মিরসরাই ট্র্যাজেডির ৭ম বর্ষপূতি পালিত- অশ্রুসিক্ত নয়নে সন্তানদের স্মরণ করলেন স্বজনরা

সৈয়দ আজমল হোসেন…
মিরসরাই ট্র্যাজেডির ৭ম বর্ষপূর্তি পালিত হলো। অশ্রসিক্ত নয়নে আদরের সন্তানদের স্মরণ করলো স্বজনরা। বুধবার (১১ জুলাই) নানা আয়োজনে মিরসরাই ট্র্যাজেডি পালিত হয়। সকাল ৯টায় শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষকবৃন্দ ও বিভিন্ন রাজনৈতিক দলে নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, নিহত ছাত্রদের স্বজন বৃন্দ উপস্থিত ছিলেন। পরে নিহত ছাত্রদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভ ‘আবেগ’ ও ‘অন্তিম’ এর স্থলে পুষ্পস্তবক অর্পন করে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। এরপর ফুল দিয়ে নিহতদের শ্রদ্ধা জানান মিরসরাই উপজেলা পরিষদ, মিরসরাই উপজেলা আওয়ামীলীগ, সাবেক ভাইস চেয়ারম্যান ফেরদৌস হোসেন আরিফ, আবুতোরাব উচ্চ বিদ্যালয়, মায়ানী ইউনিয়ন পরিষদ, মায়ানী ইউনিয়ন আওয়ামীলীগ ও অংগসংগঠন, মঘাদিয়া ইউনিয়ন পরিষদ, মঘাদিয়া ইউনিয়ন আওয়ামীলীগ ও অংগসংগঠন সহ বিভিন্ন সামাজিক সংগঠন।

 

 

পরে আবুতোরাব উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এক স্মৃতিচারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এম আলা উদ্দিনের সভাপতিত্বে ও মায়ানী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এসএম গোলাম সরওয়ারের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। এসময় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান রুহেল, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য শেখ আতাউর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ইয়াসিমন শাহীন কাকলী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কায়সার খসরু, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী,

 

 

 

উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ফেরদৌস হোসেন আরিফ, মায়ানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির নিজামী, মঘাদিয়া ইউনিয়ন পরিষদের জাহাঙ্গীর হোসাইন মাস্টার, ইছাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল মোস্তফা, প্রফেসর কামাল উদ্দিন কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) নুরুল আবছার, আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মর্জিনা আক্তার। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক নুরুল গনি, দপ্তর সম্পাদত তোফায়েল উল্লাহ চৌধুরী নাজমুল, উপজেলা যুবলীগের আহবায়ক মোস্তফা মানিক, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি তানভির হোসেন চৌধুরী তপু, সাধারণ সম্পাদক রেজাউল করিম, উপজেলা ছাত্রলীগের সভাপতি রাশেল ইকবাল চৌধুরী প্রমুখ।

 

 

 

প্রধান অতিথি গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেন, মিরসরাই ট্র্যাজেডি শুধু মিরসরাই বাসীর জন্য শোকগাঁথা নয়। এটি পুরো দেশকে নাড়া দিয়েছিল। সে আবুতোরাব উচ্চ বিদ্যালয় মাঠে ছুটে এসেছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমান, বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াসহ অনেক রাজনৈতিক নেতৃবৃন্দ।

 

 

 

তিনি আরো বলেন, আবুতোরাব উচ্চ বিদ্যালয়কে সরকারিকরণ করা দাবি উঠেছিল। বিষয়টি সরকারের নজরে রয়েছে। নতুন করে উচ্চ বিদ্যালয় সরকারি করণে ঘোষনা এলে আবুতোরাব উচচ বিদ্যালয়কে প্রথমে সরকারিকরণ করা হবে।
এদিকে মঙ্গলবার সকালে আবুতোরাব এলাকায় আসেন উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিন। তিনি স্মৃতিস্তম্ভ ‘আবেগ’ ও ‘অন্তিম’ এ ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এখনো থমকে দাঁড়ায় পথিক :

