শাহেরখালীতে কালভার্ট নয় যেন মরণ ফাঁদ


শাফায়েত মেহেদী>>>

মিরসরাই উপজেলার সাহেরখালী ইউনিয়নের পূর্ব সাহেরখালী সড়কের একটি কালভার্ট চলাচলের অনুপযোগী হওয়ার পর দীর্ঘ চার বছরেও সংস্কার হয়নি। এতে দুর্ভোগে পড়েছে স্থানীয় পাঁচ হাজারেরও বেশি মানুষ। সংস্কারের অভাবে কোনো ধরনের ভারী যানবাহন চলাচল করতে না পারায় অকেজো হয়ে পড়ে আছে কালভার্ট সংযুক্ত সড়কটি।

জানা গেছে, দুই যুগেরও বেশি সময় আগে সাহেরখালী ইউনিয়নের ভোরের বাজারের পূর্ব পাশে এলজিইডির অর্থায়নে ১০ মিটার দৈর্ঘ্য ও পাঁচ মিটার প্রস্থের কালভার্টটি নির্মিত হয়। চার বছর আগে চলাচলের অনুপযোগী হয়ে গেলেও কালভার্টটির কোনো সংস্কার করা হয়নি। ফলে পণ্য পরিবহনে সব ধরনের ভারী যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

তবে কালভার্টের ওপর কাঠের টুকরা ফেলে চলাচল করছে সিএনজিচালিত অটোরিকশা ও রিকশা। ঝুঁকি নিয়ে কালভার্ট দিয়ে প্রতিদিন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ ওই ইউনিয়নের হাজার হাজার মানুষ যাতায়াত করছে। বেশি ভোগান্তির শিকার হচ্ছে ওই ইউনিয়নের রোগী ও বৃদ্ধ লোকজন। বিশেষ করে রাতের বেলায় সিএনজিচালিত অটোরিকশা ও রিকশা চলাচল করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে। এ ব্যাপারে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে বলে, স্থানীয় ইউপি সদস্য ও চেয়ারম্যানকে অবহিত করার পরও কালভার্টটি সংস্কারে কোনো উদ্যোগ আজো নেয়া হয়নি।

স্থানীয় বাসিন্দা মোহাম্মদ এমদাদ হোসেন (৬০) জানান, প্রায় ২৬ বছর আগে খালের ওপর কালভার্টটি নির্মাণ করা হয়। এটি অনেক পুরনো হয়ে যাওয়ায় চার বছর আগে কালভার্টটি অকেজো হয়ে পড়ে। মোহাম্মদ জাকারিয়া (৫৬) জানান, ইলিশের মৌসুমে এ অ লের সাহেরখালী স্লুইস গেট এলাকায় প্রচুর ইলিশ ধরা পড়ে। ফলে জেলেরা মাছ পরিবহনে সড়কটি ব্যবহার করেন। কিন্তু কালভার্টটি অকেজো হয়ে পড়ায় জেলেরা ভোগান্তিতে পড়েছেন। সেক্ষেত্রে বিকল্প সড়ক ব্যবহার করায় অতিরিক্ত পরিবহন খরচ গুনতে হচ্ছে জেলেদের।

স্থানীয় শিক্ষার্থী সুমাইয়া, শাকিল ও আলিম জানায়, কালভার্টটি ভেঙে যাওয়ায় স্থানীয় শিক্ষার্থীদের অনেকে ঝুঁকি নিয়ে প্রতিদিন স্কুল, কলেজে যাতায়াত করতে হচ্ছে।

এই বিষয়ে সাহেরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হায়দার চৌধুরী জানান, কালভার্টটি সংস্কারের জন্য এরই মধ্যে উপজেলা প্রকৌশলীর কার্যালয়কে অবহিত করা হয়েছে। বরাদ্দ পেলেই কালভার্টটি সংস্কার করা হবে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*