মেয়েকে বাঁচাতে অসহায় মায়ের আকুতি

এম মাঈন উদ্দিন…
স্বামী মারা যাওয়ার পর ছেলে-মেয়েকে নিয়ে কোন মতে জীবন চলছে হোসনে আরার। একমাত্র ছেলে হানিফ বাকপ্রতিবন্ধি। হানিফের বুদ্ধি হওয়ার পর থেকে সমাজের বোঝা না হয়ে রিক্সা চালিয়ে পরিবারের হাল ধরেছেন। একমাত্র মেয়ে আমেনা পড়াশোনা করছেন। তার স্বপ্ন মেয়ে পড়াশোনা শেষ করে শিক্ষিকা হবে। মায়ের স্বপ্ন পূরনের লক্ষে এগিয়ে যাচ্ছে আমেনা খাতুন। সে মিরসরাই উপজেলার বারইয়ারহাট বালিকা উচ্চ বিদ্যালয়ে ১০ম শ্রেণীতে অধ্যায়নরত। কিন্তু বিধিবাম স্বপ্ন পূরণে বাঁধা হয়েছে মরণ ব্যধি। ৩ মাস পূর্বে আমেনার মাথায় ও পেটে দুটি টিউমার ধরা পড়েছে। বর্তমানে আমেনা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

জানা গেছে, মিরসরাই উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের পূর্ব হিঙ্গুলী গ্রামের ট্রাক চালক মোঃ রহিম ও হোসনে আরার দুই সন্তান নিয়ে সুখের সংসার। আজ থেকে প্রায় ১৫ বছর পূর্বে সিলেটে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মারা যায় মোঃ রহিম। দুর্বিসহ অন্ধকার নেমে আসে হোসনে আরা জীবনে। স্বামী কোন সঞ্চয় রেখে যায়নি। কোনমতে অন্যের বাড়ীতে কাজ করে দুই সন্তানকে সংসার চলছে হোসনে আরার। ছেলে হানিফ বুদ্ধি হওয়ার পর সংসারের হাল ধরেছেন। রিক্সা চালিয়ে যা আয় করে তা দিয়ে সংসার চালান। বোন একটু বড় হওয়ার পর তাকে স্কুলে ভর্তি করানো হয়। সে এখন ১০ম শ্রেণীতে অধ্যায়নরত। হটাৎ তার এমন মরণব্যধি রোগম ধরা পড়ায় দিশেহারা মা হোসনে আরা ও ভাই হানিফ।

চিকিৎসকরা জানিয়েছেন তাকে বাঁচাতে হলে খুব শ্রীঘ্রই অপারেশন করতে হবে। কিন্তু এই অসহায় দরিদ্র পরিবারের পক্ষে অপারেশনের বিপুল ব্যয় যোগাড় করা কিছুতে সম্ভব নয়। তাই সমাজের দানশীল ব্যক্তি ও প্রতিষ্ঠান যদি তার সাহায্যে এগিয়ে আসেন তাহলে স্কুল শিক্ষার্থী আমেনা নতুন জীবন ফিরে পাবেন।

এ বিষয়ে মিরসরাই উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইয়াছমিন শাহিন কাকলী বলেন, ‘বাকপ্রতিবন্ধি ছেলেটি আমার কাছে বোনের চিকিৎসার জন্য সাহায্যে চাইতে এসেছিলো। আমি কিছু সহযোগীতা করেছি এবং সাহয্যের জন্য প্রত্যয়নপত্র দিয়েছি। সমাজের সবার উচিৎ যার যার অবস্থান থেকে সহযোগীতা করে এই স্কুল পড়–য়া মেয়েটিকে সুস্থ করে তোলা।’

এই বিকাশ নম্বরে সাহায্য পাঠাতে পারেন ০১৮৮৪২০১৪১৬ (হানিফ, আমেনার ভাই)

 

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*