স্বপ্নের সেমিফাইনালে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক…

CARDIFF, WALES – JUNE 09: Bangladesh batsmen Shakib Al Hasan (l) and Mohammad Mahmudullah celebrate after Hasan had reached his century during their partnership during the ICC Champions Trophy match between New Zealand and Bangladesh at SWALEC Stadium on June 9, 2017 in Cardiff, Wales. (Photo by Stu Forster/Getty Images)

বার্মিংহামে চ্যাম্পিয়ন্স ট্রফির এ গ্রুপের শেষ ম্যাচে বৃষ্টি আইনে অস্ট্রেলিয়াকে ৪০ রানে হারিয়েছে ইংল্যান্ড। আর এই জয়ের সাথে সাথেই নতুন ইতিহাস সৃষ্টি হলো বাংলাদেশের ক্রিকেটে। টুর্নামেন্ট থেকে অস্ট্রেলিয়ার বিদায় নিশ্চিত হওয়ায় প্রথমবারের মত কোন বিশ্ব আসরের সেমিফাইনালে উঠলো বাংলাদেশ।

আজ শনিবার ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচে ৪০.২ ওভারে ইংল্যান্ডের রান যখন ২৪০ সে সময় বৃষ্টিতে বন্ধ হয়ে যায়। অস্ট্রেলিয়ার রান রেটের হিসেবে বৃষ্টি আইনে ৪০.২ ওভারে ইংল্যান্ডের পার স্কোর ছিলো ২০০। অর্থাৎ ওই সময় রান ২০০ এর কম থাকলে হেরে যেত ইংলিশরা। বৃষ্টিতে আর খেলা শুরু করা সম্ভব না হওয়ায় ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি ইংল্যান্ডকে ৪০ রানে জয়ী ঘোষণা করা হয়েছে।

এই জয়ের ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে গেল ইংল্যান্ড(৬ পয়েন্ট)। তিন ম্যাচে মাত্র ২ পয়েন্ট নিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিলো দুইবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ইংল্যান্ডে সঙ্গী হিসেবে গ্রুপ রানার আপ হিসেবে ৩ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে খেলবে বাংলাদেশ।

এই প্রথম কোন বৈশ্বিক টুর্নামেন্টের সেমিফাইনালে উঠলো বাংলাদেশ। এর আগে ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল ছিলো টাইগারদের সর্বোচ্চ অর্জন।

এ গ্রুপের শেষ ম্যচে আজ অস্ট্রেলিয়ার ২৭৭ রান তাড়া করতে নেমে বেন স্টোকস ও ইয়ন মরগানের ১৫৯ রানের জুটি জয়ের পথেই চলছে স্বাগতিক ইংল্যান্ড। ৬ রানের দুই উইকেট ও ৩৫ রানে তিন উইকেট পতনের পর এই জুটি বিপর্যয় সামাল দিয়ে ম্যাচে ফেরায় দলকে। ৩২তম ওভারে ভুল বোঝাবুঝিতে রান আউটের শিকার হন মরগান। ৮১ বলে ৮৭ রানের সময়োপযোগী ইনিংস খেলেছেন ইংলিশ অধিনায়ক। তবে বেন স্টোকস সেঞ্চুরি পুর্ণ করেছেন। ১০২ রানে অপরাজিত থাকেন এই অলরাউন্ডার।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*