সালতামামি ২০১৭- মিরসরাই :যে খবর জাগিয়েছে সম্ভাবনা


এম মাঈন উদ্দিন

গেলো বছরে এশিয়ার সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল মিরসরাই ইকনোমিক জোনের কাজ এগিয়েছে অনেক দুর। ইতমধ্যে দ্রুত এগিয়ে চলছে চারলেনের কাজ। সড়কটির নামকরণ করা হয় শেখ হাসিনা সরণি। ঢাকা-চট্টগ্রাম সড়ক থেকে নতুন করে ১০ কিলোমিটার দীর্ঘ চার লেনের এই সড়ক করছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

ঢাকা-চট্টগ্রাম সড়ক থেকে ১০ কিলোমিটার চার লেনের নতুন সড়ক উন্নয়ন করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর। এটি হলে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের সঙ্গে সংযোগ স্থাপিত হবে। সরণির এই অংশের উন্নয়নে ব্যয় হবে ১২৩ কোটি ৫৭ লাখ টাকা। সড়কের মধ্যে ১৮ টি কালভার্ট নির্মাণ করা হবে।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, অর্থনৈতিক অঞ্চল থেকে বিনিয়োগকারীদের পণ্য ও কাঁচামাল সহজে পরিবহনের জন্য এই সড়ক করা হচ্ছে। দেশের উন্নয়নে স্থাপিত অর্থনৈতিক অঞ্চলগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে সড়কসহ সব অবকাঠামো দ্রুত নির্মাণ করা হবে, যাতে বিনিয়োগকারীরা শিল্প স্থাপন করে দ্রুত পণ্য উৎপাদন করে বাজারে ছাড়তে পারে। এ লক্ষ্যে শেখ হাসিনা সরণি করা হচ্ছে, যা আগামী এক বছরের মধ্যে শেষ হবে। এরই মধ্যে সব ব্রিজ ও কালভার্ট করা হয়েছে। এখন সড়কের মূল কাজ হবে।


এদিকে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের কাজ করছে নৌবাহিনী। কোনো দরপত্র ছাড়াই নৌবাহিনী সাড়ে ৯৩ লাখ ঘনমিটার মাটি সরাসরি কিনে উন্নয়ন কাজ করছে। এতে ব্যয় হবে ২১৮ কোটি টাকা। গত ৮ নভেম্বর সচিবালয়ে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সর্বশেষ গত কয়েকদিন পূর্বে একনেকে এক হাজার ৩৮৭ কোটি টাকা অনুমোধন হয়েছে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের জন্য। ১৫০ মেগাওয়াটের ডুয়েল ফুয়েল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে এক হাজার ৬৩ কোটি ও বিদ্যুৎ সঞ্চালন অবকাঠামো নির্মাণে ব্যয় করা হবে ৩২৪ কোটি টাকা।

এদিকে প্রচুর সম্ভাবনা থাকার পরও দীর্ঘকাল মুখ থুবড়ে পড়েছিল মিরসরাইয়ের পর্যটন খাত। রাষ্ট্র ক্ষমতার পরিবর্তন ঘটেছে বারবার। শুধু উন্নয়ন ঘটেনি এখানকার পর্যটনশিল্পের। অযত্ন অবহেলা আর উন্নয়ন বঞ্চনার শিকার হয়ে মুহুরী প্রকল্প, খৈয়াছড়া ঝরনা ও দেশের বৃহত্তম কৃত্রিম লেক ‘মহামায়া’ দিন দিন পর্যটনশূন্য হয়ে পড়ছিল। এ নিয়ে স্থানীয় নাগরিকদের মধ্যেও বিরাজ করছিল রাজ্যের হতাশা। অবশেষে বর্তমান সরকারের নেওয়া উদ্যোগের কারণে মানুষের হতাশা কিছুটা লাঘব হয়েছে।

দিনটি ছিল ২০১৭ সালের ৩০ মার্চ। সরকারের শীর্ষস্থানীয় তিন মন্ত্রী আসেন মিরসরাইয়ের পর্যটন সম্ভাবনাময় এলাকাগুলো ঘুরে দেখতে। পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও মিরসরাইয়ের সংসদ সদস্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন মহামায়া, খৈয়াছড়া ঝরনাসহ বিভিন্ন পর্যটন সম্ভাবনাময় এলাকাগুলো ঘুরে দেখেন। সেদিন বন ও পরিবেশমন্ত্রী মিরসরাইয়ে পরিকল্পিত ইকোট্যুরিজম প্রতিষ্ঠার আশ্বাস দেন। এরপর চলতি বছর মে মাসে সরকারের বন বিভাগ মিরসরাইয়ের মহামায়া ও খৈয়াছড়া ঝরনা এলাকায় পরিকল্পিত পর্যটন জোন গড়ে তোলার লক্ষ্যে ৫১ কোটি ৭০ লাখ টাকার প্রকল্প হাতে নেয়।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, মহামায়ায় ঝুলন্ত সেতু, পর্যবেক্ষণ টাওয়ার, পিকনিক স্পট, পাহাড়ি সড়কসহ জীববৈচিতত্র রক্ষা ও প্রতিবেশ পুনরুদ্ধারে নেওয়া হয়েছে ২৬ কোটি ৭০ লাখ টাকার প্রকল্প। আর খৈয়াছড়া ঝরনা এলাকায় জীববৈচিতত্র রক্ষা, প্রতিবেশ পুনরুদ্ধার ও পর্যটক টানতে ২৫ কোটি টাকার উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে সরকার।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*