‘ডোবা’ নামের যে মৃত্যুকূপে নিমেষই ৪৫ টি সপ্নের অপমৃত্যু হয়েছে সেটির সামনে আসলে আজো থমকে দাঁড়ায় পথিক। দীর্ঘশ্বাসের ভেলায় চড়ে সেই ভয়াল ক্ষণটিতে ফিরে যায় চলতি পথের যে কোন পথিক। স্মরণ করে মর্মস্পর্শি সেই সড়ক দুর্ঘটনার মূহুর্তটিকে। মনে করার চেষ্টা করে তার চেনা মুখগুলোকে। আর সেই পথিক যদি হন নিহতের কোন আত্মীয় তাহলে তাদের দীর্ঘশ্বাসের মাত্রাটুকু বেড়ে যায় বহুগুনে। প্রিয়জনকে হারানোর স্থানটুকুর দিকে নির্বাক দৃষ্টিতে তাকিয়ে একটি একটি দীর্ঘশ্বাসই তাদের সম্বল হয়ে উঠে। ঢাকা-চট্টগ্রাম মহসড়কের বড়তাকিয়া বাজার থেকে আবুতোরাব যাওয়ার পথে চোখে পড়বে ডোবাটি। যেখানে নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ ‘অন্তিম’।
মিরসরাই ট্র্যাজেডির সাত বছরের পূর্ণ হওয়ায় স্মৃতিচারন করতে গিয়ে আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মর্জিনা আক্তার বলেন, দুর্ঘটনায় আমাদের স্কুলের ৩৪ জন ছাত্র আজ জীবিত থাকলে দেশের বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিতো। তাদের শূন্যতা কখনো পূরন হবার নয়। এখনো মনে হচ্ছে তারা আমার আশেপাশে ঘুরাফেরা করছে। তিনি আরো বলেন, ট্র্যাজেডির সময় তৎকালীন শিক্ষা-সচিব এসে আবুতোরাব বহুমূখী উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ করার ঘোষনা দিলেও অদ্যবদি কিছুই হয়নি। আমরা চাই শিক্ষা মন্ত্রণালয় দ্রæত আবুতোরাব উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ করবে। মিরসরাই স্টেডিয়ামকে মিনি স্টেডিয়াম ও প্রতিটি বিদ্যালয়ে বিআরটিসি বাস দেওয়ার প্রতিশ্রæতি দিলেও কোন উদ্যোগ নেওয়া হয়নি। এছাড়া ১১ জুলাইকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করার দাবী উঠলেও এখনো এটি বাস্তবায়ন হয়নি।
মায়ানী ইউনিয়নের চেয়ারম্যান কবির নিজামী বলেন, ১১ জুলাই আমাদের জীবনে এক শোকাবহ দিন। ৪৫ জন শিক্ষার্থীকে হারানোর শোক আমরা এখনো কাটিয়ে উঠতে পারিনি। আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে ১১ জুলাই (বুধবার) নিহত স্কুল শিক্ষার্থীদের স্মরনে সকাল ৮টায় মসজিদ, মন্দির, গীর্জায় বিশেষ প্রার্থনা, সকাল ৯টায় আবুতোরাব স্কুল প্রাঙ্গনে স্থাপিত স্মৃতিস্তম্ভ আবেগ থেকে শোক র‌্যালী বের হয়ে দুর্ঘটনাস্থল অন্তিমে গিয়ে শেষ হয়।
বিভীষিকাময় সেদিন যা ঘটেছিল :
১১ জুলাই ২০১১, সোমবার : মিরসরাই স্টেডিয়াম থেকে ফিরছিল বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল ফাইনাল খেলা শেষে একটি পিকআপে করে বিজয়ী এবং বিজিত উভয় দলের খেলোয়াড় ও সমর্থকরা আবুতোরাব এলাকায় যাচ্ছিল। বড়তাকিয়া-আবুতোরাব সড়কের সৈদালী এলাকায় ৬০-৭০ জন শিক্ষার্থী নিয়ে ডোবায় উল্টে যায় মিনিট্রাকটি। পরে সে লাশের রথ গিয়ে থামে পঁয়তাল্লিশে গিয়ে। অপর দিকে ছেলের মৃত্যু হয়েছে ভেবে হৃদক্রিয়া বন্ধ হয়ে মারা গেলেন এক বাবা হরনাথ। সর্বশেষ ২০১১ সালের ২৪ নভেম্বর রাত ৯ টায় নয়নশীলের প্রয়ান পর্যন্ত ৪৫টি মৃত্যু গুনতে হয়। ৪৫ জনের মৃত্যুর ঘটনায় ৮ ডিসেম্বর চালক মো. মফিজুর রহমান ওরফে মফিজ উদ্দিনকে দুটি ধারায় মোট ৫ বছরের সশ্রম কারাদন্ড দেয় আদালত। ২০১৫ সালের ২৮ জুলাই সাজা শেষে জেল থেকে ছাড়া পান চালক মফিজ।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*