স্বপ্নবাজ তরুণ রিয়াজ বিন আলীর খামারে একদিন


শাহ আব্দুল্লাহ আল রাহাত
কথায় আছে মানুষ যদি স্বপ্ন দেখে আকাশ ছোঁয়ার তাহলে সে মানুষ আকাশের কাছাকাছি ও যেতে পারে।তবে সে স্বপ্নের সাথে যদি মানুষের “শখ” নামক শব্দটির সমন্বয় হয়ে যায় তাহলে মানুষ তার আকাশ ছোঁয়া স্বপ্নটাকেও বাস্তবায়ন করতে পারে।
কোনো এক মধ্যদুপুরে যাওয়া হয়েছিলো মিরসরাইয়ে স্বপ্নবাজ তরুণ রিয়াজ বিন আলীর গরুর খামারে।স্বপ্ন এবং শখের সমন্বয়ে গড়ে ওঠা খামারটির নাম “হেলদি ক্যাটল রেঞ্চ”। যেখানে ছোট বড় বিভিন্ন মোট ১৭ টি গরু রয়েছে।জাতগুলো হলো, ব্রাহামা, শাহীওয়াল, দেশাল, হাশা, জার্সি,হলস্টিন,মুন্ডি এবং পাখরা প্রজাতির। পারিবারিক ভাবে রাজনৈতিক পরিবারের সন্তান রিয়াজ বিন আলী। ।চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি থেকে স্নাতক শেষ করে করে এয়ার টিকেটিং এবং সি এন্ড এফ বিজনেস করেন এই স্বপ্নবাজ তরুণ। রাজনীতি এবং সমাজনীতির সাথে সম্পৃক্ত এই তরুণ নিজের শখের জায়টাকে প্রাধান্য দিতে গিয়ে চলতি বছর করোনার প্রাদুর্ভাবে লক ডাউন পরবর্তী সময়ে তিনি খামারটি গড়ে তুলার উদ্যোগ নেন।এরপর রাজশাহী,বগুড়া নাটোর দেশের বিভিন্ন অঞ্চলের প্রান্তিক খামারি এবং বিভিন্ন হাট থেকে গরু সংগ্রহ করেন তিনি।


ছোট বেলা পশুর প্রতি সুপ্ত ভালোবাসার বহিঃপ্রকাশ থেকে “হেলদি ক্যাটল রেঞ্চ” নামক গরুর খামারটি প্রতিষ্ঠা করেন এই স্বপ্নবাজ তরুণ।মিরসরাই উপজেলার দূর্গাপুর ইউনিয়নের উত্তর হাজ্বীসরাই এলাকায় খামারটি অবস্থিত।
সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে গরু মোটতাজকরণ পদ্ধতিতে খামারটিতে গরু লালন পালন করার কথা জানান রিয়াজ বিন আলী। তিনি বলেন,মানুষের মজার অনেক গুলো স্থান থাক,বস্তু থাকে,ব্যক্তি থাকে।তবে আমার শখ এবং মজা উভয়টির স্থান আমার এই খামার।সপ্তাহে ১ বা ২দিন যখন পরিশ্রান্ত মন নিয়ে আমি বাড়িতে ফিরি তখন প্রশান্তির খোঁজে এবং মজার তাড়নায় আমি আমার খামারে ছুটে যায়।
দেশের আমিষের চাহিদা এবং অর্থনৈতিক ক্ষেত্রে অবদানের জন্য খামারটি গড়ে তুলার কথার জানান রিয়াজ বিন আলী। তিনি আরো বলেন আমি সর্বমোট ২০ লক্ষ টাকা খামারটিতে বিনিয়োগ করেছি।যারা এই ব্যবসায় আসতে চায় তাদের প্রথমে ব্যাপকভাবে জানতে হবে এবং পরীক্ষা মূলক ভাবে অভিজ্ঞতা অর্জন করতে হবে।
পরিশেষে স্বপ্ন ও শখ মিশে একাকার হোক।বাস্তবতায় পরিপূর্ণতা আসুক।হেলদি কেটল রেঞ্চে থাকা ব্রাহামা,শাহিওয়ালরা অনেক ভালো থাকুক।আর স্বপ্নবাজ তরুণরা স্বপ্ন সিঁড়ি বেয়ে আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখুক।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*