৩৪ টাকায় চাল, ২৪ টাকায় ধান কিনবে সরকার

টাইসম ডেস্ক…

চলতি বোরো মৌসুমে সরাসরি কৃষকের কাছ থেকে ৩৩ টাকা দরে আতোপ চাল; ৩৪ টাকা দরে অন্য চাল এবং ২৪ টাকা দরে ধান কিনবে সরকার।
আজ রোববার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধান কমিটির বৈঠক শেষে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, এবার কৃষকের কাছ থেকে সরাসরি ৭ লাখ মেট্রিক টন ধান এবং ৮ লাখ মেট্রিক টন চাল কিনবে সরকার। ৮ লাখ মেট্রিক টন চালের মধ্যে ১ লাখ মেট্রিক টন আতোপ চালও থাকবে।
মন্ত্রী জানান, এবার বোরো মৌসুমে কৃষক পর্যায় থেকে সংগ্রহ করা প্রতি কেজি ধানের জন্য ২৪ টাকা করে দেওয়া হবে। আর চালের জন্য দেওয়া হবে ৩৪ টাকা। তবে ১ লাখ মেট্রিক টন আতোপ চালের জন্য ৩৩ টাকা করে পাবে কৃষকরা। পণ্যের মূল্য সরাসরি কৃষকের অ্যাকাউন্ট পে চেকের মাধ্যমে পরিশোধ করা হবে।
তিনি আরও বলেন, চলতি মৌসুমে ১ লাখ মেট্রিক টন গম সংগ্রক করবে সরকার। এজন্য প্রতি কেজি গমের মূল্য ধরা হয়েছে ২৮ টাকা।
অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, আগামী ২ মে থেকে ৩১ আগন্ট পর্যন্ত ধান, চাল সংগ্রহ অভিযান চলবে। আর ১৮ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত সময়ের মধ্যে গম সংগ্রহ করা হবে। এ বছর প্রতি কেজি ধানের উৎপাদন খরচ পড়বে ২২ টাকা। আর প্রতি কেজি চালের উৎপাদন খরচ পড়বে ৩১ টাকা।
তিনি বলেন, গত বছরের চেয়ে এ বছরে ধান ও চালের উৎপাদন বেশি হবে। এ বছর সারা দেশে বোরো উপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ কোটি ৯১ লাখ ৫৩ হাজার মেট্রিক টন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বন্যায় হাওর অঞ্চলে সাড়ে ৪ লাখ মেট্রিন টন বোরো ধানের ক্ষতি হবে। তবে অন্যান্য এলাকায় বাম্পার ফলন হওয়ায় এ ক্ষতি পুষিয়ে নিতে কোনো সমস্যা হবে না। ইতোমধ্যে হাওর এলাকায় ওএমএম কার্যক্রমের মাধ্যমে চাল, আটা দেওয়া হচ্ছে। আর খাদ্যবান্ধব কর্মসূচিও চলছে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*