আজ পবিত্র শবে বরাত

নিজস্ব প্রতিবেদক

আজ বৃহস্পতিবার পবিত্র শবে বরাত। হিজরি শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি লাইলাতুল বরাত বা মুক্তির রজনী হিসেবে পালিত হয়। মর্যাদাপূর্ণ এ রাতে মহান আল্লাহ তায়ালা বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন।
মুয়াজ ইবনে জাবাল রা: বলেন, রাসূল সা: বলেছেন, শাবান মাসের মধ্য রাতে আল্লাহ তায়ালা সৃষ্টির দিকে রহমতের দৃষ্টি দেন, মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ব্যক্তি ছাড়া অন্য সবাইকে তিনি ক্ষমা করেন। (আলবানি : সহিহাহ/৩/১৩৫১৩৯)।
হজরত আলী রা: বর্ণনা করেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, যখন অর্ধশাবানের রাত উপস্থিত হবে তখন তোমরা ওই রাতে সজাগ থেকে ইবাদত-বন্দেগি করবে এবং দিনের বেলায় রোজা রাখবে। নিশ্চয়ই আল্লাহ পাক ওই রাতে সূর্যাস্তের সময় পৃথিবীর আকাশে নেমে এসে ঘোষণা করতে থাকেন, কোনো মাপ্রার্থনাকারী আছো কি? আমি মা করে দেবো। কোনো রিজিক প্রার্থনাকারী আছো কি? আমি তাকে রিজিক দান করব। কোনো মুসিবতগ্রস্ত ব্যক্তি আছো কি? আমি তার মুসিবত দূর করে দেবো। এভাবে সুবহে সাদিক পর্যন্ত ঘোষণা করতে থাকেন। (সুনানে ইবনে মাজাহ, হাদিস ১৩৮৪)।
হজরত আয়েশা রা: থেকে বর্ণিত আছে। তিনি বলেন, একদা আল্লাহ তায়ালার হাবিব হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে রাতযাপন করছিলাম। একসময় তাকে বিছানায় না পেয়ে আমি মনে করলাম যে, তিনি হয়তো অন্য কোনো স্ত্রীর হুজরা শরিফে তাশরিফ নিয়েছেন। অতঃপর আমি খোঁজ করে তাকে জান্নাতুল বাকিতে পেলাম। সেখানে তিনি উম্মতের জন্য আল্লাহ পাকের কাছে মাপ্রার্থনা করছেন। এ অবস্থা দেখে আমি স্বীয় হুজরা শরিফে ফিরে এলে তিনিও ফিরে এলেন এবং বললেন, তুমি কি মনে করেছ আল্লাহ পাকের হাবিব তোমার ওপর অবিচার করেছেন? আমি বললাম, ইয়া রাসূলুল্লাহ সা:! আমি ধারণা করেছিলাম যে, আপনি হয়তো আপনার অন্য কোনো স্ত্রীর কাছে তাশরিফ নিয়েছেন। হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, নিশ্চয়ই আল্লাহ পাক শাবানের মধ্যভাগের রাতে পৃথিবীর আকাশে অবতরণ করেন অর্থাৎ রহমতে খাস নাজিল করেন। অতঃপর তিনি বনি কালবের মেষের গায়ে যত পশম রয়েছে তার চেয়ে বেশিসংখ্যক বান্দাকে মা করে থাকেন। (সুনানে তিরমিজি (২/১২১, ১২২), (মুসনাদে আহমাদ ৬/২৩৮) ইবনে মাজাহ, রজিন, মিশকাত শরীফ, ফাওজুল কাদির, দ্বিতীয় খণ্ড, পৃ: ৩১৭)।
বায়হাকি শরিফের একটি হাদিসে উল্লেখ রয়েছে : ‘রাসূল সা: এ রাতে দীর্ঘ সালাতে মশগুল হতেন। তিনি এত দীর্ঘ সিজদা করেন যে মা আয়েশা রা: এতে তার ওফাতের আশঙ্কা করেছিলেন।’ মহিমান্বিত এ রাতে মুসলমানেরা পরম করুণাময়ের রহমত ও নৈকট্য লাভের আশায় বেশি বেশি নফল নামাজ, কুরআন তিলাওয়াত, জিকির, ওয়াজ ও দান-খয়রাত করে থাকেন। অনেকে নফল রোজা পালন করেন। এ ছাড়া বিগত জীবনের পাপ মার্জনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মুনাজাত করেন। অনেকে চিরনিদ্রায় শায়িত আপনজনদের রূহের মাগফিরাত কামনা করে কবর জিয়ারত করেন।
আরবি দিনপঞ্জিকা অনুসারে শাবান মাসের পরে আসে পবিত্র রমজান মাস। শবে বরাত মুসলিমদের কাছে রমজানের আগমনী বার্তা বয়ে আনে। তাই শবে বরাতের রাত থেকে আসন্ন রমজানের প্রস্তুতিও শুরু হয়ে যায়।
পবিত্র শবে বরাত উপলে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি : বাসস জানায়, রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ পবিত্র শবেবরাত উপলক্ষে দেশবাসীসহ মুসলিম উম্মাহকে শুভেচ্ছা জানিয়েছেন।
