৮ রানে ৮ উইকেট হারালো ইংল্যান্ড!


ক্রীড়া টাইমস…

২ উইকেটে দলীয় রান ১১৯। এরপর বল হলো ১৯টি। এই সময় স্কোরবোর্ডে মাত্র মাত্র ৮ রান যোগ হতেই বিদায় বাকি ৮ উইকেট!

না, কোনো পাড়ার কিংবা গলির ক্রিকেটের খবর নয়। খোদ ক্রিকেটের জনকদেরকেই পড়তে হলো এই লজ্জায়। ভারতের বিপক্ষে তৃতীয় ও সিরিজ নির্ধারণী ম্যাচেই মুখ থুবড়ে পড়লো ইংল্যান্ড!

শেষ ম্যাচটা ৭৫ রানে জিতে ২-১ ব্যবধানে সিরিজটা নিজেদের করে নিলো ভারতই।

২০৩ রানের জবাবে যেভাবে ব্যাট চালাচ্ছিলেন ইংলিশ ব্যাটসম্যানেরা, তাতে জয়ের সুবাতাসই বইছিলো। প্রথম ১০ ওভারে ৮৬ রান পর্যন্তও ভারতের চেয়ে এগিয়ে সফরকারীরা। এমনকি সবকিছু ঠিকঠাক ছিলো ১৩.২ ওভার পর্যন্তও।

তাণ্ডবের সূচনা করে দেন স্পিনার চহল। ওই ওভারের ৩ নাম্বার বলে ফিরিয়ে দেন ইংলিশ অধিনায়ক মরগানকে। ২০০ স্ট্রাইক রেটে ঝড়ের ইঙ্গিত দিচ্ছিলেন। তবে তাকে থামতে হলো ২১ বলে ৪০ রান করে।

উল্টো ঝড়ের সেটিই যে সূচনা তার প্রমাণ পরের বলটি। জো রুট (৪২) সাজঘরে ফেরেন পরের বলেই। ওই ওভারে আর কোনো রান নয়।

এবার বল হাতে ভারতীয় ‘মুস্তাফিজ’ বুমরাহ। বাটলারকে দাঁড়াতেই দিলেন না। ২ বলে খালি হাতেই ফিরতে হয় তাকে। পরের চার বলে চার রান।

আবার বল হাতে চহল। তার শেষ ওভার। ওভারের প্রথম বলেই বিরাট কোহলির হাতে ধরা মঈন আলী (২)। দ্বিতীয় বল দেখে পরের বলেই বাউন্ডারি হাঁকালেন বেন স্টোকস। মুহূর্তেই লণ্ডভণ্ড হয়ে যাওয়া ইংলিশ শিবিরে তখন একমাত্র ভরসা এই অলরাউন্ডার।

কিন্তু শেষ ভরসাকেও আর সময় দেবেন কেন চহল। দিনটি যে তারই। চতুর্থ বলেই সুরেশ রায়নার ক্যাচে পরিণত করলেন স্টোকসকে। এই উইকেটের ক্ষেত্রে চহল অবশ্য রায়নাকে বড়সড় একটা ধন্যবাদ জানাতেই পারেন। দুর্দান্ত ছক্কাকে আউট বানিয়ে সিরিজ নিশ্চিত করে নিলেন রায়না।

এবার ব্যাট হাতে বোলার জর্ডান। প্রথম বল ঠেকালেন। চহলের ইনিংসের শেষ বল। জর্ডানকে ফিরিয়ে উইকেট দিয়েই সমাপ্তি টানলেন এই তরুণ স্পিনার। শেষপর্যন্ত তার বোলিং ফিগারটা দাঁড়ায় এমন ৪-০-৬-৫!

যা রান করেছেন জেসন রয় (৩২), জো রুট (৪২) এবং মরগান (৪০)। স্টোকস (৬) এবং আলী (২) ছাড়া অন্য পাঁচ ব্যাটসম্যান রানের খাতাই খুলতে পারলেন না। ১৬.৩ ওভারে গুটিয়ে যাওয়া ইংল্যান্ড শেষপর্যন্ত ১২৭ রান তোলে।

এর আগে ভারতীয় ইনিংসের শুরুতেই ছিলো বিরাট ধাক্কা। নিজের ২ আর দলীয় ৪ রানে বিদায় নেন স্বাগতিক দলের অধিনায়ক কোহলি। অবশ্য সেই ক্ষত জিইয়ে রাখেননি তার সতীর্থরা। রায়না (৬৩), ধোনি (৫৬), যুবরাজদের (২৭) ঝড়ো ব্যাটের ওপর চড়ে ভারত দাঁড় করায় ২০৩ রানের লক্ষ্য।

সেই লক্ষের পেছনে ছুটতে গিয়ে জেতার ইঙ্গিতই দিচ্ছিলো সফরকারীরা। কিন্তু শেষ ১৯ বলে মাত্র ৮ রান তুলতেই ৮ উইকেট হারিয়ে ফেলার তিক্ত অভিজ্ঞতা নিয়েই ভারত সফর শেষ করতে হলো ইংলিশদের।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*