লেখক গবেষক আহমদ মমতাজ সাহিত্য কর্মের মাধ্যমে যুগ যুগ স্মরণীয় হয়ে থাকবেন

নিজস্ব প্রতিবেদক

বাংলা একাডেমির সহকারী পরিচালক আহমদ মমতাজ তার সাহিত্য কর্মের মাঝে যুগ যুগ প্রজন্মের কাছে স্মরণীয় হয়ে থাকবেন। মিরসরাই ইতিহাস সমাজ ও সংস্কৃতি সহ ইতিহাস সমৃদ্ধি বিভিন্ন গ্রন্থ রচনা করে তিনি দেশের সাহিত্য অঙ্গনে অবস্থান সৃষ্টি করেছেন। করোনা আক্রান্ত হয়ে তার মৃত্যু বাংলা সাহিত্যের জন্য অপুরণীয় ক্ষতি হয়েছে।

মাসিক চলমান মিরসরাই পত্রিকার আয়োজনে আহমদ মমতাজের স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন। ১২ মে বুধবার বিকেলে চলমান মিরসরাই কার্যালয়ে আয়োজিত স্মরণসভায় সভাপতিত্ব করেন মিরসরাই প্রেসক্লাবের সাবেক সভাপতি শারফুদ্দিন কাশ্মীর। এতে মিরসরাইয়ের শিল্প সাহিত্য অঙ্গনের প্রতিনিধি এবং গণমাধ্যম কমীরা উপস্থিত ছিলেন।

স্মরণ সভায় বক্তারা বলেন, বাংলাদেশ সহ বাংলা ভাষাভাষি বিশ্বের বিভিন্ন দেশের সাহিত্য অঙ্গনে বিশেষ জায়গা করে নিয়েছেন আহমদ মমতাজ। তার যাপিত জীবন ছিলো খুবই সাধরণ। যাপিত জীবনের প্রতিটি দিক এই প্রজন্মের জন্য অনুসরণীয় হয়ে থাকবে।

চলমান মিরসরাই’র নির্বাহী সম্পাদক এম মাঈন উদ্দিনের সঞ্চালনায় স্মরণ সভায় বক্তব্য দেন মিরসরাই প্রেস ক্লাবের সভাপতি নুরুল আলম, মাহজারুল হক চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেদায়েত উল্লাহ চৌধুরী, দৈনিক সমকাল প্রতিনিধি বিপুল দাশ, দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের স্টাফ রিপোর্টার শাহাদাৎ হোসেন চৌধুরী, আহমদ মমতাজের ছোট ভাই ব্যবসায়ী নুরুল আমিন মানিক। টেলিফোনে সুংযুক্ত হয়ে বক্তব্য দেন আহমদ মমতাজের সহধর্মিনী রাইহান নাসরিন।

স্মরণ সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, দৈনিক আলোকিত বাংলাদেশ প্রতিনিধি আবু সাঈদ ভূঁইয়া, ভোরের দর্পন প্রতিনিধি আশরাফ উদ্দিন, চলমান মিরসরাই’র সহকারী সম্পাদক সাব উদ্দিন রাশেদ, চট্টগ্রাম ব্যুরো প্রধান মুহাম্মদ নাজমুল হাসান, সহযোগী সম্পাদক মোহাম্মদ ইউসুফ, অনলাইন সম্পাদক ফিরোজ মাহমুদ, সাহিত্য সম্পাদক সৈয়দ আজমল হোসেন, বিভাগীয় সম্পাদক শাহ আবদুল্লাহ আল রাহাত, সিপ্লাস টিভি প্রতিনিধি বাবুল দে, চট্টগ্রাম প্রতিদিন প্রতিনিধি আজিজ আজহার, সময়ের আলো প্রতিনিধি সাদমান সময়, চলমান মিরসরাই’র নিজস্ব প্রতিবেদক সাফায়েত মেহেদী, শিবাব উদ্দিন শিবলু, নুরুল আমিন রায়হান প্রমুখ।

স্মরণ সভায় আহমদ মমতাজ, করোনায় আক্রান্ত হয়ে মারা মৃত্যু বরণ করা কাজী একরামুল হকের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*