এ উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি বলেন, শবেবরাত মুসলমানদের জন্য মহিমান্বিত ও বরকতময় এক রজনী। মাহে রমজান ও সৌভাগ্যের রজনীর আগমনী বারতা নিয়ে পবিত্র লায়লাতুল বরাত আমাদের মধ্যে সমাগত। উপমহাদেশে শবেবরাত প্রধানত সৌভাগ্য রজনী হিসেবে পালিত হয়।
তিনি বলেন, মানব জাতিকে এই পবিত্র রজনী আল্লাহ তায়ালার বিশেষ অনুগ্রহ ও ক্ষমা লাভের অপার সুযোগ এনে দেয়। নফল রোজার পাশাপাশি আল্লাহর নৈকট্য ও ক্ষমা লাভের লক্ষ্যে মুসল্লিরা সারারাত জেগে আল্লাহর ইবাদত-বন্দেগি করেন। রাষ্ট্রপতি পবিত্র শবেবরাতে মহান আল্লাহর দরবারে সবার জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেন।
প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র শবেবরাত উপলে বাংলাদেশসহ বিশ্বের সব মুসলমানকে আন্তরিক মোবারকবাদ জানিয়েছেন। এ উপলক্ষে গতকাল এক বাণীতে প্রধানমন্ত্রী বলেন, সৌভাগ্যের এই রজনী মানবজাতির জন্য বয়ে আনে মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ রহমত ও বরকত। এই রাতে তিনি ক্ষমা এবং প্রার্থনা পূরণের অনুপম মহিমা প্রদর্শন করেন। পবিত্র শবেবরাতের মাহাত্মে উদ্বুদ্ধ হয়ে মানবকল্যাণ ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য সবার প্রতি তিনি আহ্বান জানিয়ে বলেন, আসুন, সব ধরনের ধর্মান্ধতা ও কূপমণ্ডুকতা পরিহার করে আমরা শান্তির ধর্ম ইসলামের চেতনাকে ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সর্বস্তরে প্রতিষ্ঠা করি।
কর্মসূচি : শবে বরাতের দিন সরকারি ছুটি থাকে। তবে এবার শুক্রবার হওয়ায় বাড়তি ছুটি পাবেন না সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। টিভি চ্যানেল ও রেডিও এ উপলে ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করছে। দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে। তবে আজ বৃহস্পতিবার সংবাদপত্রের ছুটি। এ কারণে আগামীকাল শুক্রবার সংবাদপত্র প্রকাশিত হবে না।
যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে পবিত্র শবে বরাত পালনের জন্য মসজিদ, মাদরাসাসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান কর্মসূচি নিয়েছে। ইসলামিক ফাউন্ডেশন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আজ বাদ মাগরিব থেকে রাতব্যাপী কর্মসূচির আয়োজন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছেÑ কুরআন তিলাওয়াত, হামদ-নাত, ওয়াজ মাহফিল, মিলাদ ও বিশেষ মুনাজাত। সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে ‘শবে বরাতের ফজিলত’ শিরোনামে ওয়াজ পেশ করবেন ঢাকার মশুরীখোলা আহছানিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবু জাফর মুহাম্মদ হেলাল উদ্দিন। রাত সাড়ে ১০টায় ‘ইবাদত ও দোয়ার গুরুত্ব’ শিরোনামে বয়ান করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুহিউদ্দীন কাসেম। রাত সাড়ে ১১টায় ‘শবে বরাত ও রমজানের তাৎপর্য’ শিরোনামে ওয়াজ পেশ করবেন ঢাকার তেজগাঁওয়ের মদিনাতুল উলুম কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মো: আবদুর রাজ্জাক। রাত ১২টা ৪০ মিনিটে ‘জিকিরের গুরুত্ব ও ফজিলত’ শিরোনামে ওয়াজ করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি এহসানুল হক জিলানী। রাত ১টা ৫৫ মিনিটে ‘তাহাজ্জুদের গুরুত্ব ও ফজিলত’ শিরোনামে ওয়াজ করবেন রাজধানীর তেজগাঁও রেলওয়ে জামে মসজিদের খতিব ড. মাওলানা মুশতাক আহমদ। সবশেষে ফজরের নামাজের পর আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মুনাজাত পরিচালনা করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*