ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ৭৪তম জন্মদিন আজ

এম মাঈন উদ্দিন…
গৃহায়ন ও গনপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ৭৪তম জন্মদিন আজ ১২ জানুয়ারী। ১৯৪৩ সালের ১২ জানুয়ারি মিরসরাই উপজেলার ধুম গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে মেট্রিকুলেশন পাশ করেন। ১৯৬২ সালে স্যার আশুতোশ কলেজ থেকে তিনি এইচএসসি পরীক্ষায় পাশ করেন। ১৯৬৬ সালে লাহোরের ইঞ্জিনিয়ারিং ও কারিগরী বিশ্ববিদ্যালয়ের মাইনিং ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি সম্পন্ন করেন তিনি।
ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সাথে জড়িত আছেন। লাহোরে পড়ার সময়সহ তিনি পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সভাপতি হন ৬ বার। পড়া লেখা শেষ করে দেশপ্রেমের জোরে তিনি ২৭ বছর বয়সে আওয়ামী লীগে যোগ দেন। তিনি প্রথম এমপি (সাংসদ) নির্বাচিত হন ১৯৭০ সালে চট্টগ্রাম- ১ (মীরসরাই) থেকে। মুক্তিযুদ্ধের পরে ১৯৭৩, ১৯৮৬, ১৯৯৬, ২০০১, ২০০৮ সালের নির্বাচনে একই আসন থেকে নির্বাচিত হন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের বেসামরিক বিমান চলাচল ও পরিবহন এবং গৃহায়ন ও পর্যটন মন্ত্রনালয়ের দায়িক্ত পালন করেন। নবম সংসদে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হিসাবে দায়িক্ত পালন করছেন।
মুক্তিযুদ্ধে তিনি সেক্টর – ১ এর সাব – সেক্টর কমান্ডার ছিলেন। ২৫ শে মার্চ চট্টগ্রামে পাকিস্থানী সেনাবাহিনী প্রবেশ না করার জন্য চট্টগ্রাম – কুমিল্লা ব্রীজ ভেঙ্গে দেন।চট্টগ্রামে উনার নেতৃত্বে প্রতিরোধ যুদ্ধ শুরু হয় ।
মিরসরাইয়ের বিস্তীর্ণ চরাঞ্চলকে অর্থনৈতিক জোন হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রস্তাব দেন । সেই চরে এখন ঘরে উঠছে দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*