবে শিক্ষক–শিক্ষার্থী, স্বজন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সংগঠন ও সর্বস্তরের মানুষ। সবশেষে আবুতোরাব উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে স্মরণসভা। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।
এদিকে মিরসরাই মুক্তি ফাউন্ডেশন নামে একটি সংগঠন গতকাল মঙ্গলবার উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এ উপলক্ষে একটি লিফলেট প্রকাশ করেছে। সংগঠনটি তাদের প্রকাশিত লিফলেটে নিহতদের স্মরণ করার পাশাপাশি দুর্ঘটনারোধে চালক–মালিক ও যাত্রীদের সচেতন হওয়ার আহবান জানিয়েছে।

 

 

 

সংগঠনটির চেয়ারম্যান শেখ আতাউর রহমান জানান, আমরা এবার উপজেলাব্যাপী সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ একটি লিফলেট প্রকাশ করেছি। এতে দুর্ঘটনারোধে সচেতনতামূলক কিছু বক্তব্য উপস্থাপন করা হয়েছে।
গতকাল মঙ্গলবার সকাল থেকে মিরসরাই উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা মো. গিয়াস উদ্দিন মিরসরাই ট্র্যাজেডিতে নিহত শিশু–কিশোরদের বাড়ি বাড়ি গিয়ে তাদের স্বজনদের সমবেদনা জানিয়েছেন। এছাড়া সকালে তিনি দলের নেতাকর্মীদের নিয়ে স্মৃতিফলক আবেগ ও অন্তিম এ ফুল দিয়ে নিহতদের স্মরণ করেন।
গিয়াস উদ্দিন জানান, একটি গ্রামীণ জনপদের যতটা শোক আর কষ্টের ভার বইবার ক্ষমতা আছে তার চেয়ে হাজার গুণ শোকের পাথর আজও জমা হয়ে আছে মায়ানী, মঘাদিয়া আর সৈদালী গ্রামে। আজও মায়ের কোল শূন্য করা এই শোকের রেশ কাটেনি। আমি প্রতিবারই একদিন আগে নিহতদের স্বজনদের সাথে দেখা করে তাদের সমবেদনা জানানোর পাশাপাশি খোঁজ খবর নিই।
প্রসঙ্গত, ২০১১ সালের ১১ জুলাই। পঞ্জিকার এই দাগকাটা দিনে সারাদেশকে শোকস্তব্ধ করে মিরসরাইয়ের বড়তাকিয়া–আবুতোরাব সড়কের সৈদালী এলাকায় একটি মিনি ট্রাক উল্টে ৪০ স্কুল ছাত্রসহ ৪৫ জনের মৃত্যু হয়েছিল। ওইদিন মিরসরাই স্টেডিয়ামে ছিল বঙ্গবন্ধু–বঙ্গমাতা গোল্ডকাপ টুর্ণামেন্টের ফাইনাল খেলা ছিল। খেলায় অংশ নিয়েছিল মায়ানী ইউনিয়নের আবুতোরাব সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মঘাদিয়া ইউনিয়নের আঞ্জুমুন্নেছা সরকারি প্রাথমিক বিদ্যালয়। ২–০ গোলে জিতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিল আবুতোরাব সরকারি প্রাথমিক বিদ্যালয়। ওই বিজয় মিছিল নিয়ে মিনি ট্রাকে চড়ে হৈ–হুল্লোড় করতে করতে বাড়ি ফেরার পথে স্মরণকালের মর্মান্তিক এ দুর্ঘটনাটি ঘটে। এ ঘটনায় মৃত্যুবরণ করেছে, আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের ৩১ ছাত্র। এছাড়া প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজের ২ জন, আবুতোরাব ফাজিল মাদ্রাসায় ২ জন, আবুতোরাব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩ জন, আবুতোরাব এস এম প্রাথমিক বিদ্যালয়ের ২ জন, ক্রীড়ামোদী ২ জন যুবক, ২ কিশোর ও হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু বরণকারী একছাত্রের বাবা।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*