সীতাকুণ্ডের এই আগুনের শেষ কোথায়?

৩৬ ঘন্টা আগে সীতাকুন্ডের বিএম ডিপোতে আগুনে তছনছ হয়ে গেছে কতশত স্বপ্ন। নিভে গেছে প্রায় অর্ধশত মানুষের জীবন প্রদীপ। কিন্তু তবুও সর্বগ্রাসী আগুনের তীব্রতার আঁচ যেন শেষ হতেই চায় না। তুষের আগুনের মতো শুধু জ্বলছে আর জ্বলছে। শেষ পর্যন্ত পুড়িয়ে নিঃশেষ না করা অব্দি যেন থামবে না বলেই পণ করেছে সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে মজুদকৃত ‘হাইড্রোজেন পারক্সাইড’ নামক দাহ্য রাসায়নিকের কারণে সংগঠিত এই অগ্নিকাণ্ড ও বিস্ফোরণ।

গুনে গুনে ঘটনার ৩৬ ঘন্টা কেটে গেছে। ঘটনাস্থল পরিদর্শনে এসে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. সাইফুল আবেদীন আশাও প্রকাশ করেছিলেন গত রাত ১০টার মধ্যে আগুন পুরো নিয়ন্ত্রণে চলে আসবে। অথচ সময়ের সঙ্গে সঙ্গে বেড়েই চলেছে আগুনের তীব্রতা। আর এ কারণে আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীদের। তবে এ আগুন নিয়ন্ত্রণে না হলে অবশিষ্ট রাসায়নিকের কন্টেইনার থেকে যেকোনো মূহুর্তে আবারও বিস্ফোরণের আশংকা প্রকাশ করেছেন ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। তবে এখনো পর্যন্ত কেউ জানে না হঠাৎ হঠাৎ লেলিহান শিখা নিয়ে জেগে উঠা এই আগুনের শেষ কোথায়?

এদিকে, ৫ জুন বিকেলের দিকে বিস্ফোরণের ঘটনায় পরিস্থিতি কিছুটা সময়ের জন্য নিয়ন্ত্রণে থাকলেও সন্ধ্যা ৬টার দিকে আবারও আগুনের তীব্রতা বেড়ে যায়। পরবর্তীতে আধাঘণ্টার চেষ্টায় আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। তবে রাত বাড়ার সঙ্গে সঙ্গে আগুনের তীব্রতাও বেড়ে যায়। কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায় পুরো এলাকা। এখনো তা অব্যাহত রয়েছে।

আগুন নিয়ন্ত্রণে না আসা প্রসঙ্গে ফায়ার সার্ভিসের উপ পরিচালক (অপারেশন এন্ড মেইন্টেন্যান্স) মো দুলাল মিয়া বলেন, ‘এখানে এখনো একটা নীল রঙের রাসায়নিক কন্টেইনার আছে যার কারণে কোনোভাবে আগুন নিয়ন্ত্রণে আনা যাচ্ছেনা। কী পরিমাণ রাসায়নিক আছে তা না জানার কারণে আরও বেগ পেতে হচ্ছে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আগে আগুন নিয়ন্ত্রণে আনতে হবে। এরপর খুঁজে বের করতে পারবো এখানে কী পরিমাণ রাসায়নিক ছিল। অথবা কাদের অবহেলায় এতো বড় ঘটনা ঘটেছে। এছাড়া সব তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে যারা দোষী হবে তাদের সকলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

অন্যদিকে, বিএম কনটেইনার ডিপোতে কী পরিমাণ রাসায়নিকের কন্টেইনার মজুদ ছিল তা এখনো পর্যন্ত জানাতে পারেনি মালিকপক্ষ। যদিও তাদের দাবি, কন্টেইনারে থাকা পণ্যের বেশিরভাগই গার্মেন্টস পণ্য। রপ্তানির জন্য এসব পণ্য ডিপোতে আনা হয়েছিল।

যদিও ঘটনাস্থলে বিএম কন্টেইনার ডিপো কর্তৃপক্ষের কাউকে না পেয়ে ক্ষোভ ঝেড়েছিলেন সংশ্লিষ্ট অধিদপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তারা। শেষমেশ নানা নাটকীয়তার ১৯ ঘন্টা পর ঘটনাস্থল পরিদর্শনে এসে নিজের প্রতিষ্ঠানের সাফাই গেয়েছেন স্মার্ট গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান চিটাগং ডেনিম মিলস লিমিটেডের জিএম (এডমিন) অবসরপ্রাপ্ত মেজর জেনারেল শামসুল হায়দার সিদ্দিকী। এমনকি সাংবাদিকদের প্রশ্নের জবাবে, ডিপোতে মজুদকৃত রাসায়নিকের সম্পর্কে কিছুই জানেন না বলে মন্তব্য করেছেন মালিকপক্ষের এ প্রতিনিধি। তিনিও সাংবাদিকদের মতো ঘটনাস্থলে তথ্য সংগ্রহের জন্য এসেছেন বলে জানিয়েছেন। অথচ যে রাসায়নিকের কারণে ঝরেছে তাজা ৪৫ প্রাণ সেই রাসায়নিকের বিষয়ে কোনো তথ্যই জানাতে পারেননি এ কর্মকর্তা।

বিস্ফোরক অধিদপ্তরের করা মন্তব্যের বিপরীতে বিকেলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, ‘আমিও এই মাত্র ঢাকা থেকে এসেছি। আমারও প্রশ্ন এটাই হবে। আপনি জানেন এখনকার সময়ে কেউ কোনো তথ্য গোপন রাখতে পারেন না। তদন্ত করে দেখি তারপর বাকিটা বলা যাবে।’

প্রসঙ্গত, চট্টগ্রাম বন্দর দিয়ে যেসব পণ্য রপ্তানি হয় তা প্রথমে বেসরকারি কন্টেইনার ডিপোতে প্রথমে আনা হয়। সেখানে শুল্কায়ন প্রক্রিয়া সম্পন্ন করে রপ্তানি পণ্য জাহাজে ওঠাতে সরাসরি নিয়ে যাওয়া হয় চট্টগ্রাম বন্দরে।

শনিবার (৪ জুন) রাত ৮টার দিকে বিএম কন্টেইনার ডিপোর লোডিং পয়েন্টের ভেতরে আগুনের সূত্রপাত হয়। কুমিরা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে প্রথমে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। রাত পৌনে ১১টার দিকে এক কন্টেইনার থেকে অন্য কন্টেইনারে আগুন ছড়িয়ে পড়ে। কন্টেইনারে রাসায়নিক থাকায় একটি বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে ফায়ার সার্ভিস, পুলিশ, স্থানীয় শ্রমিকসহ অনেকে হতাহত হন। নিহত হয়েছেন ফায়ার সার্ভিসের১০ জন কর্মীসহ ৪৯জন। এখনো নিখোঁজ রয়েছেন ফায়ার সার্ভিসের ৫ কর্মী।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*