একাদ্বশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে ভোট গ্রহণের দায়িত্বে থাকবেন ২ হাজার ৪৫ জন

নিজস্ব প্রতিবেদক

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের -১ আসনে তিন ক্যাটাগরিতে ভোট গ্রহণের দায়িত্বে থাকবেন ২ হাজার ৪৫ জন। এ লক্ষে মিরসরাইয়ের সরকারী, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, সরকারি অনুদানপ্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক-বীমা প্রতিষ্ঠান থেকে তালিকা পাওয়ার পর ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল তৈরি করা হচ্ছে।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এবার মিরসরাইয়ের চট্টগ্রামে-১ আসনে ১০৪টি ভোটকেন্দ্রে ৬৪৭টি বুথে (কক্ষ) তিন ক্যাটাগরিতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। এরমধ্যে প্রিজাইডিং অফিসারের দায়িত্বে থাকবেন ১০৪ জন, সহকারী প্রিজাইডিং অফিসার থাকবেন ৬৪৭ জন এবং পোলিং অফিসার থাকবেন ১২৯৪ জন। এর আগে ১৭ অক্টোবর ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগের জন্য চট্টগ্রামের সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সরকারি অনুদানপ্রাপ্ত সকল প্রতিষ্ঠান, ব্যাংক-বীমা প্রতিষ্ঠান ও অন্যান্য সংস্থার প্রধানদের কাছে চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়। চিঠি পাওয়ার পর প্রতিষ্ঠান প্রধানরা উপজেলা নির্বাচন অফিসে সম্মতি জানিয়ে ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগের জন্য নিজ নিজ কর্মকর্তা-কর্মচারীদের তালিকা প্রেরণ করেন। এরপর থেকেই উপজেলা নির্বাচন অফিস যাচাই বাছাই করে চূড়ান্ত প্যানেল তৈরির তালিকা চূড়ান্তকরণের কাজ করছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ রাকিবুজ্জামান বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মিরসরাই চট্টগ্রাম-১ সংসদীয় আসনের ১০৪টি ভোটকেন্দ্রে দায়িত্ব পালনের জন্য প্যানেল তৈরির কাজ চলমান রয়েছে। শিগগরিই ভোট গ্রহণের জন্য এ প্যানেল তৈরির কাজ শেষ হবে। ইতিমধ্যে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার এই তিন ক্যাটাগরিতে ২হাজার ৪৫ জন কর্মকর্তাদের তালিকা করা হয়েছে।’উপজেলার বিভিন্ন সরকারি, আধা সরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তারা নির্বাচনে ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন বলেও জানান তিনি। এদিকে, দশম জাতীয় সংসদ নির্বাচন থেকে প্রায় ৪১ হাজার ৯২৬ জন বেড়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার ভোটার সংখ্যা ৩ লক্ষ ১৪ হাজার ৯৮২ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ১লক্ষ ৫৯ হাজার ৫১৭জন ও মহিলা ভোটার ১লক্ষ ৫৫ হাজার ৪৬৫ জন। ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে মিরসরাইয়ের চট্টগ্রামের -১ সংসদীয় আসনে ৯৫টি ভোটকেন্দ্র ছিল।সর্বমোট ভোটার সংখ্যা ছিল ২লক্ষ ৭৩ হাজার ০৫৬ জন।পুরুষ ভোটার ছিল ১লক্ষ ৩৪ হাজার ৮০৯ জন ও মহিলা ভোটার ছিল ১লক্ষ ৩৮ হাজার ২৪৭ জন।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*