সালতামামি ২০১৭- মিরসরাই : দেশজুড়ে আলোচিত ছিলো জঙ্গি অস্তানার সন্ধান

এম মাঈন উদ্দিন

দেখতে দেখতে চলে গেলো আরো একটি বছর। বিদায় ২০১৭। পৃথিবী প্রবেশ করছে আরো একটি নতুন বছরে। পেছনের ভালো কিছুকে আগলে ধরে ও মন্দ সব খবর পেছনে ফেলে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে শুরু হবে মানুষের পথচলা।

বিশ্ববাসীর মতো করে মিরসরাই অঞ্চলের মানুষও খারাপ একটি খবর ভুলে গিয়ে নতুন প্রত্যাশায় শুরু করবে নতুন দিন নতুন বছর।

যে খবর ব্যথিত করেছিল

দিনটি ছিল ২০১৭ সালের ৮ মার্চ। সেদিন রাত পৌনে ১২টা নাগাদ মিরসরাই পৌর সদরের রিদোয়ান মঞ্জিলে একটি জঙ্গি আস্তানার খোঁজ পেয়েছিল আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কুমিল্লার চান্দিনা উপজেলায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে তল্লাশি চালানোর সময় গ্রেপ্তার হয় জঙ্গি মাহমুদুল হাসান ও জসীম উদ্দিন। তাদের সঙ্গে নিয়ে কাউন্টার টেররিজম ইউনিটসহ পুলিশের একাধিক বিশেষ দল অভিযান চালায় মিরসরাই পৌর সদরের পূর্ব গোভানীয়া গ্রামের ওই রিদোয়ান মঞ্জিলে। বাড়ির নিচতলার একটি ফ্ল্যাটে অভিযান চালালে সন্ধান মেলে ভয়ংকর একটি জঙ্গি আস্তানার। এ সময় ওই ফ্ল্যাটের দুটি কক্ষে পাওয়া গিয়েছিল ছোট-বড় মিলে ২৯টি শক্তিশালী গ্রেনেডসহ বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম। ঘটনার পরদিন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) বোমা বিস্ফোরক ডিসপোজাল ইউনিটের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে জব্দকৃত গ্রেনেড ধ্বংস করে।

এ ঘটনায় পুরো জনপদের মানুষের মধ্যে তৈরি হয়েছিল ভয়ংকর আতঙ্ক।

শেষ পর্যন্ত কুমিল্লায় আটক জঙ্গি ও মিরসরাইয়ের খোঁজ পাওয়া আস্তানার সূত্র ধরে সরকারের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যাপক অভিযান চালায় জেলার বিভিন্ন এলাকায়।
একই বছর ১৬ মার্চ পার্শ্ববর্তী উপজেলা সীতাকুন্ডের ছায়ানীড় ও সাধন কুঠির নামের দুটি বাড়িতে খোঁজ মেলে জঙ্গি আস্তানার। সেখানে টানা ২০ ঘণ্টা চলে ‘অ্যাসল্ট ১৬’ নামের শ্বাসরুদ্ধকর অভিযান। যে অভিযানে অংশ নিয়েছিল জেলা পুলিশ, র‌্যাব ও চৌকস সোয়াত সদস্যরা। ওই অভিযানে ঘটনার দিন বিকেল ৪টা থেকে ভোর ৬টা পর্যন্ত জিম্মি হয়ে পড়েছিল ছায়ানীড়ে বসবাসকারী সাধারণ বাসিন্দারা। পরে অক্ষত অবস্থায় ওই সব জিম্মি মানুষজনকে নিরাপদে বের করে আনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সীতাকুন্ডে জঙ্গি আস্তানায় সম্পূর্ণ অভিযান শেষ হয়েছিল ঘটনার চতুর্থ দিন শেষে।

এসব খবর দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ ও প্রচার হওয়ার পর মিরসরাই-সীতাকুন্ডসহ সারা দেশের মানুষের মধ্যে আতঙ্ক নেমে আসে। হতভম্ব হয়ে পড়েছিল মানুষ।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*